ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সুস্থ কিডনি, সর্বত্র সবার জন্য

শাহ মতিন টিপু || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫২, ১১ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সুস্থ কিডনি, সর্বত্র সবার জন্য

কিডনি মানব দেহের গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। যা মূত্র তৈরির মাধ্যমে শরীরের অপ্রয়োজনীয় বর্জ্য পদার্থ বের করে দেয়।অতিরিক্ত পানি ও মৌল বের করে দিয়ে শরীরের ভারসাম্য রক্ষা করে।

আবার শরীরের কিছু জরুরি হরমোনও তৈরি করে এই কিডনি। বিশ্ব কিডনি দিবস আজ। আন্তর্জাতিক কিডনি ফাউন্ডেশন ফেডারেশন এবং আন্তর্জাতিক নেফরোলজি সোসাইটির উদ্যোগে ২০০৬ সালের পর থেকে প্রতি বছর মার্চ মাসে দ্বিতীয় সপ্তাহে কিডনি দিবস পালিত হচ্ছে।

এ বছর দিবসটির মূল প্রতিপাদ্য হচ্ছে- ‘সুস্থ কিডনি, সর্বত্র সবার জন্য’। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

দেয়া বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘সুস্বাস্থ‌্যের জন্য সুস্থ কিডনির বিকল্প নেই। কিডনি রোগ একটি নীরব ঘাতক। বাংলাদেশে প্রায় ২ কোটি লোক কোন না কোন কিডনি রোগে আক্রান্ত এবং প্রায় ৪০-৫০ হাজার লোক ডায়ালাইসিস এর মাধ্যমে জীবনধারণ করছেন। কিডনি রোগের চিকিৎসা অত্যন্ত ব্যয়বহুল। তবে অনেক কিডনি রোগ প্রতিরোধযোগ্য। এজন্য প্রয়োজন জনসচেতনতা ও প্রারম্ভিক পর্যায়ে রোগ শনাক্ত করা।’

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আজ বিভিন্ন কর্মসূচিতে বিশ্ব কিডনি দিবস পালিত হচ্ছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের পাশাপাশি বাংলাদেশ কিডনি ফাউন্ডেশন, ক্যাম্পস, বাংলাদেশ রেনাল এসোসিয়েশন, পেডিয়াট্রিক নেফ্রোলজি সোসাইটি অব বাংলাদেশ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) সহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

দিবসটি উপলক্ষে আজ সকাল ৯টায় বিএসএমএমইউ-এর বি ব্লকের শহীদ ডা. মিলন হলে বিশ্ববিদ্যালয়ের কিডনি (নেফ্রোলজি) বিভাগের উদ্যোগে একটি আলোচনা সভা ও বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত হবে। শিশু কিডনি বিভাগ ও পেডিয়াট্রিক নেফ্রোলজি সোসাইটি অব বাংলাদেশ (পিএনএসবি)-এর যৌথ উদ্যোগে সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের বটতলায় র‌্যালি এবং বি ব্লকের শহীদ ডা. মিল্টন হলে সকাল সাড়ে ১০টায় এক গোলটেবিল বৈঠকের আয়োজন করা হয়েছে।

বিএসএমএমইউ-এর ডা. শহীদ মিলনায়তনে কিডনি ফাউন্ডেশন, বাংলাদেশ রেনাল এসোসিয়েশন ও কিডনি অ্যাওয়ারনেস মনিটরিং অ‌্যান্ড প্রিভেনশন সোসাইটি (ক্যাম্পস) যৌথভাবে সংবাদ সম্মেলনে বিশেষজ্ঞ চিকিৎসকেরা কিডনি সুস্থ রাখতে এবং কিডনি রোগ থেকে বাঁচতে সচেতনতা বাড়ানোর পাশাপাশি সুষম খাদ্যগ্রহণ ও ধূমপান পরিহারের পাশাপাশি ভেজাল দূর করার আহ্বান জানান।

বিশেষজ্ঞরা জানান, শুধু বাংলাদেশেই নয়, সারা বিশ্বে কিডনি রোগে আক্রান্তের সংখ্যা উদ্বেগজনক হারে বাড়ছে। এ রোগে আক্রান্তদের একসময় সম্পূর্ণ কিডনি বিকল হয়ে যায়। তখন ডায়ালাইসিস বা কিডনি সংযোজন ছাড়া বাঁচার উপায় থাকে না। এ দুটো চিকিৎসা পদ্ধতিই অত্যন্ত ব্যয়বহুল।


ঢাকা/টিপু/নাসিম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়