ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সিলেটে কমেছে পাশের হার ও জিপিএ-৫

আব্দুল্লাহ আল নোমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২৫, ২৪ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সিলেটে কমেছে পাশের হার ও জিপিএ-৫

নিজস্ব প্রতিবেদক, সিলেট : সিলেট শিক্ষাবোর্ডের অধীনে এবারের নিম্ন মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় পাশের হার ৭৯ দশমিক ৮২ শতাংশ। যা গতবারের থেকে ৯ দশমিক ৫৯ শতাংশ কম। গতবার পাশের হার ছিল ৮৯ দশমিক ৪১ শতাংশ।

পাশের হারের সূচকের সাথে সাথে এবার কমেছে জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যাও। এ বছর জিপিএ-৫ পেয়েছে মোট ১ হাজার ৬৯৮ জন শিক্ষার্থী। গতবার জিপিএ-৫ পায় ৭ হাজার ৬২১ জন শিক্ষার্থী। সেই তুলনায় এবার কমেছে ৫ হাজার ৯২৩। এবারের জিপিএ ৫ প্রাপ্তদের মধ্যে ছেলে ৬৩৫ জন ও মেয়ে ১ হাজার ৬৩ জন।

সোমবার দুপুরে শিক্ষাবোর্ডের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে এ ফলাফল ঘোষণা করেন সিলেট বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. কবির আহমদ।

তিনি জানান, চতুর্থ বিষয়ের ফল যোগ না হওয়ায় এবার সার্বিক ফলে পাশের হার এবং জিপিএ-৫ পাওয়াদের সংখ্যা কমেছে। এ ছাড়া, ইংরেজি ও গণিতের প্রশ্ন কঠিন হওয়ায় ফলে প্রভাব পড়েছে।

তবে সার্বিক ফলে সন্তুষ্ট বলে জানান তিনি।

বোর্ডের অধীনে ১ হাজার ২৯টি শিক্ষাপ্রতিষ্ঠানের মোট ১ লাখ ৪৯ হাজার ৯৪ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাশ করেছে ১ লাখ ১৯ হাজার ৬ জন। এদের মধ্যে ছেলে ৫০ হাজার ৭৩৩ জন ও মেয়ে শিক্ষার্থী ৬৮ হাজার ২৭৩ জন। শতভাগ পাশকৃত প্রতিষ্ঠানের সংখ্যা ২৩।

পাশের হারের দিক থেকে মেয়েরা এগিয়ে রয়েছে। বোর্ডে ছেলেদের পাশের হার ৭৯.৪৭ ও মেয়েদের পাশের হার ৮০.০৮।



রাইজিংবিডি/সিলেট/২৪ ডিসেম্বর ২০১৮/নোমান/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়