ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

শেখ হাসিনার গাড়িবহরে গুলিবর্ষণের মামলায় সাক্ষ্য ১৫ মার্চ

রেজাউল করিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৬, ৩১ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শেখ হাসিনার গাড়িবহরে গুলিবর্ষণের মামলায় সাক্ষ্য ১৫ মার্চ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ নেতা শেখ হাসিনার গাড়িবহরে গুলিবর্ষণের মামলায় দলের তিন নেতার সাক্ষ্যের দিন নির্ধারণ করা হয়েছে ১৫ মার্চ।

এই মামলায় সাক্ষ্য দিতে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা তোফায়েল আহামেদ, আমির হোসেন আমু ও সাজেদা চৌধূরীকে আদালতে হাজির হওয়ার জন্য সমন জারির নির্দেশ দিয়েছেন আদালত।

মঙ্গলবার দুপুরে চট্টগ্রাম বিভাগীয় বিশেষ জজ মীর মো. রহুল আমিন আগামী ১৫ মার্চ মামলার ধার্য তারিখে এই তিন নেতাকে আদালতে হাজির হয়ে সাক্ষ্য প্রদান করতে সমন জারির নির্দেশ দেন।

এই আদেশের সত্যতা নিশ্চিত করে বিভাগীয় বিশেষ জজ আদালতের পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট মেজবাহ উদ্দিন চৌধুরী রাইজিংবিডিকে জানান, স্বৈরাচার এরশাদ বিরোধী আন্দোলনের সময় চট্টগ্রাম মহানগরীর লালদিঘী ময়দানে সমাবেশে যাওয়ার পথে ১৯৮৮ সালের ২৪ জানুয়ারি আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার গাড়িবহরে পুলিশ এলোপাতাড়ি গুলি চালায়।

এই গুলিবর্ষণের ঘটনায় ২৪ জন নিহত এবং দুই শতাধিক মানুষ আহত হয়। এরশাদ সরকারের পতন হলে ১৯৯২ সালের ৫ মার্চ ক্ষতিগ্রস্তদের পক্ষ থেকে প্রয়াত আইনজীবী শহীদুল হুদা বাদী হয়ে চট্টগ্রাম মুখ্য মহানগর হাকিম আদালতে একটি মামলা দায়ের করেন।

১৯৯৮ সালের ৩ নভেম্বর তৎকালীন পুলিশ কমিশনার মীর্জা রকিবুল হুদাসহ ৮ পুলিশ সদস্যকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করা হয়। এই মামলার অন্য আসামিরা হলেন কোতোয়ালি জোনের তৎকালীন পেট্রল ইন্সপেক্টর (পিআই) জে.সি. মন্ডল, পুলিশ কনস্টেবল আব্দুস সালাম, মুশফিকুর রহমান, প্রদীপ বড়ুয়া, বশির উদ্দিন, মো. আব্দুলাহ ও মমতাজ উদ্দিন।

জে.সি.মন্ডল ছাড়া অন্য সব আসামি উচ্চ আদালতের আদেশে বর্তমানে জামিনে রয়েছেন। ঘটনার পর থেকে জে.সি. মন্ডল পলাতক আছেন।

চাঞ্চল্যকর ওই মামলায় মঙ্গলবার দুইজন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ করা হয়। মামলার বাদী পক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে আগামী ১৫ মার্চ মামলার পরবর্তী সাক্ষ্য দিতেই আদালত আওয়ামী লীগ নেতাদের আদালতে হাজির হয়ে সাক্ষ্য প্রদান করতে সমন জারির নির্দেশ প্রদান করেন।




রাইজিংবিডি/চট্টগ্রাম/৩১ জানুয়ারি ২০১৭/রেজাউল/রুহুল/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়