ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

সাঈদ খোকনের ব্যাপারে দুদক: 'ওয়েট অ্যান্ড সি'

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৫, ২০ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সাঈদ খোকনের ব্যাপারে দুদক: 'ওয়েট অ্যান্ড সি'

ঢাকা দক্ষিণের মেয়র সাঈদ খোকনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ খতিয়ে দেখার ইঙ্গিত দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। খোকনের ব্যাপারে দুদকের নিরবতা নিয়ে সাংবাদিকদের প্রশ্নে সংস্থাটির প্রধান ইকবাল মাহমুদ বলেছেন, 'ওয়েট অ্যান্ড সি'।

দুর্নীতি বিরোধী জাতীয় বিতর্ক প্রতিযোগিতা -২০২০ উপলক্ষে সোমবার দুদকের প্রধান কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

মেয়র খোকনের বিরুদ্ধে নানা অভিযোগের পরও তার ব্যাপারে নিরবতা, অথচ তার এপিএসকে দুদকে তলব নিয়ে প্রশ্ন করলে সংস্থাটির প্রধান বলেন, 'আমরা নিরব না, আমাদের যে চোখ নেই, তা না। দুর্নীতি যেখানেই ঘটেছে, সেখানেই তথ্য উপাত্ত সংগ্রহ করা হচ্ছে এবং আমার জানা মতে, অলরেডি একটি মামলা হাইকোর্টে আছে যে কোনো একজনের বিরুদ্ধে। আর ১০% বা ৫%, এসব বিষয়ে আমাদের কোনো বক্তব্য নেই। আমাদের বক্তব্য হচ্ছে দুর্নীতি হয়েছে কিনা। সেটা যদি ১ শতাংশও হয়, সেটাও দুর্নীতি। ওয়েট অ্যান্ড সি। দুর্নীতিটা কীভাবে ঘটেছে, সেটা যদি পিএস, এপিএসরা বলতে পারে, আমরা খুঁজে বের করব। সুতরাং চিন্তা করার কোনো সুযোগ নেই, যে আমরা পিএস, এপিএস দিয়ে শেষ করবো।’

তিনি আরো বলেন,'পিএস, এপিএস ছাড়াও যারা যুক্ত ছিলেন, যুক্ত হয়েছেন বা যুক্ত আছেন, আমরা খুঁজে বের করে আইনে আওতায় আনবো। আপনারা দেখেছেন, কাউকে ডাকতে আমাদের কলম কাঁপেনি। আমরা ডাকি, তাকে সুযোগ দেওয়ার জন্য। আমরা বলতে চাই, আপনি আপনার বক্তব্য বলে যান। বক্তব্য যদি সঠিক হয়, আমরা তা গ্রহন করি। সঠিক না হলে তা অন্যভাবে শনাক্ত করার চেষ্টা করি।'

গত ১৪ জানুয়ারি ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকনের এপিএস শেখ কুদ্দুসকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করে। তলবি নোটিশে আগামি ২১ জানুয়ারি হাজির হতে বলা হয়েছে। দুদকের জনসংযোগ দপ্তর বিষয়টি নিশ্চিত করেছে।

ওই অভিযোগে বলা হয়, ঠিকাদার জিকে শামীমসহ বিভিন্ন ব্যক্তিদের বিরুদ্ধে সরকারি কর্মকর্তাসহ প্রভাবশালীদের শত শত কোটি টাকা ঘুষ দিয়ে বড় বড় ঠিকাদারি কাজ নিয়েছেন। এছাড়া বিভিন্ন অনিয়মের মাধ্যমে সরকারি অর্থ আত্মসাত, ক্যাসিনো ব্যবসা ও অন্যান্য অবৈধ কর্মকাণ্ডের মাধ্যমে শত শত কোটি টাকা অবৈধ প্রক্রিয়ায় বিদেশে পাচার ও জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনে অনেকের বিরুদ্ধে অভিযোগ রয়েছে।

একই অভিযোগে চট্টগ্রাম-১২ আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য ও জাতীয় সংসদের হুইপ শামসুল হক চৌধুরীর পিএ এজাজ চৌধুরীকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হয়েছে।

এছাড়া দুর্নীতির অভিযোগে স্বাস্থ্য ও প‌রিবার কল্যাণ মন্ত্রণাল‌য়ের মন্ত্রী জাহিদ মালেক স্বপনের এ‌পিএস ড. মোহাম্মদ আ‌রিফুর রহমান শেখ‌কেও তলব করা হয়।


ঢাকা/এম এ রহমান/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়