ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সরকারি বন ধ্বংস করে লবণ চাষ

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৫, ২৭ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সরকারি বন ধ্বংস করে লবণ চাষ

নিজস্ব প্রতিবেদক: সরকার যেখানে গাছ লাগানোর উপর জোড় দিচ্ছে সেখানে সরকারি বনের গাছ কেটে জোড়পূর্বক দখল করে লবন চাষ করার প্রমাণ মিলেছে। দুর্নীতি দমন কমিশনের এক অভিযানে বনের অন্তত ১০০ গাছ কেটে লবন চাষের এমন সত্যতা মিলেছে। কক্সবাজারের কুতুবদিয়া উপজেলায় এক ইউনিয়ন পরিষদের নেতৃত্বে চলছে এমন অনিয়ম।

মঙ্গলবার ওই অভিযান চালানো হয় বলে দুদকের জনসংযোগ দপ্তর রাইজিংবিডিকে জানিয়েছেন। এছাড়া আজ সারাদেশে আরো ৫টি অভিযান পরিচালনা করে সংস্থাটি।

দুদক জানায়, কক্সবাজারের কুতুবদিয়া উপজেলায় সরকারি বনের গাছ কেটে ফেলে লবন চাষের অভিযোগে অভিযান পরিচালনা করে দুদক।  কুতুবদিয়া উপজেলার উত্তর ধুরুং ইউনিয়ন পরিষদের এক মহিলা সদস্যের বিরুদ্ধে ওই অভিযোগ প্রমাণ পেয়েছে সংস্থাটি।  তিনি উপকূলীয় বালুরচর এলাকার লবনের মাঠের পার্শ্ববর্তী এলাকার প্রায় ১০০টি সরকারি বনের প্যারাগন গাছ কেটে ফেলে সেই জমি দখল করে লবণ চাষের জন্য ব্যবহার করছেন।  দুদকের চট্টগ্রামের সহকারী পরিচালক মোঃ হুমায়ুন কবীরের নেতৃত্বে একটি টিম অভিযানে অভিযোগের প্রাথমিক সত্যতা পায়। অভিযান পরিচালনাকারী টিম এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বনবিভাগ, স্থানীয় প্রশাসন এবং পুলিশ বিভাগকে অনুরোধ করেছে।

একই দিনে কুড়িগ্রামে নিম্নমানের সামগ্রী ব্যবহার করে ব্রিজ নির্মাণের অভিযোগে অভিযান পরিচালনা করেছে দুদক। অভিযানে দেখা যায়, কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার বড়ভিটা ইউনিয়নে একটি সেতু নির্মাণ শেষ হওয়ার তিন মাস হওয়ার আগেই ভেঙে পড়েছে। বর্তমানে বাঁশের সাঁকো দিয়ে এলাকাবাসী তাদের জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করছেন। ঘটনাস্থল পরিদর্শন ও এলাকাবাসীর সাথে কথা বলে ওই ব্রিজ নির্মাণে অত্যন্ত নিন্মমানের কাজ এবং ব্যাপক অনিয়ম হয়েছে বলে প্রাথমিকভাবে প্রতীয়মান হয়।

একই টিম ফুলবাড়ী উপজেলার খাস মালিকানাধীন পুকুর খননের অর্থ আত্মসাতের অভিযোগে অভিযান পরিচালনা করে। অভিযানে দেখা যায়, উপজেলার সরকারি খাস পুকুর ও ১৪টি ব্যক্তি মালিকানারসহ মোট ২৪টি পুকুর পুনঃখনন স্কিম বাস্তবায়নের জন্য গঠিত (এলসিএস)-এর সুফলভোগীদের জন্য বরাদ্দ দেয়া হয়েছে। তবে অধিকাংশ পুকুর খননের কাজ শেষ না হতেই বিল উঠিয়ে নেয়া হয়েছে, এমন প্রমাণ পায় দুদক টিম।


রাইজিংবিডি/ঢাকা/২৭ আগস্ট ২০১৯/এম এ রহমান/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়