ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

শেষ পারানির কড়ি গ্রন্থের মোড়ক উন্মোচন

ছাইফুল ইসলাম মাছুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৫৩, ২৮ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শেষ পারানির কড়ি গ্রন্থের মোড়ক উন্মোচন

ছাইফুল ইসলাম মাছুম : অমর একুশে গ্রন্থমেলায় কবি অধ্যাপক মদন মোহন বিশ্বাসের দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘শেষ পারানির কড়ি’ মোড়ক উন্মোচন করা হয়েছে।

সোমবার বিকালে সোহরাওয়ার্দী উদ্যানের মুক্তমঞ্চে কাব্য গ্রন্থটির মোড়ক উন্মোচন করেন ব্যবসায়ী মিজানুর রহমান বিটু, ইটিভির হেড অফ আউটপুট অখিল পোদ্দার, সাংবাদিক মনিরুল ইসলাম মিন্টু, প্রভাষক কাজী আওলাদ হোসেন, শিশুসাহিত্যিক মনিরুল ইসলাম মনি প্রমুখ।

রচয়িতা তার অনবদ্য শিল্পশৈলী শব্দের গাঁথুনিতে গড়া ‘শেষ পারানির কড়ি’ সম্পর্কে রাইজিংবিডিকে বলেন, ‘পারের ঘাটে সোনার নৌকায় রূপার বৈঠা হাতে বসে আছে পাটনি নরোত্তম দাস। পারের কড়ি হাতে পেলে সে আমাকে পৌঁছে দেবে বৈতরণীর ওপারে। আমার কই সে কর্মের ফল- পুণ্য কড়ি? হাতে আছে মাত্র কাব্যগ্রন্থ একখানি। আর তাই হলো আমার ‘শেষ পারানির কড়ি’।’

মদন মোহন একজন মুক্তমনা মানুষ। বর্তমানে তিনি ধানমন্ডি আইডিয়াল কলেজের ইংরেজির বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি শিক্ষকতার পাশাপাশি সাহিত্যচর্চাও করেন। তার প্রথম কাব্যগ্রন্থ ২০১৫ সালে প্রকাশিত ‘একদিন এবং ইদানীং’। কবির দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘শেষ পারানির কড়ি’ তার বহুমাত্রিক মণীষার নিদর্শন। তার জন্মস্থান কুষ্টিয়ার খোকসা উপজেলায়।

চলমান সময়ের নিরন্তর ছুটে চলা এক সময় থেমে যাবে- এই উপলব্ধিতে কিছু সৃষ্টির সুপ্ত অভিলাষকে ব্যক্ত করতেই লেখকের উপহার ‘শেষ পারানির কড়ি’। ১২৮ ‍পৃষ্টার বইটিতে কবিতা রয়েছে ৯৮টি।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৮ ফেব্রুয়ারি ২০১৭/মাছুম/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়