ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

সামিট এলএনজি টার্মিনালে কর সুবিধা অব্যাহত

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৭, ২১ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সামিট এলএনজি টার্মিনালে কর সুবিধা অব্যাহত

ফাইল ফটো

কক্সবাজারের মহেশখালীতে সামিট গ্রুপের চলমান ভাসমান এলএনজি (তরলীকৃত প্রাকৃতিক গ্যাস) টার্মিনাল স্থাপনে যাবতীয় মূল্য সংযোজন কর, অগ্রিম কর ও সম্পূরক শুল্ক থেকে অব্যাহতি সুবিধা অব্যাহত রাখা হয়েছে।

সামিট এলএনজি টার্মিনাল কোম্পানি লিমিটেডের দৈনিক ৫০০ এমএমসিএফডি ক্ষমতাসম্পন্ন ভাসমান এলএনজি টার্মিনাল স্থাপনে ওই সুবিধা দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এনবিআর থেকে গত ১৮ ডিসেম্বর এ সংক্রান্ত একটি আদেশ জারি করা হয়েছে। সংস্থাটির ঊর্ধ্বতন একটি সূত্র এসব তথ্য নিশ্চিত করেছে। এর আগে ২০১৭ সালে এই সুবিধা দিয়ে বিশেষ আদেশ জারি করা হয়েছিল। ওই আদেশ অনুযায়ী টার্মিনালটির ২০১৮ সালে এলএনজি সরবরাহ করার কথা বলা হয়েছিল।

এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়ার সই করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন-২০১০ এর আওতায় এলএনজি আমদানির জন্য কক্সবাজার জেলার মহেশখালীতে সামিট এলএনজি টার্মিনাল কোম্পানি লিমিটেড দৈনিক ৫০০ এমএমসিএফডি ক্ষমতাসম্পন্ন চলমান ভাসমান এলএনজি টার্মিনাল (এফএসআরইউ) স্থাপনে প্রকল্পের অনুকূলে মূসক থেকে অব্যাহতি দেওয়া হলো।’

প্রজ্ঞাপনে আরো বলা হয়েছে, ‘যেহেতু জ্বালানি, খনিজ সম্পদ বিভাগ এবং সামিট এলএনজি টার্মিনাল কোম্পানি লিমিটেডের মধ্যে স্বাক্ষরিত ইমপ্লেমেন্ট অ্যাগ্রিমেন্ট (আইএ) অনুযায়ী বিদ্যুৎ জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি আইন-২০১০ এর আওতায় কক্সবাজারের মহেশখালীতে দৈনিক ৫০০ এমএমসিএফডি ক্ষমতাসম্পন্ন চলমান ভাসমান এলএনজি টার্মিনাল স্থাপন প্রকল্পের জন্য মূসক, অগ্রিম মূল্য সংযোজন কর (এটিভি) ও সম্পূরক শুল্ক অব্যাহতি প্রদানের বাধ্যবাধকতা রয়েছে।’

যেহেতু মূসক আইন ১৯৯১ এর আওতায় ইতোপূর্বে বিশেষ আদেশ নং-১৯/মূসক/২০১৭ এর মাধ্যমে উক্ত প্রকল্পকে অব্যাহতি প্রদান করা হয়েছিল। সে কারণে, এ সংক্রান্ত আদেশ জরুরি ভিত্তিতে জারি করা না হলে অথবা বিলম্ব হলে চলমান প্রকল্পটি যথা সময়ে বাস্তবায়নের জটিলতা সৃষ্টি হবে বলে প্রজ্ঞাপনে বলা হয়। একই সঙ্গে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করেছে।

সেহেতু ইতোপূর্বের ধারাবাহিকতায় মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২ এর ১২৬ ধারা এর (২) উপধারার প্রদত্ত ক্ষমতাবলে এনবিআর সামিট এলএনজি টার্মিনাল লিমিটেড কর্তৃক ভাসমান এলএনজি টার্মিনাল স্থাপন ও কার্যকর করতে সকল ধরনের পণ্য ও সেবার বিপরীতে প্রযোজ্য অগ্রিম কর (এটি), ভ্যাট ও সম্পূরক শুল্ক থেকে অব্যাহতি দেওয়া হলো।

এর আগে সামিট এলএনজি টার্মিনালের জন্য আমদানিকৃত যন্ত্রপাতির বিপরীতে শুল্ক পরিশোধে টাকা বরাদ্দের জন্য অর্থমন্ত্রণালয়কে অনুরোধ জানিয়েছিল বিদ্যুৎ মন্ত্রণালয়।

চিঠিতে বলা হয়, ‘কক্সবাজারের মহেশখালিতে ৫০০ এমএমসিএফডি ক্ষমতাসম্পন্ন ভাসমান এলএনজি টার্মিনাল স্থাপনের জন্য ২০১৭ সালের ২০ এপ্রিলে ‘সামিট এলএনজি টার্মিনাল কোম্পানি লিমিটেডের সাথে একটি ‘ইমপ্লেমেনটেশন এগ্রিমেন্ট (আইএ) ও ‘টার্মিনাল ইউজ অ্যাগ্রিমেন্ট (টিইউএ) স্বাক্ষরিত হয়। এই চুক্তির (আইএ) ধারা ১৩ এর আলোকে সামিট এলএনজি টার্মিনাল কোম্পানি সব ধরনের ভ্যাট, ট্যাক্স ও শুল্ক অব্যাহতি পাবে।’

কক্সবাজারের মহেশখালীতে একটি নতুন ভাসমান তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) টার্মিনাল নির্মাণে ২০১৭ সালের ২০ এপ্রিল গ্যাস অ্যান্ড মিনারেল রিসোর্সেস করপোরেশনের (পেট্রোবাংলা) সঙ্গে সামিট গ্রুপের চুক্তি সই হয়। এ টার্মিনালে আমদানি করা এলএনজি থেকে প্রতিদিন সর্বোচ্চ ৫০ কোটি ঘনফুট প্রাকৃতিক গ্যাস সরবরাহ করা হবে।

এভাবে ১৫ বছর চলার পর পেট্রোবাংলার কাছে টার্মিনালটির দায়িত্ব হস্তান্তর করবে সামিট গ্রুপ। চুক্তি সম্পাদনের ১৮ মাসের মধ্যে বিল্ট অন অপারেট অ্যান্ড ট্রান্সফার (বিওওটি) ভিত্তিতে টার্মিনাল নির্মাণের কাজ শেষ করার কথা ছিল।


ঢাকা/এম এ রহমান/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়