ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘পার্বত্য জেলায় সরকারি বিভাগগুলোর স্বচ্ছতা বাড়ছে’

বাসু দাস || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৪, ২২ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘পার্বত্য জেলায় সরকারি বিভাগগুলোর স্বচ্ছতা বাড়ছে’

বান্দরবান প্রতিনিধি : প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. গওহর রিজভী বলেছেন, শান্তি চুক্তির শর্ত অনুযায়ী অধিকাংশ সরকারি বিভাগ ন্যস্ত করা হয়েছে পার্বত্য জেলা পরিষদে । এর ফলে স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি পাচ্ছে।

মঙ্গলবার সকালে রাজধানীতে সিরডাপ মিলনায়তনে আয়োজিত ‘পার্বত্য অঞ্চলে ভূমি ধস : কারণ ও প্রতিকার’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নব বিক্রম কিশোর ত্রিপুরার সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে বিশেষ অতিথি ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং, সংসদ সদস্য উষাতন তালুকদার ও বেগম ফিরোজা বেমন চিনু।

ড. গওহর রিজভী বলেন, ‘শান্তি চুক্তির পূর্ববর্তী সরকারগুলোর অপরিনামদর্শী পদক্ষেপের ফলে পাহাড়ে ভারসাম্য নষ্ট হয়েছে। ফলে পাহাড়বাসীকে প্রাকৃতিক ও মনুষ্যসৃষ্ট নানা দুর্যোগ মোকাবিলা করতে হচ্ছে।’

তিনি পার্বত্য অঞ্চলে ভূমিধস রোধে সরকারের পাশাপাশি সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন।

অনুষ্ঠানে বীর বাহাদুর উশৈসিং বলেন, ‘পার্বত্য অঞ্চলে ভূমিধসের কারণ ও প্রতিকার বিষয়ক এ সেমিনারের সার সংক্ষেপের পরিপ্রেক্ষিতে সুনির্দিষ্ট কর্মকৌশল নির্ধারণ করা হবে।’

সেমিনারে ভূমিধসের কারণ ও প্রতিকার বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এম শামসুল ইসলাম, সমন্বিত পর্বত উন্নয়ন বিষয়ক আন্তর্জাতিক সংস্থার  ভূ-তত্ত্ববিদ প্রফেসর সামজাল রত্মা বজরাচারিয়া এবং কর্নেল (অব.) পরিমল বিকাশ চাকমা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. কামাল উদ্দিন তালুকদার।



রাইজিংবিডি/বান্দরবান/২২ আগস্ট ২০১৭/এস বাসু দাশ/উজ্জল/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়