ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সেলিম আল দীন মুক্তমঞ্চে ‘শিখণ্ডী কথা’

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২১, ৩ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সেলিম আল দীন মুক্তমঞ্চে ‘শিখণ্ডী কথা’

শিখণ্ডী কথা নাটকের দৃশ্যে সামিউল জীবন

বিনোদন ডেস্ক : হিজলতলী গ্রামে বাড়ি রমজেদ মোল্লার। তার পরিবারে জন্ম হয় রতন মোল্লার। কিন্তু বয়ঃসন্ধিকালে দেখা যায়, সে অংশত নারী, অংশত পুরুষ।  তারপর জীবনের সব স্বাভাবিকতা বিনষ্ট হয়ে জন্মের এক ভীষণ যন্ত্রণা সহস্রমুখো দানবের মতো জীবনের এক প্রান্ত থেকে আরেক প্রান্ত তাড়িয়ে বেড়ায় তাকে। তৃতীয় লিঙ্গের মানুষের সুখ-দুঃখের কথা নিয়ে গড়ে উঠেছে ‘শিখণ্ডী কথা’ নাটকের কাহিনি।

আগামী ৫ ফেব্রুয়ারি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্তমঞ্চে সন্ধ্যা সাড়ে ৬টায় মঞ্চস্থ হবে নাটকটি। এবার নাটকটির ১৬৬তম প্রদর্শনী অনুষ্ঠিত হবে। রাইজিংবিডিকে এসব তথ্য জানিয়েছেন মহাকাল নাট্য সম্প্রদায়ের দলপ্রধান মীর জাহিদ হাসান।

 



আনন জামানের রচনায় নাটকটি নির্দেশনা দিয়েছেন ড. রশীদ হারুন। এতে অভিনয় করেছেন মীর জাহিদ হাসান, আনন জামান, পলি বিশ্বাস, উৎপল চক্রবর্তী, সামিউল জীবন, হাবিবুর রহমান, মো. শাহনেওয়াজ, সৈয়দ ফেরদৌস ইকরাম, কামরুজ্জামান সবুজ, সৈয়দ লুৎফর রহমান, ইকবাল চৌধুরী, বিথুন আহমেদ, সাথী, তৌহিদুর রহমান, সামসুল আলম, রাসেল আহমেদ, রিফাত হোসেন, আসাদুজ্জামান রাফিন, রাজিব হোসেন, কানিজ ফাতেমা, আশরা ও আরাফাত।

মহাকাল নাট্য সম্প্রদায়ের একটি গবেষণা নাটক ‘শিখণ্ডী কথা’। ২০০২ সালের ২৫ সেপ্টেম্বর প্রথম মঞ্চে আসে নাটকটি। ২০০৬ সালে মহিলা সমিতির মঞ্চে ৫০তম প্রদর্শনী হয়। ২০১০ সালে জাতীয় নাট্যশালার মূল হলে শততম মঞ্চায়ন হয়। প্রযোজনাটি ভারতের ত্রিপুরা রাজ্য, পশ্চিমবঙ্গ ও বিহার রাজ্যে প্রদর্শিত হয়েছে ও প্রশংসা পেয়েছে।

জাহাঙ্গীরনগর থিয়েটার আয়োজন করেছে ৯ দিনব্যাপী নাট্যোৎসব। ‘নিঃশব্দ থামাও, থামাও এই মর্মঘাতী করুন বিনাশ’ স্লোগানকে ধারণ করে আজ শুক্রবার (৩ ফেব্রুয়ারি) থেকে শুরু হয়েছে এই উৎসব। এ উপলক্ষে মঞ্চস্থ হবে নাটকটি।

 



এছাড়াও উৎসবে ৪ ফেব্রুয়ারি মঞ্চস্থ হবে বটতলার ‘ক্রাচের কর্নেল’। ৬ ফেব্রুয়ারি জাহাঙ্গীরনগর থিয়েটার মঞ্চস্থ করবে ‘হাত হদাই’। ৭ ফেব্রুয়ারি প্রাঙ্গণেমোর মঞ্চস্থ করবে ‘কনডেমড সেল’। ৮ ফেব্রুয়ারি থিয়েটার আর্ট ইউনিট মঞ্চস্থ করবে ‘কোর্ট মার্শাল’। ৯ ফেব্রুয়ারি জাহাঙ্গীরনগর থিয়েটার মঞ্চস্থ করবে ‘ট্রেন টু পাকিস্তান’। এসব নাটকগুলো সন্ধ্যা সাড়ে ৬টায় মঞ্চস্থ হবে।



রাইজিংবিডি/ঢাকা/৩ ফেব্রুয়ারি ২০১৭/শান্ত/মারুফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়