ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সিলেটে পাসের হারে ইংরেজি গণিতে খারাপের প্রভাব

আব্দুল্লাহ আল নোমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫১, ২৪ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সিলেটে পাসের হারে ইংরেজি গণিতে খারাপের প্রভাব

আব্দুল্লাহ আল নোমান, সিলেট : সিলেট শিক্ষাবোর্ডের অধীনে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় এবার পাসের হারের সূচক কমেছে। কমেছে জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যাও।

ফলাফলের সার্বিক অবনতির কারণ হিসেবে চতুর্থ বিষয়ের নম্বর ফলাফলে যোগ না হওয়া, ইংরেজিতে একটি পত্রে পরীক্ষা এবং গণিতের প্রশ্নপত্র কঠিন হওয়াকে চিহ্নিত করেছেন সংশ্লিষ্টরা। তবে সার্বিক ফলাফলে সন্তোষ রয়েছেন তারা।

সোমবার দুপুরে সিলেট শিক্ষাবোর্ডের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করেন পরীক্ষা নিয়ন্ত্রক মো. কবির আহমদ। এ সময় তিনি বলেন, এ বছর চতুর্থ বিষয়ের প্রাপ্ত নম্বর ফলাফলের সঙ্গে যোগ হয়নি। যার প্রভাব পড়েছে জিপিএ-৫ -এ। এ ছাড়া গণিতের প্রশ্ন আগের বছরের চেয়ে খুব কঠিন হয়েছে; ইংরেজিতেও এবার একটি বিষয়ে পরীক্ষা হয়েছে। এ কারণে পাসের হার কমেছে।’

তিনি জানান, গত বছর গণিত বিষয়ে ৯৬ দশমিক ০৯ শতাংশ শিক্ষার্থী পাস করে। এবার তা কমেছে ১০ দশমিক ৬৪ শতাংশ। এ বিষয়ে এবার পাস করেছে ৮৫ দশমিক ৪২ শতাংশ। একইভাবে গত বছর ইংরেজিতে ৯৮ দশমিক ০৮ শতাংশ শিক্ষার্থী পাস করলেও এবার করেছে ৯৩ দশমিক ৫৯ শতাংশ। যা ফলাফলে পাসের হারে প্রভাব ফেলেছে।

তবে সার্বিক ফলাফল ভালো হয়েছে। পাসের হার ও জিপিএ-৫ কিছুটা কমেছে। এতে শিক্ষার গুণগত মান কমেনি বলে দাবি করেন তিনি।

এ বছর সিলেটে পাসের হার ৭৯ দশমিক ৮২ শতাংশ। যা গতবারের থেকে ৯ দশমিক ৫৯ শতাংশ কম। গতবার পাসের হার ছিল ৮৯ দশমিক ৪১ শতাংশ। অন্যদিকে, এবছর জিপিএ-৫ পেয়েছে মোট ১ হাজার ৬৯৮ জন শিক্ষার্থী। গতবার জিপিএ-৫ পায় ৭ হাজার ৬২১ জন শিক্ষার্থী। সেই তুলনায় এবার কমেছে ৫ হাজার ৯২৩।

৫ বছরের মধ্যে সর্বনিম্ন ফল সিলেটে : ফলাফল বিশ্লেষণে দেখা যায়, গত ৫ বছরের মধ্যে এবারের পরীক্ষায় সবচেয়ে পাসের হার কমেছে সিলেটে। ২০১৪ সালের জেএসসি পরীক্ষায় সিলেটে পাসের হার ছিল ৯১ দশমিক ৫৭ শতাংশ। ২০১৫ সালের তা ছিল ৯৩ দশমিক ৫৯ শতাংশ। পরের দুই বছরে ক্রমান্বয়ে কমেছিল পাসের হার। এ বছর তার থেকে সবচেয়ে কম ৭৯ দশমিক ৮২ শতাংশে এসে দাঁড়ায়। ২০১৬ সালে পাসের হার ছিল ৯৩ দশমিক ৩৭ শতাংশ। ২০১৭ সালে পাসের হার ছিল ৮৯ দশমিক ৪১ শতাংশ।

একইভাবে ২০১৪ সালে জিপিএ-৫ পেয়েছিলেন ৪ হাজার ১০ জন শিক্ষার্থী; এরপরের বছর ২০১৫ সালে ৪ হাজার ৯৫৬ শিক্ষার্থী জিপিএ-৫ পান। যা ২০১৬ সালে দ্বিগুণ বেড়ে দাঁড়িয়েছিল ১০ হাজার ২৫৫-তে। তবে ২০১৭ সালে তা কমে দাঁড়ায় ৭ হাজার ৬২১ জনে। আর এবার জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৬৯৮ জন।

এগিয়ে মেয়েরা : সার্বিক ফলাফলে ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে রয়েছে। বোর্ডের অধিনে ১ লাখ ৪৯ হাজার ৯৪ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে ১ লাখ ১৯ হাজার ৬ জন। বোর্ডে ছেলেদের পাসের হার ৭৯ দশমিক ৪৭ ও মেয়েদের পাসের হার ৮০ দশমিক ০৮।

এ ছাড়া জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যেও এগিয়ে রয়েছে মেয়েরা। মোট জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে ৬৩৫ জন ছেলে আর ১ হাজার ৬৩ জন মেয়ে শিক্ষার্থী রয়েছে। সব মিলিয়ে পরীক্ষায় অংশ নেওয়াদের মধ্যে ছেলে ৫০ হাজার ৭৩৩ জন ও ৬৮ হাজার ২৭৩ জন মেয়ে পাস করেছে।

এগিয়ে সিলেট, পিছিয়ে হবিগঞ্জ : জেএসসি পরীক্ষায় সিলেট বোর্ডের জেলা ভিত্তিক সার্বিক ফলাফলে বরাবরের মতো এগিয়ে রয়েছে সিলেট। এ জেলায় পাসের হার ৮২ দশমিক ২৪ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৮৬৬ জন শিক্ষার্থী।

এ ছাড়া সুনামগঞ্জ জেলার পাসের হার ৭৯ দশমিক ৩৫ শতাংশ; জিপিএ-৫ পেয়েছে ১৬৩ জন। মৌলভীবাজার জেলায় পাসের হার ৭৮ দশমিক ২২ শতাংশ; জিপিএ-৫ পেয়েছে ৩৭৬ জন এবং হবিগঞ্জ জেলায় পাসের হার ৭৮ দশমিক ০৪ শতাংশ; জিপিএ-৫ পেয়েছে ২৯৩ জন।

কোন গ্রেডে পাস করলেন কতজন : জিপিএ-৫ ছাড়াও সিলেট শিক্ষা বোর্ডের পাসকৃতদের মধ্যে ‘এ’ গ্রেডে ১৪ হাজার ২১৩ জন, ‘এ মাইনাস’ গ্রেডে ১৫ হাজার ৩৭৭ জন, ‘বি’ গ্রেডে ২২ হাজার ৮৬৬ জন, ‘সি’ গ্রেডে ৫৩ হাজার ৩৭৯ জন এবং ‘ডি’ গ্রেডে ১১ হাজার ৪৩৭ জন শিক্ষার্থী পাস করেছে। এ বছর কৃতকার্য হতে পারেনি ৩০ হাজার ৮৮ জন এবং ১ জনকে বহিষ্কার করা হয়েছিল।

কমেছে শতভাগ পাস করা শিক্ষাপ্রতিষ্ঠান: এবার সিলেট শিক্ষাবোর্ডের শতভাগ পাস করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা কমেছে। বোর্ডের অধিনে ১ হাজার ২৯টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নেয়। এ সব প্রতিষ্ঠানের মধ্যে ৭১টিতে শতভাগ পাসের কৃতিত্ব অর্জন করেছে; যেখানে গত বছর এ সংখ্যা ছিল ১৭১-এ।

শতভাগ পাস করেছে তিন বিষয়ে: এবার গার্হস্থ্য অর্থনীতি, বৌদ্ধধর্ম শিক্ষা ও খ্রিষ্ট ধর্মশিক্ষায় শতভাগ শিক্ষার্থী পাস করেছে। এ তিন বিষয়ের মধ্যে গার্হস্থ্য  অর্থনীতিতে গত বছর ৯৯ দশমিক ৮২ শতাংশ শিক্ষার্থী পাস করেছিলেন।




রাইজিংবিডি/সিলেট/২৪ ডিসেম্বর ২০১৮/নোমান/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়