ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সিলেটে সড়কে বাঁশের ব্যারিকেড, পুলিশের চেকপোস্ট

নিজস্ব প্রতিবেদক, সিলেট || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫৬, ১৯ এপ্রিল ২০২১  
সিলেটে সড়কে বাঁশের ব্যারিকেড, পুলিশের চেকপোস্ট

মহামারি করোনাভাইরাস সংক্রমণরোধে কঠোর লকডাউনে যান চলাচল, জরুরি প্রয়োজন ছাড়া বাইরে বের হওয়া এবং জনসমাগম নিয়ন্ত্রণে সিলেটে কঠোর অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। 

লকডাউনের শুরুর কয়েকদিন সিলেট নগরের সড়কে যান চলাচলে আধিক্য দেখা গেলেও সোমবার (১৯ এপ্রিল) সড়কে দেওয়া হয়েছে বাঁশের ব্যারিকেড। বসানো হয়েছে একাধিক পুলিশ চেকপোস্টও। নগরের অভ্যন্তরের আট পয়েন্টে এবং নগরের প্রবেশদ্বারের ছয় পয়েন্টে বাঁশের ব্যারিকেড দিয়েছে মহানগর পুলিশের ট্রাফিক বিভাগ।
 
সিলেট সিটি কর্পোরেশনের সামনের সড়কেও বাঁশ দিয়ে ব্যারিকেড দেওয়া হয়েছে। এছাড়াও বাঁশের ব্যারিকেড রয়েছে আম্বরখানা পয়েন্ট, টিলাগড় পয়েন্ট, মদিনামার্কেট, হুমায়ুন চত্বর, রিকাবীবাজার, লামাবাজার, জিন্দাবাজার, কাজীরবাজার সেতুর দক্ষিণপ্রান্তে। এর বাইরে মেট্রোপলিটন পুলিশের প্রবেশদ্বার দক্ষিণ সুরমার অতিরবাড়ি, শ্রীরামপুর বাইপাস, পারাইরচক এবং বিমানবন্দর সড়কেও বাঁশের ব্যারিকেড রয়েছে।
 
এসব স্থানে ব্যারিকেডের পাশাপাশি পুলিশ চেকপোস্টও রয়েছে। এর ফলে যেমন যানবাহন চলাচল বন্ধ আছে, ঠিক তেমনিভাবে বিনা প্রয়োজনে ঘর থেকে বের হওয়া মানুষের ফেরত পাঠাচ্ছে পুলিশ। পাশাপাশি মাস্ক পরিধান এবং স্বাস্থ্যবিধি অমান্যকারীদের বিরুদ্ধে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত পরিচালনাও অব্যাহত রয়েছে জেলাজুড়ে।
 
দুপুরে বটেশ্বরে সিলেট মেট্রোপলিটন শহরের প্রবেশদ্বারে গিয়ে দেখা যায়, সেখানে সিলেট-তামাবিল সড়কে ব্যারিকেড দিয়ে অবস্থান করছে মেট্রোপলিটন পুলিশের সদস্যরা। অন্যদিকে এর কয়েকশ’ মিটার দূরে জৈন্তাপুরের ঘাটেরচটিতে অবস্থান নিয়েছে জেলা পুলিশের জৈন্তাপুর থানা পুলিশের সদস্যরা। তারা সড়কে কোন যানবাহনই চলাচল করতে দিচ্ছেন না। সেখানে পণ্যবাহী যানবাহন থামিয়ে যাত্রীদের নামিয়ে দিতেও দেখা গেছে।
 
সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (মিডিয়া অ্যান্ড কমিউনিটি সার্ভিস) বিএম আশরাফ উল্যাহ তাহের বলেন, লকডাউন ঘোষণার শুরু থেকে তা বাস্তবায়নের পাশাপাশি মানুষকে সচেতন করতে পুলিশ প্রশাসন মাঠে রয়েছে। তারা চেকপোস্টের মাধ্যমে জনসাধারণকে বুঝিয়ে ঘরে ফেরত পাঠাচ্ছে। অপ্রয়োজনে যানবাহন চলাচলে জরিমানাও করা হচ্ছে। করোনার সংক্রমণ প্রতিরোধে তিনি সবাইকে এগিয়ে আসার আহ্বানও জানান। এজন্য বিনা প্রয়োজনে ঘর থেকে বের না হতেও অনুরোধ করেছেন এই পুলিশ কর্মকর্তা।’

সিলেট মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (ডিসি) ফয়সল মাহমুদ জানান, সর্বাত্মক লকডাউন বাস্তবায়নের লক্ষ্যে নগরের বিভিন্ন পয়েন্টে বাঁশের ব্যারিকেড দেওয়া হয়েছে। এতে হুট করে কেউ গাড়ি নিয়ে চলাচল করতে পারবে না। অবশ্য অসুস্থ রোগী, জরুরি সেবা প্রদানকারী যানবাহনের প্রবেশে কোনো বাধা দেওয়া হচ্ছে না। পাশাপাশি মুভমেন্ট পাস ছাড়া বিনা প্রয়োজনে যারাই বের হচ্ছে, তাদের বুঝিয়ে ঘরে ফেরত পাঠানো হচ্ছে। 
 
শুধু সিলেট মেট্রোপলিটন পুলিশ নয়; জেলার সবকটি থানায় লকডাউন বাস্তবায়নে উপজেলা প্রশাসনের পাশাপাশি পুলিশের একাধিক টিম মাঠে রয়েছে। শুরুর দিন থেকে তারা অভিযান পরিচালনার পাশাপাশি মানুষকে সচেতন করার কাজ চলমান রেখেছেন। পাশাপাশি আন্তঃজেলা সড়কে অবস্থান নিয়ে চেকপোস্টও পরিচালনা করা হচ্ছে বলেও জানিয়েছেন সংশ্লিষ্টরা। 

  নোমান/বকুল 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়