ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

শ্রীদেবীর নায়কেরা

আহমেদ শরীফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৮, ৪ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শ্রীদেবীর নায়কেরা

আহমেদ শরীফ: ২৪ ফেব্রুয়ারি ৫৪ বছর বয়সে না-ফেরার দেশে চলে গেলেন শ্রীদেবী। শিশুশিল্পী হিসেবে মাত্র ৪ বছর বয়সে তিনি চলচ্চিত্রে পা রাখেন। বলিউডে তার অভিষেক হয় ১৯৭৫ সালে।



কমল হাসান ছাড়াও জিতেন্দ্র, অনিল কাপুর, মিঠুন চক্রবর্তীসহ অনেকের সাথেই তার জুটি গড়ে ওঠে। তামিল, মালায়লামসহ মোট ২৭টি ছবিতে কমল হাসানের সাথে সফল জুটি বেঁধেছিলেন শ্রীদেবী। বলিউডে তাদের জুটি অমর হয়ে থাকবে ‘সাদমা’ ছবির মধ্য দিয়ে। দুঃখ জাগানিয়া এই ছবিতে মানসিক ভারসাম্য হারানো এক তরুণীর চরিত্রে শ্রীদেবী অনবদ্য অভিনয় করেছেন।



আশির দশকে জিতেন্দ্রর সাথে জুটি বেঁধে পর্দা কাঁপিয়েছেন শ্রীদেবী। এই জুটি ১৬টি ছবি উপহার দেয়। সেগুলোর মধ্যে ‘হিম্মতওয়ালা’ ‘জাস্টিস চৌধুরী’ ‘মাওয়ালি’ ‘তোফা’ ছিল ব্যবসাসফল। এরপর অনিল কাপুরের সাথে অদ্ভুত এক জুটি তৈরি হয় শ্রীদেবীর। ‘লামহে’ ছবিতে মা ও মেয়ের চরিত্রে অনিলের বিপরীতে পুরস্কারজয়ী অভিনয় করেন শ্রীদেবী। তারা দু’জন ‘মিস্টার ইন্ডিয়া’, ‘জুদাই, ‘লাডলা’র মতো অনেকগুলো রোমান্টিক কমেডি ও অ্যাকশন ছবি উপহার দেন।



পর্দার মতো পর্দার বাইরেও মিঠুন চক্রবর্তীর সাথে প্রেম ছিল শ্রীদেবীর। মিঠুনের সাথে ‘জাগ উঠা ইনসান’ ‘ওয়াতান কে রাখওয়ালে’ ‘ওয়াক্ত কি আওয়াজ’ ও ‘গুরু’সহ চারটি ছবিতে অভিনয় করে দর্শক মনে জোয়ার আনেন শ্রীদেবী। এই জুটি ব্যাপক আলোচিত হয়ে ওঠে। বিশেষ করে ‘গুরু’  মুক্তির পর তাদের নিয়ে শোনা যায় বিভিন্ন মুখরোচক গল্প। ফলে এরপর তারা আর একসঙ্গে অভিনয় করেননি।



বলিউডের লাভার বয় ঋষি কাপুরের সাথে মোট ৫টি ছবিতে অভিনয় করেন শ্রীদেবী। সেগুলোর মধ্যে ‘চাঁদনি’ ত্রিভুজ প্রেমের এক সুপারহিট ছবি। ঋষি কাপুরের বিপরীতে এক ইচ্ছাধারী সাপের অদ্ভুত প্রেম নিয়ে ‘নাগিনা’র কথা না বললেই নয়। এই ছবি সুপারহিট ব্যবসা করে।



বলিউড শাহেনশাহ অমিতাভ বচ্চনের বিপরীতে ‘ইনকিলাব’ ‘আখেরি রাস্তা’ ও ‘খুদা গাওয়া’ এই তিনটি হিট মুভিতে অভিনয় করেন শ্রীদেবী। এক তেজস্বী আফগান নারী হিসেবে ‘খুদা গাওয়া’তে শ্রীদেবী পাল্লা দিয়েছেন অমিতাভের সাথে। তবে তারা খুব বেশি একত্রে অভিনয় করেননি। এ জন্য দুজনার সময়ের ব্যস্ততাকেই বেশি দায়ী করা হয়। এছাড়া রাজেশ খান্নার বিপরীতে কয়েকটি ছবিতে অভিনয় করেছেন শ্রীদেবী। সেগুলোর মাঝে ‘মাস্টারজি’ প্রশংসিত হয়। সানি দেওলের বিপরীতে শ্রীদেবীর ‘চালবাজ’ও  প্রশংসিত একটি ছবি।




রাইজিংবিডি/ঢাকা/৪ মার্চ ২০১৮/তারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়