ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সব দল চাইলে ডিভিএম চালু হবে : সিইসি

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৩, ১১ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সব দল চাইলে ডিভিএম চালু হবে : সিইসি

নিজস্ব প্রতিবেদক : সব দল যদি চায় তাহলে আগামী জাতীয় নির্বাচনে ডিজিটাল ভোটিং মেশিন (ডিভিএম) চালু হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা।

বৃহস্পতিবার বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নির্বাচন কমিশন বিষয়ক সাংবাদিকদের সংগঠন রিপোর্টার্স ফোরাম অব ইলেকশন অ্যান্ড ডেমোক্রেসি (আরএফইডি) নেতাদের সঙ্গে সিইসির এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

তিনি আরো বলেন, আগামী জুলাই মাসে দেশের সব রাজনৈতিক দলের সঙ্গে সংলাপে বসা হতে পারে নির্বাচন কমিশনের।

সিইসি বলেন, ‘ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) বা ডিজিটাল ভোটিং মেশিন (ডিভিএম) নিয়ে আমরা আলোচনায় বসেছিলাম। আমরা এর টেকনিক্যাল দিকগুলো দেখেছি।

তিনি বলেন, এই মেশিন ব্যবহার করলে নির্বাচনে অনেক জটিলতা কমে যাবে। আমাদের মাঠ পর্যায়ের প্রায় ৭০ ভাগ কাজও কমে যাবে। তবে এটি টেকনিক্যাল বিষয়। আমাদের সামনে যে সময় রয়েছে, এ সময়ে আমাদের এটা বাস্তবায়ন করার সক্ষমতাও আছে। তবে রাজনৈতিক দলসহ নির্বাচনে সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা না করে আমরা এ বিষয়ে এককভাবে সিদ্ধান্ত নেবো না। রাজনৈতিক দলগুলো যদি চায়, সেক্ষেত্রে আমরা ডিভিএম ব্যবহারের বিষয়টি বিবেচনা করব।’

ডিভিএম বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে স্থানীয় পর্যায়ের কিছু নির্বাচনে পরীক্ষামূলকভাবে এর ব্যবহার করা হবে বলে জানান সিইসি।

অন্য এক প্রশ্নের জবাবে সিইসি নুরুল হুদা বলেন, ‘জাতীয় নির্বাচনকে সামনে রেখে আমরা রোডম্যাপ প্ল্যান করছি। এটা চূড়ান্ত হলে আমরা সেই অনুযায়ী কাজ শুরু করব। জুলাই মাসের মাঝামাঝি সময়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আমাদের আলোচনায় বসার সম্ভাবনা রয়েছে।

কতো তারিখ আলোচনা শুরু হবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, রোডম্যাপ চূড়ান্ত না হওয়া পর্যন্ত আমরা রাজনৈতিক দলের সঙ্গে আলোচনার দিনক্ষণ ঠিক করা যাবে না।

মতবিনিময়ে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, শাহাদত হোসেন ও নির্বাচন কমিশন সচিব মো. আব্দুল্লাহ উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/১১ মে ২০১৭/হাসিবুল/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়