ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

‘সিক্রেট অব হিস্ট্রি’

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:০৪, ২৮ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘সিক্রেট অব হিস্ট্রি’

‘সিক্রেট অব হিস্ট্রি’ নাটকের দৃশ্য

বিনোদন ডেস্ক : বুনন থিয়েটার মঞ্চে নিয়ে আসছে তাদের নতুন প্রযোজনা ‘সিক্রেট অব হিস্ট্রি’।

মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চস্থ হবে নাটকটির কারিগরি প্রদর্শনী।

জেলের ভেতর জাতীয় চার নেতাকে নির্মমভাবে খুন ও তার পরবর্তী ক্যান্টনমেন্ট ও রাষ্ট্রীয় ষড়যন্ত্র নিয়ে গড়ে উঠেছে এ নাটকের কাহিনি। নতুন এ প্রযোজনাটি রচনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক আনন জামান। নিদের্শনা দিয়েছেন শুদ্ধমান চৈতন।

নাটকের গল্প প্রসঙ্গে নির্দেশক শুদ্ধমান চৈতন বলেন, ‘মহান এক রাষ্ট্রপতিকে হত্যা করে গদি দখল, তারপর খুনি রাষ্ট্রপতি জেলের ভেতর হত্যার পর চার নেতার লাশ গোরস্থানে বয়ে এনেছে রাতের আঁধারে। গোরস্থানের আদি ভৌতিক আবহে খুনি রাষ্ট্রপতির মুখোমুখি হয় জেলখানার দায়িত্বপ্রাপ্ত গার্ড, খুনি রিসালদার ও চার নেতার ছায়া শরীর।

কাহিনির মধ্যভাগে যুক্ত হয় এক খুনি মেজর। যে মেজর অন্ধকার হলেই লাশভরা ট্রাক নিয়ে পথে নামে গোরস্থান দেখলেই ছেঁপে দেয়। সে নয়খানা ট্রাকে শতখানা দ্রোহঠাসা সেনার লাশ গোরস্থানের ছায়ায় সারি করে রেখে রাষ্ট্রপতির সঙ্গে যুক্ত হয়। খুনি রাষ্ট্রপতি আর মেজর এক সঙ্গে কৌশল নির্মাণ করে চলে লাশ ছেঁপে দেওয়ার জন্য। বাধ সাধে বুদ্ধিজীবী অধ্যাপক মুনীর চৌধুরীরর মুর্দা ফকির। সে দীঘল সাদা আলখেল্লার প্রান্ত উড়িয়ে লাশ আগলে দাঁড়ায়-মুখে ঠোঁটে এক কথা তার ‘এ লাশ কবরে যাবে না।’ একে একে অভিনীত হয় সেনা বিদ্রোহ দমনের নামে ক্যান্টনমেন্টের হত্যা করা সেনাদের দীর্ঘশ্বাস ও নিগুঢ় হত্যার গোপন কথকতা।’

নাটকটির অভিনয় নির্মাণে নিদের্শক মূল অভিনয় মঞ্চ থেকে একটি রক্তবর্ণ গালিচা দর্শক সারির মধ্যভাগ পর্যন্ত রেখে একটি কাঠগড়ার সেট স্থাপন করেছেন যা দর্শক অভিনেতার দূরত্ব ঘুচিয়ে দর্শক-শ্রোতাকে নাট্যস্থিত বিষয়ের সঙ্গে সংশ্লিষ্ট করতে সহায়তা করবে।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- আনন জামান, তুষার কান্তি দে রাজন, আশরাফুল আলম বিলাস, উচ্ছল হাসান, আবু ফাহিম, শাত-ইল রাস, আবিদ হাসান নির্ঝর, অমিত চৌধুরী, তুষার সোহাগ, হাজেরা আক্তার কেয়া, আয়শা আক্তার কাকন, মারিয়া বিনতে লতিফ, নন্দদুলাল, রুদ্র বাউল, লাল হোসেন, জিহাদুল ইসলাম।




রাইজিংবিডি/ঢাকা/২৮ মার্চ ২০১৭/শান্ত/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়