ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সিএমএসএমইর ঋণ সুবিধায় কেন্দ্রীয় ব্যাংকের তদারকি জোরদার

অর্থনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৪, ২২ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
সিএমএসএমইর ঋণ সুবিধায় কেন্দ্রীয় ব্যাংকের তদারকি জোরদার

বাণিজ্যিক ব্যাংকগুলোর মাধ্যমে  কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্প (সিএমএসএমই) উদ্যোক্তাদের জন্য নির্দেশিত ঋণ বা বিনিয়োগ সুবিধা অব্যাহত রাখতে তদারকি আরও জোরদার করেছে বাংলাদেশ ব্যাংক।

নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সিএমএসএমই খাতে ব্যাংকগুলোর ঋণ বিতরণ প্রক্রিয়ায় ধীরগতি দেখতে পেয়েছে বাংলাদেশ ব্যাংক। উদ্ভূত পরিস্থিতিতে প্রত্যেক ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান এ সম্পর্কিত প্যাকেজের আওতায় চলতি মুলধনী ঋণ বিতরণের বিষয়ে বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রাম ডিপার্টমেন্টে বিবরণী দাখিলের সময়সীমায় পরিবর্তন এনেছে। এতদিন এ বিবরণী পরের মাসের ১০ তারিখের মধ্যে দাখিল করতে হতো। এখন সেটি আরও এগিয়ে এনেছে। পাশাপাশি প্রতি মাসের পরিবর্তে পাক্ষিক সময় ধার্য করে দিয়েছে।

সোমবার (২২ জুন) এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে বাংলাদেশ ব্যাংক থেকে সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নির্বাহীদের নির্দেশনা দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে, এ ঋণ সুবিধা অব্যাহত রাখতে হবে। মাসে কি পরিমাণ ঋণ এ খাতে অনুমোদন ও বিতরণ করা হলো তা প্রতি মাসের পরিবর্তে পাক্ষিক ভিত্তিতে (১৫ দিন অন্তর) পরবর্তি ৫ দিনের মধ্যে (অর্থাৎ ২০ তারিখ) দাখিল করতে বলা হয়েছে। একইভাবে প্রতি মাসের দ্বিতীয় পাক্ষিকের বিবরণী পরবর্তি মাসের ৫ তারিখের মধ্যে এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রাম ডিপার্টমেন্টে দাখিল করতে বলা হয়েছে।

বিভাগের মহাব্যবস্থাপক আলী মাহমুদ স্বাক্ষরিত ওই প্রজ্ঞাপনে জানানো হয়, অবিলম্বে এ নির্দেশনা কার্যকর করতে ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ এর প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হলো।


শাহ আলম/এসএম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়