ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সাকিবদের সামনে শেষ দিনের পরীক্ষা

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৩, ১২ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সাকিবদের সামনে শেষ দিনের পরীক্ষা

শেষ দিনে কঠিন পথ পাড়ি দিতে হবে সাকিবদের

ক্রীড়া প্রতিবেদক : কী হতে পারে হায়দরাবাদ টেস্টের সম্ভাব্য ফল, ড্র নাকি ভারত অথবা বাংলাদেশের জয়?

বাংলাদেশের জয়? শুনে অবাক হতে পারেন অনেকে। টেস্টের চতুর্থ ইনিংসে সর্বোচ্চ ৪১৮ রান তাড়া করে জয়ের নজির আছে। সেখানে বাংলাদেশের সামনে লক্ষ্য ৪৫৯ রান। কমপক্ষে ১২৫ ওভারে সেই লক্ষ্যে তাড়া করতে নেমে বাংলাদেশ চতুর্থ দিন শেষে ৩ উইকেট হারিয়ে তুলেছে ১০৩ রান। জিততে হলে শেষ দিনে ৭ উইকেট হাতে রেখে করতে আরো ৩৬৫ রান। কাজটা বাংলাদেশের জন্য তাই অনেক কঠিন। কিন্তু ক্রিকেটে অসম্ভব বলে কিছু নেই!

আচ্ছা, জয়ের চিন্তা বাদ দেন। ম্যাচ তো বাঁচাতে পারে বাংলাদেশ নাকি? এর জন্য কাটিয়ে দিতে হবে শেষ দিনের কমপক্ষে ৯০ ওভার। বাংলাদেশ প্রথম ইনিংসে ২৪.১ ওভারের মধ্যে ৩ উইকেট হারানোর পর কিন্তু আরো ১০৩.৪ ওভার ব্যাটিং করেছে, মোট ১২৭.৫ ওভার। টেস্টের চতুর্থ ইনিংসে ব্যাট করা যদিও কঠিন। ভারতে আরো কঠিন। ভারতে চতুর্থ ইনিংসে সফরকারী দলের ১২৫ বা এর বেশি ওভার ব্যাট করার নজির আছে তিনটি। এর দুটি ম্যাচ দেখেছে ড্র, একটি হার।

বাংলাদেশ চতুর্থ দিনে ৩ উইকেট হারিয়ে ৩৫ ওভার কাটিয়ে দিয়েছে বাংলাদেশ। ৭ উইকেট হাতে নিয়ে শেষ দিনে ৯০ ওভার কাটিয়ে দিতে পারবে না? সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ শেষ বিকেলে ১০.৫ ওভার কাটিয়ে ২৮ রানের জুটিতে অবিচ্ছিন্ন আছেন। মুশফিকুর রহিম, সাব্বির রহমান ও মেহেদী হাসান মিরাজের মতো স্বীকৃত ব্যাটসম্যান ব্যাটিংয়ের অপেক্ষায় আছেন। তবে এটা ঠিক, শেষ দিনে কঠিন পরীক্ষাই দিতে হবে সাকিব-মুশফিকদের।

ভারতের জন্য কাজটা অনেকটা সহজ। জয়ের জন্য শেষ দিনে তুলে নিতে হবে বাংলাদেশের ৭ উইকেট। তিন পেসার উমেশ যাদব, ভুবনেশ্বর কুমার ইশান্ত শর্মা, আর দুই স্পিনার রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা জ্বলে উঠলে দুই সেশনেও শেষ হয়ে যেতে পারে বাংলাদেশের লড়াই। সব মিলিয়ে তাই বলা চলে শেষ দিনের রোমাঞ্চের অপেক্ষায় হায়দরাবাদের রাজীব গান্ধী স্টেডিয়াম।

বাংলাদেশ চতুর্থ দিন শুরু করেছিল অনেক স্বপ্ন নিয়ে। আগের দিন সপ্তম উইকেটে ৩৩.৩ ওভার কাটিয়ে ৮৭ রানের জুটিতে দিন শুরু করেছিলেন মুশফিকুর রহিম ও মেহেদী হাসান মিরাজ। কিন্তু এ জুটি থামে ওখানেই। দিনের প্রথম ওভারে ভুবনেশ্বরের বলে বোল্ড আগের দিনে ফিফটি করা মিরাজ (৫১)। তবে আগের দিনে বীরোচিত ব্যাটিং করা মুশফিক এদিন নিজেকে করেছেন আরো সমৃদ্ধ। তাইজুল-তাসকিনদের সঙ্গে ছোট ছোট জুটি গড়ে অধিনায়ক তুলে নিয়েছেন ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি, ভারতের বিপক্ষে দ্বিতীয়। শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে ২৬২ বলে ১৬ চার ও ২  ছক্কায় খেলেছেন ১২৭ রানের দুর্দান্ত ইনিংস। বাংলাদেশের প্রথম ইনিংস থামে ৩৮৮ রানে।

তখনো ভারত এগিয়ে ২৯৯ রানে। সবাই ভেবেছিল বাংলাদেশকে ফলোঅন করাবেন ভারতীয় অধিনায়ক। তবে কোহলি সে পথে হাঁটেননি। দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামে ভারত। তবে শুরুটা ভালো করতে পারেনি। নিজের পরপর দুই ওভারে দুই ভারতীয় ওপেনার মুরালি বিজয় ও লোকেশ রাহুলকে ফিরিয়ে দেন তাসকিন আহমেদ। তবে চেতেশ্বর পূজারা, কোহলি আর অজিঙ্কা রাহানে দ্রুত রান তুলে দলকে এগিয়ে দেন। কোহলি (৩৮) ও রাহানেকে (২৮) ফিরিয়েছেন সাকিব। তবে পূজারা তুলে নিয়েছেন ফিফটি।

পূজারার অপরাজিত ৫৪ রানে চা বিরতির আগে ৪ উইকেটে ১৫৯ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে ভারত। তাতে বাংলাদেশের লক্ষ্য দাঁড়ায় ৪৫৯। সেই লক্ষ্যে খেলতে নেমে দ্বিতীয় ইনিংসে দলের ১১ রানেই তামিম ইকবালের উইকেট হারায় সফরকারীরা। অশ্বিনের বলে স্লিপে বিরাট কোহলির হাতে ক্যাচ দেন তামিম। প্রথমে বল তামিমের প্যাডে লেগেছিল মনে হলেও রিভিউতে দেখা যায়, বল তার ব্যাটে লেগে প্যাড ছুঁয়ে স্লিপে কোহলির হাতে যায়।

এরপর ৬০ রানের জুটিতে বেশ ভালোই প্রতিরোধ গড়েছিলেন সৌম্য সরকার ও মুমিনুল হক। দৃষ্টিনন্দন কিছু শটে চার মেরে বড় ইনিংস খেলার ইঙ্গিত দিচ্ছিলেন সৌম্য। কিন্তু মাত্র ১৪ বলে একটা ঝড়ে এলোমেলো বাংলাদেশের ইনিংস। জাদেজার বলে স্লিপে অজিঙ্কা রাহানের দুর্দান্ত এক ক্যাচে বিদায় নেন সৌম্য (৬৬ বলে ৪২)। ১৩ বল পর অশ্বিনের বলে ওই রাহানের ক্যাচ হয়ে ফেরেন মুমিনুলও (৬৩ বলে ২৭)। ১ উইকেটে ৭১ থেকে দ্রুতই বাংলাদেশের স্কোর ৩ উইকেটে ৭৫!

তখনো দিনের প্রায় ১১ ওভারের খেলা বাকি। অশ্বিন-জাদেজার বল যেভাবে টার্ন করছিল তাতে মনে হচ্ছিল, চতুর্থ দিনেই হয়তো আরো দুই-তিন উইকেট হারিয়ে ফেলবে বাংলাদেশ! তবে ভারতীয় স্পিনারদের বেশ ভালোভাবে সামলেই দিনের খেলা শেষ করেছেন সাকিব ও মাহমুদউল্লাহ। সাকিব ৪২ বলে ২১ ও মাহমুদউল্লাহ ২৯ বলে ৯ রানে অপরাজিত আছেন। শেষ দিনে এ জুটি প্রথম এক-দেড় ঘণ্টা কাটিয়ে দিতে পারলে কে জানে, হয়তো ড্র নিয়েই ঘরে ফিরবে বাংলাদেশ! র‍্যাঙ্কিংয়ের এক নম্বর দলের বিপক্ষে ড্র হলেও সেটা বাংলাদেশের জন্য হবে ‘জয়ের’ সমান!



রাইজিংবিডি/ঢাকা/১২ ফেব্রুয়ারি ২০১৭/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়