ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সার্চ কমিটির কাছে নাম দিয়েছে ২৫ দল

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২১, ৩১ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সার্চ কমিটির কাছে নাম দিয়েছে ২৫ দল

সচিবালয় প্রতিবেদক : নতুন নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে সার্চ কমিটির কাছে নাম প্রস্তাব করে চিঠি দিয়েছে ২৫টি দল। দুটি দল নাম প্রস্তাব না করার কারণ জানিয়ে চিঠি দিয়েছে। আর চারটি দল নামের তালিকা বা চিঠি দেয়নি।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আবদুল ওয়াদুদ মঙ্গলবার বিকেলে প্রেস ব্রিফিংয়ে জানান, ২৭টি রাজনৈতিক দল মন্ত্রিপরিষদ বিভাগে চিঠি জমা দিয়েছে।

তিনি জানান, সার্চ কমিটি গত ২৮ জানুয়ারি ৩১টি রাজনৈতিক দলকে পাঁচটি করে নাম দেওয়ার জন্য অনুরোধ জানিয়ে চিঠি দেয়। প্রথমে ৩১ জানুয়ারি বেলা ১১টার মধ্যে নামের তালিকা জমা দিতে বলা হলেও পরে চার ঘণ্টা সময় বাড়ানো হয়।

সে অনুযায়ী ২৭টি রাজনৈতিক দল চিঠি দেয়। চারটি দল (ইসলামী আন্দোলন, বিকল্প ধারা, গণফোরাম ও খেলাফত মজলিশ) কোন চিঠি দেয়নি।’

আবদুল ওয়াদুদ আরো বলেন, ‘আমরা দলগুলোর চিঠি পেয়েছি সিলগালা খামে। ভেতরে কী আছে তা আমাদের জানার সুযোগ নেই। সেগুলো আমরা সার্চ কমিটির কাছেই জমা দেব।’

২৭ দলের মধ্যে চারটি দল মন্ত্রিপরিষদ বিভাগে চিঠি দেয় সোমবার। আর বাকি ২৩ দলের প্রতিনিধিরা মঙ্গলবার অতিরিক্ত সচিব আব্দুল ওয়াদুদের হাতে চিঠি তুলে দেন।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি (রব) চিঠি পাঠালেও তাতে কারও নাম দেয়নি। দল দুটির সূত্র জানায়, নাম প্রস্তাব না করার কারণ জানিয়েই তারা চিঠি দিয়েছে।    

যেসব দল চিঠি দিয়েছে-  আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি (এরশাদ), লিবারেল ডেমোক্রেটি পার্টি (এলডিপি), বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি), কৃষক-শ্রমিক জনতা লীগ, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, ইসলামী ঐক্যজোট, জাতীয় পার্টি (জেপি), বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ, বাংলাদেশ তরিকত ফেডারেশন, বাংলাদেশ ন্যশনালিস্ট ফ্রণ্ট (বিএনএফ), ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ), সাম্যবাদী দল, জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি), জাসদ (আম্বিয়া), বাসদ, গণতন্ত্রী পার্টি, খেলাফত আন্দোলন, গণফ্রন্ট, জাকের পার্টি, খেলাফত মজলিস, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ, বাংলাদেশ মুসলিম লীগ (বিএমএল) ও বাংলাদেশ ইসলামী ফ্রন্ট।

প্রসঙ্গত, রাষ্ট্রপতির নির্দেশে গত ২৫ জানুয়ারি ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করে আদেশ জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন নেতৃত্বাধীন এই সার্চ কমিটি রাজনৈতিক দলগুলোর কাছ থেকে পাওয়া নাম যাচাই বাছাই করে ৮ ফেব্রুয়ারির মধ্যে তাদের সুপারিশ জমা দেবে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তাদের এই সুপারিশ থেকেই অনধিক পাঁচ সদস্যের ইসি নিয়োগ দেবেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩১ জানুয়ারি ২০১৭/নঈমুদ্দীন/সাইফ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়