ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

সাংবাদিক আফতাব হত্যা মামলা দ্রুত বিচার ট্রাইব্যুনালে

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৯, ১২ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সাংবাদিক আফতাব হত্যা মামলা দ্রুত বিচার ট্রাইব্যুনালে

নিজস্ব প্রতিবেদক : একুশে পদকপ্রাপ্ত প্রবীণ ফটোসাংবাদিক আফতাব আহমেদ (৭৮) হত্যামামলাটি দ্রুত বিচার ট্রাইব্যুনালে পাঠিয়েছেন আদালত।

বৃহস্পতিবার ঢাকার তৃতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ এসএম জিয়াউর রহমান মামলাটি দ্রুত বিচার ট্রাইব্যুনাল-৪ এ পাঠানোর আদেশ দেন।

মামলাটিতে গতকাল বুধবার আসামিপক্ষে যুক্তিতর্ক উপস্থাপন শেষে আজ বৃহস্পতিবার রাষ্ট্রপক্ষের যুক্তিতর্ক উপস্থাপনের জন্য দিন ধার্য ছিল। তবে এদিন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন আদালতে আসায় মামলাটি দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে চার নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালে প্রেরণের আদেশ দেওয়া হয়।

সেই প্রজ্ঞাপন অনুযায়ী মামলাটি দ্রুত বিচার ট্রাইব্যুনালে প্রেরণ করা হয়।

মামলাটিতে বিভিন্ন সময়ে ২০ সাক্ষীর সাক্ষ্য গ্রহণ করেছেন আদালত।

মামলার আসামিরা হলেন, আফতাব আহমেদের গাড়িচালক মো. হুমায়ুন কবির, মো. বিল্লাল হোসেন, হাবিব হাওলাদার, মো. রাজু মুন্সি, মো. সবুজ খান ও মো. রাসেল।

ডাকাতিপূর্বক হত্যার অভিযোগে দণ্ডবিধির ৩৯৬ ধারায় ওই আসামিদের বিরুদ্ধে ২০১৪ সালের ২৪ জুলাই অভিযোগ গঠন করেন আদালত। আসামিদের মধ্যে হাবিব, বিল্লাল ও হুমায়ুন আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি  দিয়েছেন।

২০১৩ সালের ২৪ ডিসেম্বর রাতে রাজধানীর পশ্চিম রামপুরা ওয়াপদা রোডে ৬৩ নম্বরের নিজ বাসায় খুন হন ফটোসাংবাদিক আফতাব আহমেদ। পরদিন সকালে তার হাত-পা বাঁধা লাশ উদ্ধার করেছে পুলিশ। চারতলার ওই বাড়ির তৃতীয় তলায় আফতাব আহমেদ একাই বসবাস করতেন। লাশ উদ্ধারের সময় তার বাসার আলমারিসহ প্রায় সবকটি আসবাবপত্র তছনছ অবস্থায় পাওয়া যায়। লুট করা হয় নগদ টাকা, দুটি বাক্সে ভরা তার কর্মজীবনে ব্যবহৃত সবকটি ক্যামেরা ও দুর্লভ ছবি। মামলাটিতে গত বছর ২৫ মার্চ আদালতে অভিযোগপত্র দাখিল করে পুলিশ।

আলোকচিত্র সাংবাদিকতায় অনন্য অবদানের জন্য ২০০৬ সালে একুশে পদকে ভূষিত হন আফতাব আহমেদ। ১৯৬৪ সালে দৈনিক ইত্তেফাক দিয়ে তার আলোকচিত্র সাংবাদিকতার শুরু। ২০০৬ সালে কর্মজীবন থেকে অবসর নেন তিনি। আফতাব আহমেদ তার বর্ণাঢ্য কর্মজীবনে ১৯৬৯ সালের গণঅভ্যুত্থান, একাত্তরের মুক্তিযুদ্ধ, চুয়াত্তরের দুর্ভিক্ষ, ’৭৫ সালে সপরিবারে বঙ্গবন্ধু হত্যা, স্বৈরশাসনসহ সবকটি আন্দোলন-সংগ্রামে সাহসিকতার সঙ্গে ছবি তুলেছেন। কর্মজীবনে আফতাব আহমেদ সুনামের সঙ্গে বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদকের দায়িত্বও পালন করেন। তবে প্রবীণ এ আলোকচিত্রীর কর্মজীবন শুরু হয় স্কুলের শিক্ষকতা দিয়ে।



রাইজিংবিডি/ঢাকা/১২ জানুয়ারি ২০১৭/মামুন খান/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়