ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

শুরু হচ্ছে হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৮, ৩০ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শুরু হচ্ছে হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : ২০১৫ ও ২০১৬ সালের সাফল্যের ধারাবাহিকতায় এ বছরও খুব শিগগির শুরু হতে যাচ্ছে জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০১৭। এবারের আয়োজন বেড়ে এর সঙ্গে শিশুদের জন্য প্রোগ্রামিং উৎসব এবং ন্যাশনাল গার্লস প্রোগ্রামিং প্রতিযোগিতাও অনুষ্ঠিত হবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের এই আয়োজন বাস্তবায়নে সহযোগিতা করবে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক। ৩০ জানুয়ারি সোমবার, আইসিটি বিভাগের সম্মেলন কক্ষে এই বিষযে উভয় পক্ষের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব হারুনুর রশিদ এবং বিডিওএসএনের সহ সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান লাফিফা জামাল নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

আইসিটি বিভাগ সূত্রে জানা গেছে, এ বছর ১৬টি বিশ্ববিদ্যালয়ের আয়োজন ছাড়াও ৩টি উপজেলায় এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এছাড়া এবারই প্রথম জাতীয় পর্যায়ের বিজয়ীরা বাংলাদেশ ইনফরমেটিক্স অলিম্পিয়াডে সরাসরি অংশগ্রহণ করবে এবং তার মাধ্যমে আগামী জুলাই মাসে ইরানের রাজধানী তেহরানে অনুষ্ঠেয় আন্তর্জাতিক ইনফরমেটিক্স অলিম্পিয়াডের জন্য বাংলাদেশের দলের সদস্যদের নির্বাচন করা হবে।

এ ব্যাপারে বাংলাদেশ ইনফরমেটিক্স অলিম্পিয়াড কমিটির সভাপতি অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল বলেন, ‘জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতার সঙ্গে ইনফরমেটিক্স অলিম্পিয়াডের একটি যোগসূত্র হওয়ায় এখন থেকে এ নির্বাচন আরো ভালো হবে। এর পাশাপাশি স্কুল-কলেজের শিক্ষার্থীদের কম্পিউটার প্রোগ্রামিং-এর ব্যাপারে আগ্রহ বাড়বে।’

সমঝোতা স্মারক স্বাক্ষরে উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের উপসচিব বেগম মাহবুবা পান্না ও মো. কামরুজ্জামান, বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান ও প্রোগ্রাম অফিসার শারমীন কবীর, ওম্যান ইন ডিজিটালের প্রতিষ্ঠাতা আচিলা নীলা প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/৩০ জানুয়ারি ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়