ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

সিঙ্গাপুরের সিদ্ধান্তের অপেক্ষায় নির্বাচন কমিশন

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৮, ১ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সিঙ্গাপুরের সিদ্ধান্তের অপেক্ষায় নির্বাচন কমিশন

হাসিবুল ইসলাম মিথুন : প্রবাসী বাংলাদেশিদের জাতীয় পরিচয়পত্র সেবা প্রদানের উদ্যোগটি সিঙ্গাপুর থেকেই শুরু করার কথা ছিলো। সে লক্ষ্যে ইসির প্রস্তুতিও রয়েছে। কিন্তু সিঙ্গাপুর সরকারের অনুমতি না পাওয়ায় বিষয়টি এখনও ঝুলে রয়েছে।

এ বিষয়ে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল শাহাদাত হোসেন চৌধুরী (অব:) রাইজিংবিডিকে বলেন, আমরা অনেকদিন ধরেই প্রবাসীদের এনআইডি সেবা দেওয়ার পরিকল্পনা করে আসছিলাম। সেই লক্ষে কাজও করে যাচ্ছি। প্রাথমিকভাবে আমরা সিঙ্গাপুরের প্রবাসীদের এই সেবা প্রদান করবো।

তিনি বলেন, আমরা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে সিঙ্গাপুর সরকারের কাছে একটি চিঠি পাঠিয়েছি তাদের অনুমতির জন্য। ইসির পক্ষ থেকে সব ধরণের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এখন শুধু সিঙ্গাপুর সরকারের অনুমতির জন্য অপেক্ষা করছি।

কবে নাগাদ এই সেবা দেওয়ার কার্যক্রম শুরু হতে পারে?-এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা আশা করছি ১ বা ২ মাসের মধ্যে প্রবাসীদের এই সেবা দেওয়ার কার্যক্রম শুরু করতে পারবো। যদিও চূড়ান্ত বিষয়টি নির্ভর করছে সিঙ্গাপুর সরকারের সিদ্ধান্তে ওপর।

সিঙ্গাপুর প্রবাসীর শুরু থেকেই স্মার্টকার্ড পাবেন জানিয়ে শাহাদাত হোসেন চৌধুরী বলেন, ‘চেষ্টা থাকবে সবাইকে স্মার্টকার্ড দেওয়ার। সেখানে যে সংখ্যক প্রবাসী রয়েছেন, তাদের সংখ্যা খুব বেশি না। আমাদের প্রতিমাসে যে পরিমানে স্মার্টকার্ড তৈরি হয় তাতে সিঙ্গাপুরে যেই সংখ্যক প্রবাসী আছেন তাদের কার্ড তৈরিতে একদিন সময় লাগবে।

এর আগে গত ফেব্রুয়ারি মাসে পরীক্ষামূলকভাবে কাজ শুরু করতে সিঙ্গাপুরে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল পাঠানো হয়।‌ তারা সেখানে গভার্নমেন্ট টু গভার্নমেন্ট আলোচনা করে। সংশ্লিষ্ট দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়, দূতাবাস ও সবার সাথে কথা বলে প্রতিবেদন দেন তারা।


রাইজিংবিডি/ঢাকা/১ সেপ্টেম্বর ২০১৯/হাসিবুল/নবীন হোসেন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়