ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

সেই শারমিনের এসএসসিতে জিপিএ-৪.৩২ অর্জন

অলোক সাহা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৪, ৪ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সেই শারমিনের এসএসসিতে জিপিএ-৪.৩২ অর্জন

ঝালকাঠি প্রতিনিধি : নিজের বাল্যবিয়ে ঠেকিয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের ‘ইন্টারন্যাশনাল উইমেন অব কারেজ-২০১৭’ পুরস্কারে ভূষিত ঝালকাঠির রাজাপুরের সেই সাহসী শারমিন আক্তার এবার এসএসসিও জয় করল।

শারমিন আক্তার জিপিএ-৪.৩২ পেয়ে এসএসসি পাস করেছে। বৃহস্পতিবার এসএসসি পরীক্ষার ফল প্রকাশ হয়। দুপুরে নিজের স্কুল ঝালকাঠির রাজাপুর পাইলট বালিকা উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে ফল জানতে আসে শারমিন।

ফল পাওয়ার পর শারমিন বলেন, ‘অনেক চড়াই উৎরাই পেরিয়ে আমি এসএসসি পরীক্ষা দিয়েছি। এই ফলে আমি মোটামুটি সন্তুষ্ট। তবে এখন থেকে আরো বেশি পড়াশুনা কবর। একজন আইনজীবী হওয়ার স্বপ্ন দেখেছি। আইনজীবী হয়ে দেশের নির্যাতিত নারীদের পাশে দাঁড়ানো আমার ইচ্ছা।’

রাজাপুর পাইলট বালিকা উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক গাজী গোলাম মোস্তফা জানান, শারমিন নবম শ্রেণিতে পড়ার সময় ২০১৫ সালের আগস্টে ৩২ বছরের এক যুবকের সঙ্গে বিয়ে ঠিক করেন তার মা। বিয়েতে রাজি না হওয়ায় খুলনায় নিয়ে তাকে ওই যুবকের সঙ্গে এক ঘরে আটকে রাখা হয়। সেখান থেকে কৌশলে পালিয়ে আসে শারমিন।

পালিয়ে রাজাপুরে আসার পরও মা আর সেই যুবকের নির্যাতন সহ্য করতে হয় তাকে। শেষে এক সহপাঠীর সহযোগিতায় রাজাপুর থানায় মা আর ওই যুবকের বিরুদ্ধে মামলা করে শারমিন।

সাহসিকতা ও অদম্য ইচ্ছার স্বীকৃতি হিসেবে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের ‘ইন্টারন্যাশনাল উইমেন অব কারেজ-২০১৭’ পুরস্কারে ভূষিত হয় শারমিন আক্তার। গত ৩০ মার্চ মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পের কাছ থেকে ক্রেস্ট নেন শারমিন।



রাইজিংবিডি/ঝালকাঠি/৪ মে ২০১৭/অলোক সাহা/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়