ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সরকার বাড়ি দিচ্ছে ৬৮ হাজার পরিবারকে

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:০৬, ৫ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সরকার বাড়ি দিচ্ছে ৬৮ হাজার পরিবারকে

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে দেশের ৬৮ হাজার বাড়ি নির্মাণ, ২০০ মুজিব কিল্লা নির্মাণসহ বেশকিছু কিছু পরিকল্পনা নিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।

কর্মসূচির মধ্যে উল্লেখযোগ্য হলো, দেশের ৬৮ হাজার ৩৮টি গ্রামে একটি করে দরিদ্র পরিবারেকে দুর্যোগ সহনীয় বাড়ি নির্মাণ করে দেয়া হবে। প্রতিটি বাড়ি নির্মাণে ব্যয় হবে ২ লাখ ৯৯ হাজার ৮৬০ টাকা। আগামী মার্চ মাস থেকে ২০২১ সালের মার্চ মাসের মধ্যে এই বাড়ি নির্মাণ প্রকল্প শেষ হবে।

সারাদেশের ৯ লাখ ৬৭ হাজার শ্রমিককে দিয়ে পরিচ্ছন্ন গ্রাম পরিচ্ছন্ন শহর কর্মসূচির আওতায় সংশ্লিষ্ট এলাকায় রাস্তা, ড্রেন, বাজার ইত্যাদি পরিচ্ছন্ন করার কার্যক্রম গ্রহণ করা হবে। যা আগামী মার্চ থেকে শুরু হবে।

এছাড়া দুর্যোগ ব্যবস্থাপনা সংশ্লিষ্ট জাতির পিতার বিভিন্ন ছবিসহ প্রামাণ্য চিত্র, দশ মিনিটের ডকুমেন্টারি ও ভিডিও চিত্র প্রস্তুত করা হবে।

আগামী জুন মাসে প্রতিবন্ধীবান্ধব দুর্যোগ ব্যবস্থাপনা বিষয় নিয়ে একটি আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করা হবে।

আগামী ১ জুলাই ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) প্রায় ১ লাখ স্বেচ্ছাসেবক স্বেচ্ছাসেবকসহ অন্য সদস্যদের নিয়ে রাজধানীর আগারগাঁওয়ের বাণিজ্য মেলার মাঠে মহাসম্মেলন আয়োজন করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

২ জুলাই ‘বঙ্গবন্ধুর জীবন এবং দুর্যোগ ঝুঁকি হ্রাসে বঙ্গবন্ধু’ শিরোনামে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে।

১৩ অক্টোবর আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস। ওইদিন বঙ্গবন্ধু যেসব কার্যক্রমে অংশ নিয়েছেন (ত্রাণ বিতরণ কার্যক্রম, দুর্যোগ ব্যবস্থাপনা এবং দুর্যোগ ঝুঁকি হ্রাস বিষয়ক) সেসব ছবি সম্বলিত একটি স্মারক গ্রন্থ প্রকাশ করা হবে।

আগামী ডিসেম্বরে টুঙ্গিপাড়া ও কোটালিপাড়ায় প্রয়োজন অনুযায়ী মাটির রাস্তা, ব্রিজ, হেরিংবোন বন্ড রাস্তা, স্ট্রিট লাইট, বন্যা আশ্রয়কেন্দ্র নির্মাণ করা হবে।

সারা বছর গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণে টেস্ট রিলিফ (টিআর), কাজের বিনিময়ে খাদ্য (কাবিখা), খাদ্যশস্যের পরিবর্তে টাকা (কাবিটা), কর্মসূচিতে অতিদরিদ্রদের কর্মসংস্থানে কী পরিমাণ দরিদ্রতার হার কমেছে এবং কী ধরনের কর্মসংস্থানের সুযোগ হয়েছে তা জাতীয়, জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে নাটিকা প্রদর্শনের মাধ্যমে প্রচার ও সচেতনতা বৃদ্ধি করা।

বছরব্যাপী মুজিব শতবর্ষ লেখা গেঞ্জি, কলম, ক্যাপসহ বিভিন্ন সামগ্রী তৈরি করে তা বিতরণ করা হবে। আগামী ডিসেম্বর ‘দুর্যোগ ব্যবস্থাপনায় বঙ্গবন্ধু শিরোনামে’ বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক গীতিনাট্য তৈরি করা হবে। ফ্রেবুয়ারি ২০২১ সালে ২০০টি মুজিব কিল্লা উদ্বোধন করা হবে।

ফেব্রুয়ারিতে দুর্যোগ ব্যবস্থাপনায় নিয়োজিত কর্মীদের নিয়ে সমাবেশ করা হবে। একই মাসে ‘দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ’ শিরোনামে একটি জাতীয় কনভেনশনের আয়োজন করা হবে।

২০২১ সালের ফেব্রুয়ারিতে সারা দেশে অতিদরিদ্র ৫০ হাজার গৃহহীন পরিবারকে ২ বান্ডিল ঢেউটিন ও নগদ টাকা প্রদান করা হবে। ২০২১ সালের মার্চে হতদরিদ্র জনগোষ্ঠীকে শীতবস্ত্র প্রদান করা হবে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান রাইজিংবিডিকে বলেন, মুজিববর্ষ উদযাপন উপলক্ষে দেশের ৬৮ হাজার ৩৮টি গ্রামে একটি করে দুস্থ ও দরিদ্র পরিবারকে পাকা বাড়ি নির্মাণ করে দেবে সরকার। প্রতিটি বাড়িতে খরচ হবে ২ লাখ ৯৯ হাজার ৮৬০ টাকা। আগামী মার্চ মাস থেকে ২০২১ সালের মার্চ মাসের মধ্যে এই বাড়ি নির্মাণ প্রকল্প শেষ হবে। এ জন্য দুই বছরে বরাদ্দ ২ হাজার ৪০ কোটি ১৮ লাখ ৭৪ হাজার ৬৮০ টাকা।



ঢাকা/আসাদ/জেনিস

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়