ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সরকারের সমর্থনে ইরানের রাজপথে হাজার হাজার লোক

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৪৫, ৭ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সরকারের সমর্থনে ইরানের রাজপথে হাজার হাজার লোক

শনিবার ইরানের বিভিন্ন শহরে সরকারপন্থিরা র‌্যালি করে

আন্তর্জাতিক ডেস্ক : কয়েক দিন ধরে সরকারবিরোধীদের বিক্ষোভের মধ্যে সরকারের সমর্থনে ইরানের রাজপথে নেমে এসেছে হাজার হাজার লোক।

সরকারবিরোধীদের উসকানি দেওয়ায় যুক্তরাষ্ট্র, ইসরায়েল ও যুক্তরাজ্যের নিন্দা করে স্লোগান দেয় তারা। ‘আমেরিকার মৃত্যু হোক’, ‘ইসরায়েলের মৃত্যু হোক’, ‘ব্রিটেনের মৃত্যু হোক’ স্লোগান তুলে রাজপথ প্রকম্পিত করে সরকার সমর্থকরা।

শনিবার চতুর্থ দিনের মতো সরকারপন্থিরা সমাবেশ ও র‌্যালি করে। এর আগের দিন ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদে বিক্ষোভের বিষয়ে আলোচনার জন্য যুক্তরাষ্ট্রের বৈঠক ডাকা থেকে প্রমাণিত হয়, এটি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনের সাংঘাতিক ভুল।

শনিবার কয়েক ডজন শহরে সরকারের সমর্থনে বিশাল র‌্যালি হয়। র‌্যালিতে আমেরিকার বিরুদ্ধে কঠোর ভাষায় স্লোগান দেওয়া হয়।

ইরানি কর্মকর্তাদের তথ্যানুযায়ী, প্রায় এক সপ্তাহের  সরকারবিরোধী বিক্ষোভে ২২ জন নিহত হয়েছে এবং গ্রেপ্তার করা হয়েছে সহস্রাধিক বিক্ষোভকারীকে। প্রায় এক দশকের মধ্যে এটিই ইরানে সবচেয়ে বড় সরকারবিরোধী বিক্ষোভ। নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়ার প্রতিবাদে শুরু হওয়া বিক্ষোভ সরকার ও ধর্মীয় শাসনের বিরুদ্ধে বিক্ষোভে রূপ নেয়।

ইরান সরকারের অভিযোগ, বিদেশি শত্রুরা এই বিক্ষোভের নেপথ্যে কাজ করছে। বিক্ষোভ শুরু হওয়ার পর যুক্তরাষ্ট্র প্রকাশ্যে বিক্ষোভকারীদের প্রশংসা করে। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ধারবাহিক টুইট করে বিক্ষোভকারীদের সমর্থন দেন। জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত নিকি হ্যালিও বিক্ষোভকারীদের সরাসরি সমর্থন করে জাতিসংঘ সাধারণ পরিষদে বক্তব্য দেন।

রয়টার্সের খবরে বলা হয়েছে, সরকারবিরোধী বিক্ষোভ প্রায় ৮০টি শহরে এবং এমন কি মফস্বলেও ছড়িয়ে পড়ে। শ্রমজীবী ও সাধারণ মানুষ দুর্নীতি, বেকারত্ব ও ধনী-গরিব বৈষম্যের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে রাস্তায় নেমে বিক্ষোভ করে। শনিবার সরকারপন্থিদের পাশাপাশি সরকারবিরোধীরা বিভিন্ন শহরে বিক্ষোভ করে। বেশ কয়েকটি শহরে পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষও হয়েছে।

তথ্যসূত্র : রয়টার্স অনলাইন



রাইজিংবিডি/ঢাকা/৭ জানুয়ারি ২০১৮/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়