ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

সারা দেশের সাংবাদিকতা-পড়ুয়াদের মিলন উৎসব

ছাইফুল ইসলাম মাছুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫০, ২৬ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সারা দেশের সাংবাদিকতা-পড়ুয়াদের মিলন উৎসব

নিজস্ব প্রতিবেদক : কেউ এসেছেন খুলনা বিশ্ববিদ্যালয় থেকে, কেউ রাজশাহী থেকে, কেউ এসেছেন চট্টগ্রাম, কুমিল্লা, বরিশাল বিশ্ববিদ্যালয়, স্টামফোর্ড, স্টেট কিংবা মানারাত বিশ্ববিদ্যালয় থেকে। সবাই সংবাদিকতা বিভাগের শিক্ষার্থী।

শুক্রবার (২৬ অক্টোবর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি অডিটরিয়ামে সারা দেশের সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে অন্য রকম মিলন উৎসবে পরিণত হয় বাংলাদেশ জার্নালিজম স্টুডেন্টস কাউন্সিল (বিজেএসসি) আয়োজিত ‘ফার্স্ট জার্নালিজম স্টুডেন্টস ফেস্ট ২০১৮’।

অনুষ্ঠানের উদ্বোধক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যায়লের (ঢাবি) প্রাক্তন উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

তিনি বলেন, সাংবাদিকতা কোনো পেশা নয়, এটা সত্যকে ভালোবাসা। এই পেশায় সত্যের পথে সব সময় কঠিন সিদ্ধান্ত গ্রহণ করতে হয়। এজন্য যারা কঠিন জেনেও সাংবাদিকতা নিয়ে পড়াশুনা করছে, তাদেরকে আন্তরিক অভিনন্দন জানাই।

ঢাবির প্রাক্তন উপাচার্য বলেন, তোমরা যারা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা বিভাগে ভর্তি হয়েছ, তোমাদেরকে আমি অভিনন্দন জানাই। কারণ, তোমরা এমন একটি বিষয়কে বেছে নিয়েছ, সেই বিষয়ে যখন স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি নিয়ে পেশায় যাবে, সেই পেশা হচ্ছে পৃথিবীর সবচেয়ে ঝুঁকিপূর্ণ পেশা। সবচেয়ে কঠিন পেশা। কারণ, তোমাদের কাজ করতে হবে সত্যকে নিয়ে। সত্যকে মিথ্যা থেকে পৃথক করতে হবে এবং সত্যকে খুঁজে বের করে সেটি প্রকাশ করতে হবে। সত্য প্রতিষ্ঠায় এগিয়ে যেতে হবে। তার জন্য তোমাদের দরকার সাহস, উন্নত নৈতিক চরিত্র। এগুলো আসলে কঠিন। আর সে কঠিন কাজের স্বপ্ন নিয়ে তোমরা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা বিভাগে ছাত্র-ছাত্রী হয়ে নিযুক্ত হয়েছ। এর চেয়ে কঠিন কাজ পৃথিবীতে যেহেতু নাই, তাই তোমরা যেহেতু এ কঠিন কাজে নিযুক্ত হয়েছ, তাই তোমাদেরকে অভিনন্দন।
 


তিনি শিক্ষার্থীদের উদ্দেশে আরো বলেন, আমরা যখন এ মুহূর্তে টিএসসির নির্মল পরিবেশে আয়োজিত অনুষ্ঠানে বসে আছি, ঠিক সেই মুহূর্তেই পৃথিবীর কোথাও না কোথাও সাংবাদিকরা নির্মমতার শিকার হচ্ছে। তোমরা জানো, সম্প্রতি সৌদি আরবের সাংবাদিক জামাল খাসোগিকে হত্যা করা হয়েছে। কিন্তু তবুও সাংবাদিকতা থেমে থাকেনি। তোমরা সত্যকে ভালোবেসে সামনে এগিয়ে যাবে।

এ সময় ঢাবির সাংবাদিকতা বিভাগের চেয়ারপারসন অধ্যাপক ড. কাবেরী গায়েন বলেন, পৃথিবীতে এযাবৎকালে যে ধারায় সাংবাদিকতা চলেছে, সে ধারায় বড় ধরনের পরিবর্তন এসেছে। বিশেষ করে, প্রাযুক্তিক পরিবর্তন এবং করপোরেট মিডিয়ার বিস্তার। কিন্তু সাংবাদিকতায় কেবল রাজনৈতিক শক্তি নয়, করপোরেট পুঁজির বিনিয়োগের আধিপত্য স্বাধীন সাংবাদিকতাকে চ্যালেঞ্জের মুখে ঠেলে দিয়েছে। তাই এসব উৎসব আয়োজনের পাশাপাশি বিজেএসসি দ্রুত পরিবর্তনশীল গণমাধ্যমের এসব চ্যালেঞ্জ নিয়ে আলোচনা করবে, চিন্তা করবে এবং সমাধান খুঁজবে বহু বিতর্কের মধ্য দিয়ে।

বিজেএসসি আয়োজিত অনুষ্ঠানে সনজিৎ সরকার উজ্জ্বলের সভাপতিত্বে এবং ইমরান আহমেদের সঞ্চলনায় আরো উপস্থিত ছিলেন- প্রাক্তন জ্যেষ্ঠ সচিব আবু আলম মো. শহীদ খান, স্বাধীনতা সাংবাদিক পরিষদের আহ্বায়ক বরুণ ভৌমিক নয়ন এবং ঢাবিসহ বিভিন্ন বিশ্ববিদ্যায়ের সাংবাদিকতা বিভাগের শিক্ষকগণ।

বাংলাদেশ জার্নালিজম স্টুডেন্টস কাউন্সিলের (বিজেএসসি) সভাপতি সনজিৎ সরকার উজ্জ্বল রাইজিংবিডিকে বলেন, ‘বাংলাদেশের ইতিহাসে সাংবাদিকতার শিক্ষার্থীদের নিয়ে প্রথম জার্নালিজম স্টুডেন্টস ফেস্ট করার মূল উদ্দেশ্য ছিল- সাংবদিকতার শিক্ষার্থীদের মধ্যে সেতুবন্ধন গড়ে তোলা। সব শিক্ষার্থী প্রতিনিধিদের অংশগ্রহণে আমাদের আয়োজন শতভাগ সফল হয়েছে।’

অনুষ্ঠানে বিজেএসসির বিশেষ স্মরণিকা 'স্বপ্ন' এর মোড়ক উন্মেচন করেন ড. আ আ ম স আরেফিন সিদ্দিকসহ অন্য অতিথিরা। এ সময় মঞ্চে কেক কেটে অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের জন্মদিন উদযাপন করা হয়।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৬ অক্টোবর ২০১৮/মাছুম/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়