ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

সিরিজে টিকে থাকতে জয়ের বিকল্প নেই বাংলাদেশের

সুজাউদ্দিন রুবেল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৩, ১৫ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সিরিজে টিকে থাকতে জয়ের বিকল্প নেই বাংলাদেশের

বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা নারী ক্রিকেট দলের ম্যাচের একটি দৃশ্য

সুজাউদ্দিন রুবেল : আন্তর্জাতিক ম্যাচ না খেলার অভিজ্ঞতা থেকেই দ্বিতীয় ম্যাচে হারতে হয় বাংলাদেশকে। নির্বাচক আতহার আলী খানের জায়গায় কক্সবাজার এসে এমনটাই জানিয়েছেন বিসিবি নির্বাচক হাবিবুল বাশার।

সেইসাথে মেয়েদের হাইক্যাচ, ফিটনেস ও পাওয়ার হিটিং নিয়ে কাজ করলে ভালো ফল আসবে বলে মত সাবেক এই ক্রিকেটারের। তবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজে টিকে থাকতে তৃতীয় ম্যাচে জয় প্রয়োজন বাংলাদেশের মেয়েদের। সিরিজ নির্ধারণী তৃতীয় ওয়ানডেতে সোমবার কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে লড়বে বাংলাদেশ। ম্যাচটি শুরু হবে সকাল সাড়ে ৯টায়।

বাংলাদেশ নারী ক্রিকেট দলের খেলা চলে কক্সবাজারে, আর নারীদের প্রধান নির্বাচক নিউজিল্যান্ড। এই নিয়ে সমালোচনার পর বিশেষ অ্যাসাইনমেন্টে কক্সবাজার পাঠানো হয়েছে জাতীয় দলের নির্বাচক হাবিবুল বাশার সুমনকে। এই নারী দল নিয়ে আগে কাজ করা সাবেক এই অধিনায়কই ছিলেন বিসিবির প্রথম পছন্দ।

এ প্রসঙ্গে বিসিবি নির্বাচক হাবিবুল বাশার বলেন, ‘শুরু থেকে মেয়েদের নিয়ে কাজ করতাম। কিছুদিন আগে মেয়েদের নির্বাচক হিসেবে একজনকে দায়িত্ব দেওয়া হয়েছে। তারপরও গত চার বছর ধরে আমরা মেয়েদের নিয়ে কাজ করেছি। এটি বোর্ডের নজরদারিতে রয়েছে কে কী কাজ করে। যেহেতু মেয়েদের নিয়ে অভিজ্ঞতা রয়েছে, সে কারণে দায়িত্বে থাকা নির্বাচক দেশের বাইরে থাকায় বোর্ড আমাকে কক্সবাজার পাঠিয়েছে।’

ক্যাচ মিস তো ম্যাচ মিস, আগের দু’ম্যাচে সেই আক্ষেপেই পুড়তে হয়েছে বাংলাদেশের মেয়েদের। হাইক্যাচ যেন কোন মতেই তালুবন্দী করতে পারছেন না রিতু মনি-পিংকিরা। তাইতো ইংলিশ কোচ ডেভিড ক্যাপেলের অনুশীলনের অনেকটা জুড়েই ছিল এই হাইক্যাচ ও ফিল্ডিং অনুশীলন। সমস্যা রয়েছে পাওয়ার হিটিং, ফিটনেসও।

এ প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে হাবিবুল বাশার বলেন, ‘মেয়েদের অভিজ্ঞতা, পাওয়ার হিটিং আর ফিটনেসের সমস্যা রয়েছে। এগুলো নিয়ে কাজ করতে হবে। এখন কিন্তু মেয়েদের জন্য ট্রেনারসহ সকল সুযোগ সুবিধা রেখেছে বিসিবি। ফলে ট্রেনার আর মেয়েরা যদি ঠিকভাবে কাজ করে তাহলে একটু সময় লাগলেও অভিজ্ঞতা, পাওয়ার হিটিং এবং ফিটনেসের যে সমস্যা রয়েছে সেটি দূর হবে।’

তবে ১০ বলে ৬৮ রান হাতে ৮ উইকেট এমন পরিস্থিতি থেকে ম্যাচ বের করে আনতে বেশি করে আন্তর্জাতিক ম্যাচ খেলার প্রয়োজনীয়তা তুলে ধরেন বিসিবি নির্বাচক।

সে প্রসঙ্গে বিসিবির নির্বাচক হাবিবুল বাশার বলেন, ‘বাংলাদেশের মেয়েরা কিন্তু বেশিদিন হয়নি ক্রিকেটে এসেছে। কিন্তু তারপরও অনেক এগিয়েছে মেয়েরা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কক্সবাজারে দ্বিতীয় ওয়ানডেতে জয়ের খুব কাছাকাছি গিয়েছিল; কিন্তু হেরেছে অভিজ্ঞতার কারণে। দক্ষিণ আফ্রিকার মেয়েরা অনেক ক্রিকেট খেলে, গত দুই বছরে তারা যে পরিমাণ ক্রিকেটে খেলেছে সে তুলনায় বাংলাদেশের মেয়েরা ২০ শতাংশও আন্তর্জাতিক ম্যাচও খেলেনি। ফলে বাংলাদেশেরা মেয়েরা যদি নিয়মিত আন্তর্জাতিক ম্যাচ খেলতে পারে বেশি বেশি করে, তাহলে বাংলাদেশের মেয়েদের পক্ষেও ভাল করা সম্ভব।’

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের তৃতীয় ওয়ানডের ব্যাপারে হাবিবুল বাশার সুমন বলেন, ‘মেয়েরা ব্যাটিং আর বোলিং যে রকম করছে সেটি ঠিক আছে। কিন্তু ফিল্ডিং ভালো করতে হবে। দ্বিতীয় ওয়ানডের মতো যদি ভালো ব্যাটিং করে দুই’শ বিশ এর মতো টার্গেট দেয় আর যদি বোলিং করে দক্ষিণ আফ্রিকাকে দুইশ’র মধ্যে আটকাতে পারে তাহলে তৃতীয় ওয়ানডেতে বাংলাদেশের মেয়েদের পক্ষে জয় আসবে বলে আশা করি।’

ওয়ার্মআপের পর দু’দলে ভাগ হয়ে বাংলাদেশ ম্যাচ খেললেও তৃতীয় ওয়ানডের আগে রোববার অনুশীলনে নামেনি নির্ভার দক্ষিণ আফ্রিকার নারী ক্রিকেট দল।

বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা নারী ক্রিকেট দলের পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের টাইটেল স্পন্সর দেশের শীর্ষস্থানীয় ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিকস, অটোমোবাইলস, হোম অ্যাপ্লায়েন্স ও টেলিকমিউনিকেশন পণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপ।



রাইজিংবিডি/কক্সবাজার/১৫ জানুয়ারি ২০১৭/সুজাউদ্দিন রুবেল/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়