ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সংগঠনটি শৃঙ্খলিত করতে চাই : সাচ্চু

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪০, ১৩ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সংগঠনটি শৃঙ্খলিত করতে চাই : সাচ্চু

শহিদুল আলম সাচ্চু

আমিনুল ইসলাম শান্ত : গত ১০ ফেব্রুয়ারি উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হয় অভিনয় শিল্পী সংঘের নির্বাচন। অভিনয়শিল্পীদের ভোটে সভাপতি পদে নির্বাচিত হয়েছেন শহিদুল আলম সাচ্চু। সাধারণ সম্পাদক আহসান হাবীব নাসিম। আগামী বুধবার (১৫ ফেব্রুয়ারি) বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় সংগীত ও নৃত্যকলা ভবনে নতুন কমিটির সদস্যরা শপথগ্রহণ করবেন।

গতকাল রোববার (১২ ফেব্রুয়ারি) নব নির্বাচিত সভাপতি শহিদুল আলম সাচ্চু কথা বলেন রাইজিংবিডির সঙ্গে। শুভেচ্ছা বিনিময়ের পাশাপাশি নির্বাচন ও সংগঠন নিয়ে তার পরিকল্পনার কথা জানিয়েছেন তিনি। এ আলাপচারিতার চুম্বক অংশ নিয়ে সাজানো হয়েছে এই সাক্ষাৎকার।    

রাইজিংবিডি : অভিনয়শিল্পী সংঘ প্রতিষ্ঠার ১৫ বছর পর এবারই প্রথম নির্বাচনের মাধ্যমে কমিটি গঠিত হলো। নির্বাচনের মাধ্যমে কমিটি গঠনের বিষয়টি আপনি কিভাবে দেখেন?
সাচ্চু : আমি নির্বাচনের পক্ষের মানুষ নই। প্রথম থেকে সিলেকশনের মাধ্যমে এই সংগঠনের কমিটি গঠিত হয়ে আসছিল, আমি সিলেকশনের পক্ষেই। শিল্পীরা সৃজনশীল ও আবেগী মানুষ। তাই আমি চাইতাম এবং বলেছিও সিলেকশনের মাধ্যমে কমিটি গঠিত হোক। শিল্পীদের মধ্যে যারা যারা কাজ করতে চান এবং সময় দিতে পারবেন তারাই কমিটিতে আসুন। প্রয়োজনে সেটা ভাগ করেও নেয়া যেত। তারপর আহ্বায়ক কমিটিসহ সবাই সিদ্ধান্ত নিলেন নির্বাচন করতে হবে। তারপর আমিও সম্মতি জানিয়েছি। নতুন কমিটি দায়িত্ব নেয়ার পর জেনারেল মিটিংয়ের মাধ্যমে চেষ্টা করব নতুন কিছু করার। আমি আধুনিক গঠনতন্ত্রের পক্ষে।

রাইজিংবিডি : নব নির্বাচিত সভাপতি হিসেবে অভিনয়শিল্পী সংঘ নিয়ে আপনার পরিকল্পনা জানতে চাই।
সাচ্চু :
অনেক রকম পরিকল্পনা রয়েছে। এক. সংগঠনটি খুবই শৃঙ্খলিত করতে চাই। এ শৃঙ্খলা যেন শিল্পীদের কাজে ও সমাজে অটুট থাকে। দুই. এমন কিছু করতে চাই যার মাধ্যমে তরুণরা দক্ষ অভিনয়শিল্পী হয়ে উঠতে পারে। এ লক্ষ্যে বাংলাদেশে যত দূতাবাস রয়েছে এদের সঙ্গে কালচারাল এক্সচেঞ্জ করতে চাই। তরুণদেরকে দেশের বাইরে বিভিন্ন ওয়ার্কশপ, সেমিনার, ট্রেনিংয়ে পাঠাতে চাই। যাতে করে আন্তর্জাতিক মানের অভিনয় তারা করতে পারে। তিন. গঠনতন্ত্রের পাশাপাশি এমন কিছু করতে চাই, যার মাধ্যমে শিল্পীদের মর্যাদা বাড়ে। মর্যাদাপূর্ণ একটি সংগঠন যেন হয়। চার. বর্তমান সময়ের নাটকের স্ক্রিপ্টে প্রবীণদের তেমন নেয়া হয় না। কারণ গল্পে বাবা-মা খালা-খালু থাকে না। এটা আসলে বাজেট কম হওয়ার জন্য হচ্ছে। এজন্য টেলিভিশন চ্যানেলগুলোর সঙ্গে বসব, তারা যেন নাটকের অর্থমূল্য বাড়িয়ে দেন। পাঁচ. শিল্পীদের কর্ম ঘণ্টা নির্ধারণ করব। এছাড়াও অরো অনেক পরিকল্পনা রয়েছে। সময়ের সঙ্গে তা বাস্তবায়নের চেষ্টা করব।

রাইজিংবিডি : পরিকল্পনার মধ্যে শিল্পীদের প্রতিদিন কাজের সময় নির্ধারণের কথা বললেন। এক্ষেত্রে কাজের সময় কত ঘণ্টা নির্ধারণের পরিকল্পনা করেছেন?
সাচ্চু :
আমি চাই, সিনিয়র শিল্পী যারা আছেন তারা সর্বোচ্চ রাত ৯টা পর্যন্ত কাজ করবেন। এদের যেন আগে ছেড়ে দেয়া হয়। কারণ বাসায় ফিরতে ফিরতে রাত হয়ে যায়। এদিকে পরদিন আবার শুটিং থাকে। আর শিল্পীদের কাজের সময় নির্ধারণের বিষয়ে ডিরেক্টরস গিল্ড, প্রডিসারদের সঙ্গে বসে এটা চূড়ান্ত করব।



রাইজিংবিডি : মঞ্চের সঙ্গে আপনার দীর্ঘ দিনের সম্পর্ক। বাংলাদেশে মঞ্চনাটক এখনো পেশাদারিত্বের জায়গায় দাঁড়াতে পারেনি। এক্ষেত্রে কি কোনো পরিকল্পনা রয়েছে?
সাচ্চু :
না। কারণ এটা সরাসরি আমাদের কাজ না। আমরা টেলিভিশন অভিনয় শিল্পী সংঘের কাজ করব। তবে কখনো প্রয়োজন হলে আমরা পাশে থাকব।

রাইজিংবিডি : নির্বাচনের আগে অভিনয় শিল্পী সংঘের নতুন সদস্যপদ নিয়ে একটা ক্ষোভের সঞ্চার হয়েছিল। এ বিষয় নিয়ে কি ভাবছেন?
সাচ্চু :
আগে সাধারণ সভার মাধ্যমে দেখব- যারা সদস্য হয়েছেন তারা আসলে সদস্য হওয়ার যোগ্যতা রাখেন কিনা। অনেক যোগ্যতা সম্পন্ন তরুণ শিল্পী রয়েছেন যারা সংগঠনের সদস্য নয়, তাদেরকে সদস্য করার চেষ্টা করব।

রাইজিংবিডি : অভিনয় শিল্পী সংঘের নির্বাচনের দিন (১০ ফেব্রুয়ারি দিবাগত রাতে) শিল্পকলায় অভিনেতা সিদ্দিক ও প্রযোজক আরশাদ আদনানের সঙ্গে অপ্রীতিকর ঘটনার অভিযোগ শোনা যায়। এ বিষয়ে জানতে চাই।
সাচ্চু :
এটা বিচ্ছিন্ন কোনো ঘটনা হতে পারে। এর সঙ্গে নির্বাচনের কোনো সম্পর্ক নেই। ১৫ একর জায়গাজুড়ে শিল্পকলা একাডেমি। নির্বাচন যে এলাকায় হয়েছে, সেই নির্বাচনী এলাকার মধ্যে কোনো ঘটনা ঘটেনি। এটা কোনো ব্যক্তিগত ঘটনাও হতে পারে।

রাইজিংবিডি : বর্তমান সময়ে ভালো মানের টেলিভিশন নাটক যেমন নির্মিত হচ্ছে তেমন খারাপ নাটকও নির্মিত হচ্ছে। নাটকের মান উন্নয়নের জন্য কোনো ধরনের পরিকল্পনা রয়েছে?
সাচ্চু :
বর্তমানে মন্দ নাটকই বেশি নির্মিত হচ্ছে। এজন্য তরুণদের প্রশিক্ষণ করাব। এছাড়া নাটকের মান উন্নয়নের জন্য যা যা দরকার, যেমন- সেমিনার, ট্রেনিং সব কিছুর ব্যবস্থা করব। আর ভালো গল্পর বিষয়ে প্রয়োজনে নাট্যকার সংঘের সঙ্গে বসব। সারাদেশ ব্যাপী নাটক আহ্বান করব। ‘দর্শক শ্রোতা বাংলাদেশ’ নামে একটি সংগঠনের সঙ্গে আমি জড়িত। শিল্পী সমিতির সঙ্গে জড়িত হওয়ার আগে থেকেই এই সংগঠনের সঙ্গে জড়িত। তারা গল্প নিয়ে কাজ করছে। দর্শক কি চায় তা নিয়ে কাজ করছে। দরকার হলে তাদের সঙ্গেও যোগাযোগ করব। জানব কিভাবে ভালো গল্প, ভালো নাটক পাওয়া যায়।

রাইজিংবিডি : রাইজিংবিডিকে সময় দেয়ার জন্য আপনাকে ধন্যবাদ
সাচ্চু :
আপনাকেও ধন্যবাদ।



রাইজিংবিডি/ঢাকা/১৩ ফেব্রুয়ারি ২০১৭/শান্ত/মারুফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়