ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

শুরু হলো নগর দেখা কার্যক্রম

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২০, ৯ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শুরু হলো নগর দেখা কার্যক্রম

নিজস্ব প্রতিবেদক: দূর্যোগে ঝুঁকি হ্রাসে স্থানীয়দের সচেতন করতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন(ডিএনসিসি) প্রথমবারের মত শুরু করেছে নগর দেখা কার্যক্রম।

বৃহস্পতিবার রাজধানীর ১৭ নম্বর ওয়ার্ডের জোয়ার সাহারা এলাকার জনপ্রতিনিধি, ছাত্র-শিক্ষক, ধর্মীয় নেতাসহ সব স্তরের মানুষকে নিয়ে কার্যক্রমের প্রথম মহড়া ও সভা অনুষ্ঠিত হয়েছে।

নগর দেখা কার্যক্রমে স্থানীয়রা কয়েকটি দলে ভাগ হয়ে তাদের পুরো এলাকা ঘুরে দেখেন এবং এলাকার ঝুঁকিপূর্ণ স্থাপনা ও বিপদজনক স্থানগুলো চিহ্নিত করেন। পাশাপাশি এলাকার খোলা জায়গা ও পানির উৎসগুলো চিহ্নিত করা হয়, যাতে দূর্যোগে সবাই এক জায়গায় মিলিত হওয়া যায় এবং অগ্নিকাণ্ডের সময় নির্দিষ্ট জায়গা থেকে পানি সরবরাহ করা যায়।

এলাকা প্রদক্ষিণ শেষে স্থানীয়রা দূর্যোগে নিজেকে রক্ষা এবং এলাকার ক্ষয়ক্ষতি কমানোর বিষয়ে আলোচনা করেন। পাশাপাশি এলাকার দূর্যোগ মোকাবেলা সংক্রান্ত একটি মানচিত্র তৈরি করেন তারা।

 


ডিএনসিসি’র পরিবেশ, জলবায়ু পরিবর্তন ও দূর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক নির্বাহী প্রকৌশলী তারিক বিন ইউসুফ বলেন, নগর ব্যবস্থাপনায় দূর্যোগপ্রবণ দেশ জাপানের অভিজ্ঞতা কাজে লাগিয়ে ঢাকায় দূর্যোগে ঝুঁকি হ্রাসে কাজ শুরু করেছে ডিএনসিসি। এলাকার বাসিন্দাদের সরাসরি অংশগ্রহণ ছাড়া দূর্যোগ মোকাবেলা সম্ভব না। পরবর্তীতে  নগর দেখা কার্যক্রম অন্যান্য ওয়ার্ডগুলোতে ছড়িয়ে দেওয়া হবে।
১৭ নম্বর ওয়ার্ডে নগর দেখা কার্যক্রম পরিচালনা করেন কমিশনার জিন্নাত আলী। তিনি গত বছর ফিলিপাইনে অনুষ্ঠিত এক কর্মশালায় নগর প্রদক্ষিণ সম্পর্কে জাপানি বিশেষজ্ঞদের কাছ থেকে হাতে-কলমে প্রশিক্ষণ নিয়েছিলেন।

জিন্নাত আলী বলেন, নগর দেখা কার্যক্রমে স্থানীয়রাই খুঁজে বের করছেন তাদের এলাকার ঝুঁকিপূর্ণ স্থাপনা। তারা নিজেরাই এলাকার দূর্যোগ মোকাবেলা সহায়ক একটি মানচিত্র তৈরি করেছেন, যা পরবর্তীতে তুলে ধরা হবে সংশ্লিষ্টদের কাছে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/ ৯ ফেব্রুয়ারি ২০১৭/ সাওন/শাহেদ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়