ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

সিলেটের বাজারে ফলের সমারোহ থাকলেও দাম চড়া

আব্দুল্লাহ আল নোমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:২৪, ২১ মে ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সিলেটের বাজারে ফলের সমারোহ থাকলেও দাম চড়া

নিজস্ব প্রতিবেদক, সিলেট: জ্যৈষ্ঠ’র শুরু থেকেই সিলেটের হাট-বাজারে ফল আসতে শুরু করলেও দাম খুবই চড়া।

বিক্রেতারা বলছেন, মৌসুমের শুরু হওয়ায় দেশীয় ফলের দাম এখন বেশি, তবে কয়েকদিনের মধ্যে দাম হাতের নাগালে চলে আসবে বলে তাদের ধারণা।

ইতোমধ্যে সিলেটের বাজারে আম, কাঁঠাল, লিচু, আনারসসহ দেশীয় ফলের সমাহার ঘটেছে। দেশীয় ফলের পাশাপাশি বাজারে বিদেশী ফলেরও চাহিদা আছে। তবে, মৌসুমের শুরু আর রমজান মাস হওয়াতে দেশী ফলের দিকেই ভোক্তাদের বেশি ঝোঁক দেখা গেছে। দাম বেশি হলেও তারা অনায়াসে তা কিনে নিয়েও যাচ্ছেন।

নগরীর দক্ষিণ সুরমার কদমতলীতে ফলের আড়তে গিয়ে দেখা গেছে, দেশের বিভিন্নস্থান থেকে আড়তে আসছে মৌসুমী ফল। আড়তে কাঁঠাল, আনারস, আম, লিচু ইত্যাদি ফল আসছে। খুচরা বিক্রেতারা চাহিদা অনুসারে সেখান থেকে পাইকারি দরে ফল কিনে নিয়ে শহরের বিভিন্ন এলাকায় যাচ্ছেন।

নগরীর বন্দর বাজারের ফল দোকানগুলোতে দেখা গেছে, রাজশাহীর গুটি আম ১০০ থেকে ১৫০ টাকায়, লিচু শ’ প্রতি ২০০ থেকে ৩০০ টাকায়, কাঁঠাল আকারভেদে ১৫০ থেকে ৩০০ টাকায়, আনারস প্রতি হালি ৮০ টাকা থেকে ১৫০ টাকায় এবং তরমুজ আকারভেদে ১৮০ থেকে ৩৫০ টাকায় বিক্রি হচ্ছে।

এছাড়া ফিজি আপেল প্রতিকেজি ১৫০ থেকে ২৪০, গালা আপেল ১৮০ থেকে ২৭০, সবুজ আপেল ২০০ থেকে ২৫০ টাকা, ডালিম প্রতিকেজি ২২০ থেকে ২৮০, পেয়ারা প্রতিকেজি ৮০ থেকে ১২০ টাকা দরে বিক্রি হচ্ছে বলে জানিয়েছেন দোকানিরা।

নগরীর হাওয়াপাড়া এলাকায় ভ্রাম্যমাণ ফল বিক্রেতা ইরফান মিয়া জানালেন, তিনি প্রতি কেজি আম ১০০ টাকা দরে আর লিচু শ’২০০ টাকায় বিক্রি করছেন। বাজারে আম ও লিচু এখনও কম আসছে তাই দাম কিছুটা বেশি। তবে আরও কয়েকদিনের মধ্যে দাম কমে যাবে বলে জানান তিনি।

বন্দরবাজারে ফল কিনতে আসা ব্যাংক কর্মকর্তা ইমরান আহমদ জানালেন, ‘তিনি লিচু কিনেছেন। তবে লিচুর আকার এখনও ছোট। তবে মৌসুমের প্রথম হওয়াতে তা কিনে নিয়ে যাচ্ছেন।’

ফল বিক্রেতা সেজান আহমদ বলেন, ‘মৌসুমের প্রথম হওয়াতে ফলের দাম কিছুটা বেশি। তারপরও ক্রেতাদের চাহিদা থাকায় বিক্রিও বেশি হচ্ছে। যত দিন যাবে বাজারে দেশি ফল আসবে, তখন দামও কমে যাবে বলে মন্তব্য করেন তিনি।’




রাইজিংবিডি/ সিলেট/ ২১ মে ২০১৯/ আব্দুল্লাহ আল নোমান/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়