ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘সংখ্যাগরিষ্ঠ দর্শক ভালো চলচ্চিত্র উপভোগ করতে আগ্রহী’

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০২, ৯ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘সংখ্যাগরিষ্ঠ দর্শক ভালো চলচ্চিত্র উপভোগ করতে আগ্রহী’

স্পেন ও গ্রিসের যৌথ প্রযোজনায় নির্মিত ‘উইন্ডো টু দ্য সি’ সিনেমা প্রদর্শনীর মধ্য দিয়ে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পর্দা উঠবে। এই সিনেমা নির্মাণ করেছেন মিগুয়েল অ্যাঞ্জেল জিমেনেস।

আজ বৃহস্পতিবার নগরীর ঢাকা ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান উৎসবের পরিচালক আহমেদ মুজতবা জামাল। উদ্বোধনী মঞ্চে বিদেশি চলচ্চিত্র প্রদর্শনী প্রসঙ্গে তিনি বলেন, আমরা হুমায়ূন আহমেদ নির্মিত চলচ্চিত্রসহ একাধিকবার বাংলা চলচ্চিত্র দিয়েও উদ্বোধন করেছি। এবার বিদেশি চলচ্চিত্র প্রদর্শিত হচ্ছে। অন্য আসরে বাংলা চলচ্চিত্র থাকবে। শুধু বিদেশি চলচ্চিত্র দিয়ে উদ্বোধন করি বিষয়টি এমন নয়।

তিনি আরো বলেন, বাংলাদেশ চলচ্চিত্রাঙ্গন নানামুখী অবক্ষয়ের শিকার, দিন দিন এই  হতাশা বাড়ছে। সিনেমা হলগুলো বন্ধ হয়ে যাচ্ছে। যে হলগুলো আছে সেগুলো দর্শক শূন্যতায় ভুগছে। পাশাপাশি এ কথাও সত্য আমাদের সংখ্যাগরিষ্ঠ দর্শক ভালো চলচ্চিত্র উপভোগ করতে প্রচণ্ড আগ্রহী। চলচ্চিত্রের ক্রান্তিলগ্নে সুস্থ ধারার চলচ্চিত্র উৎসবের প্রয়োজনীয়তা অনস্বীকার্য। এমন উৎসব যত বেশি হবে আমাদের দেশের চলচ্চিত্রে বিশ্বায়ন ও সমৃদ্ধি তত দ্রুত হবে বলে রেইনবো চলচ্চিত্র সংসদ দৃঢ় বিশ্বাস করে।

সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন ম হামিদ। এছাড়াও উপস্থিত ছিলেন রেইনবো ফিল্ম সোসাইটির চেয়ারপার্সন কিশোয়ার কামাল, নাজমুল হাসান, ইরানি পরিচালক জহুরে জামানি, পরিচালক নার্গিস আক্তার প্রমুখ।

আগামী ১১ জানুয়ারি জাতীয় জাদুঘরে ৯ দিনব্যাপী এই উৎসবের উদ্বোধন করবেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এমপি। উৎসবে এশিয়ান সিনেমা, রেট্রোসপেকটিভ, বাংলাদেশ প্যানারমা, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, শিশুতোষ চলচ্চিত্র, নারী নির্মাতা, স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্র এবং স্পিরিচুয়াল সিনেমা বিভাগে বিশ্বের ৭৪টি দেশের ২২০টি চলচ্চিত্র প্রদর্শিত হবে।

নগরীর কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তন, জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল ও প্রধান মিলনায়তন, শিল্পকলা একাডেমির চিত্রশালা ও নৃত্যশালা মিলনায়তন, অঁলিয়াস ফ্রঁসেস মিলনায়তন, মধুমিতা সিনেমা হল ও স্টার সিনেপ্লেক্সে এসব চলচ্চিত্র প্রদর্শিত হবে।

এছাড়া ৭৪টি দেশের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্রকার, সমালোচক, সাংবাদিক, বিভিন্ন দেশের দূতাবাসসমূহের কর্মকর্তা, রেইনবো ফিল্ম সোসাইটি এবং অন্যান্য চলচ্চিত্র সংসদের সদস্যসহ দেশের বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব উৎসবে অংশ নিয়ে আগত দর্শকদের সঙ্গে অভিজ্ঞতা বিনিময় করবেন।

১৯৯২ সাল থেকে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আয়োজন করে আসছে রেইনবো ফিল্ম সোসাইটি। আগামী ১৯ জানুয়ারি এ উৎসবের পর্দা নামবে।

 

ঢাকা/শান্ত/মারুফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়