ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সিলেটে বাড়ছে নারী শিক্ষার্থী

আব্দুল্লাহ আল নোমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৯, ২৯ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সিলেটে বাড়ছে নারী শিক্ষার্থী

সিলেটে এক সময় মেয়েদের স্কুলে পাঠানোর হার ছিল কম। বাল্যকালেই পড়ালেখার ইতি টানিয়ে বিয়ে দেয়ার প্রবণতাও ছিল। তবে সেই দিন এখন আর নেই। সরকারের নানা পদক্ষেপ আর পারিবারিক সচেতনার কারণে বাল্যবিয়ে যেমন বন্ধ হয়েছে, ঠিক তেমনিভাবে শিক্ষা প্রতিষ্ঠানেও মেয়েদের সংখ্যা বাড়ছে।

সংশ্লিষ্টরা বলছেন, শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে মেয়েদের সংখ্যা ছেলেদের তুলনায় বেশি। একই সাথে ফলাফলেও মেয়েরা ভালো করছে। বেশির ভাগ শ্রেণিতেই টপ হিসেবে রয়েছে মেয়েরা। শহর নয়, গ্রামের স্কুলগুলোতেও একই অবস্থা। এ কারণটি বেশ ইতিবাচক বলে মনে করছেন শিক্ষাবিদরা।

জেলার কানাইঘাট উপজেলার বড়চতুল ইউনিয়নের দুর্গাপুর উচ্চ বিদ্যালয় ও কলেজের শিক্ষক লিটন দাস রাইজিংবিডিকে বললেন, ‘শুধু মাধ্যমিকেই নয়, স্কুলের সব শ্রেণিতেই মেয়ে শিক্ষার্থীর সংখ্যা বেশি। ছেলেদের তুলনায় মেয়েরা পড়ালেখায়ও এগিয়ে রয়েছে। ফলে ফলাফলও তাদের ভালো।’

আর মাত্র চারদিন পরেই শুরু হচ্ছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা। এ পরীক্ষায় সিলেট শিক্ষাবোর্ডের অধীনে অংশ নিচ্ছে ১ লাখ ১৬ হাজার ৩৬৭ জন শিক্ষার্থী, যা গত বারের থেকে ২ হাজার ৮৯৫ জন বেশি। গতবার অংশ নিয়েছিল ১ লাখ ১৩ হাজার ৪৭২ জন।

বিগত বছরগুলোর মতো এ বছরও পরীক্ষার্থীদের মধ্যে ছাত্রীর সংখ্যাই বেশি। মোট পরীক্ষার্থীদের মধ্যে ৬৬ হাজার ৪১৯ জনই ছাত্রী, আর ছাত্র ৪৯ হাজার ৯৪৮ জন। সেই হিসেবে ১৬ হাজার ৪৭১ জন বেশি ছাত্রী এ বছর পরীক্ষায় অংশ নিচ্ছেন।

শিক্ষাবোর্ডের তথ্য অনুসারে, গত বছর মোট পরীক্ষার্থীদের মধ্যে ছাত্রী ছিলেন ৬৪ হাজার ৮৭ জন। ছাত্র ছিলেন ৪৮ হাজার ৯২৮ জন। এ বছর সবমিলিয়ে ২৮৯৫ জন পরীক্ষার্থী বেড়েছে। এর মধ্যে ২১৪০ জনই ছাত্রী।

সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলার শিক্ষা প্রতিষ্ঠানগুলো সিলেট শিক্ষাবোর্ডের অধীনেই নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশ নেয়। এ চার জেলাতেই মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে ছাত্রীর সংখ্যা বেশি।

তথ্য মতে, এ বছর সিলেট জেলায় ৪৩ হাজার ৭২৬ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্রী ২৪ হাজার ৮৮০ জন এবং ছাত্র ১৮ হাজার ৮৪৬ জন। সুনামগঞ্জ জেলার ২৪ হাজার ৯৭৫ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্রী ১৩ হাজার ৭৬৪ জন এবং ছাত্র ১১ হাজার ২০৭ জন।

হবিগঞ্জ জেলায় ২৩ হাজার ২১৯ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্রী ১৩ হাজার ২২৮ জন হলেন ও ছাত্র ৯ হাজার ৯১৯ জন এবং মৌলভীবাজার জেলায় ২৪ হাজার ৪৪৭ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্রী ১৪ হাজার ৫৪৩ জন ও ছাত্র ৯ হাজার ৯০৪ জন।

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও গণস্বাক্ষরতা অভিযানের প্রধান নির্বাহী রাশেদা কে চৌধুরী রাইজিংবিডিকে বলছেন, ‘এক সময়ে সিলেট অঞ্চলে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ছাত্রীদের সংখ্যা নগণ্য ছিল। বর্তমানে সব প্রতিষ্ঠানেই ছেলেদের থেকে মেয়েদের সংখ্যা বেশি। এটি নারী উন্নয়নের ক্ষেত্রে মাইলফলক।’

সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কবির আহমদ বলছেন, সিলেট বিভাগের ৪ জেলার ১৪৬ কেন্দ্রে এসএসসি পরীক্ষা হবে। সুন্দর ও নকলমুক্ত পরিবেশে পরীক্ষা গ্রহণ ও প্রশ্নপত্র ফাঁসরোধে বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে। এ বছরও ছাত্রীদের সংখ্যা বেশি বলে জানান তিনি।

 

সিলেট/নোমান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়