ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

সোনাই-মাধবের প্রণয় কাহিনি

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৪৬, ৩১ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সোনাই-মাধবের প্রণয় কাহিনি

সোনাই মাধব নাটকের দৃশ্য

বিনোদন ডেস্ক : দশ বছর বয়সে রূপসী সোনাই পিতৃহারা হয়ে মাসহ মামা ভাটুক ঠাকুরের বাড়িতে আশ্রয় নেয়। দেখতে দেখতে সোনাই বারো বছরে পা রাখে। চারদিকে তার রূপের খ্যাতি ছড়িয়ে পড়ে, প্রতি মাসেই বিয়ের প্রস্তাব আসতে থাকে। কিন্তু সব মিলিয়ে পছন্দ না হওয়ায় মা ও মামা কোনো প্রস্তাবেই সম্মত হন না। একদিন মাধবের সঙ্গে নদীর তীরে সোনাইয়ের দৃষ্টি বিনিময় হয়। পরে পত্র বিনিময় তারপর প্রণয়।

কিন্তু বিধি বাম। দুর্জন বাঘরার মারফত সোনাইয়ের রূপ-গুনের খবর পেয়ে দেওয়ান ভাবনা ভাটুক ঠাকুরের কাছে সোনাইয়ের বিয়ের প্রস্তাব দেয়। সঙ্গে বায়ান্ন পুরা জমি ও অন্যান্য সম্পদ প্রদানের প্রলোভন। অতঃপর মামা যজমানী ব্রাহ্মণ রাজী হয়ে যায়। দেওয়ান ভাবনার চরেরা জলের ঘাট থেকে সোনাইকে তুলে নিয়ে যায়। পথে মাধবের সঙ্গে সাক্ষাৎ ও যুদ্ধ হয়। মাধব দেওয়ান ভাবনার চর ও দাড়ী-মাঝিদের পরাজিত করে সোনাইকে উদ্ধার করে বিয়ে করে।

কিন্তু দেওয়ান ভাবনা ক্ষিপ্ত হয়ে মাধবের পিতাকে ধরে নিয়ে যায়। পিতাকে মুক্ত করতে গেলে দেওয়ান ভাবনা মাধবকে বন্দি করে তার পিতাকে মুক্ত করে দেয় এবং বলে, সোনাইকে ফেরত দিলে সে মাধবকেও ছেড়ে দিবে। একমাত্র পুত্র মাধবকে মুক্ত করে বংশরক্ষার প্রয়োজনে শ্বশুড়ের কথায় সোনাই দেওয়ান ভাবনার কাছে চলে যেতে রাজী হয়।

তারপর সোনাইকে পেয়ে দেওয়ান ভাবনা মাধবকে মুক্তি দেয়। কিন্তু গভীর রাতে দেওয়ান ভাবনা সোনাইয়ের সঙ্গে মিলনের আশায় ‘বারবাংলার’ ঘরে আসে। তারপর গল্প মোড় নেয় ভিন্ন দিকে। এমন গল্প নিয়ে গড়ে উঠেছে ‘সোনাই মাধব’ নাটকের কাহিনি।

লোক নাট্যদলের দর্শক নন্দিত ময়মনসিংহ গীতিকা অবলম্বনে রচিত ‘সোনাই মাধব’ নাটকটি আজ মঙ্গলবার সন্ধ্যা ৭টায় জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ হবে। এটি ৯৬তম মঞ্চায়ন। নাটকে ব্যবহৃত গানের সুরারোপ করেছেন দীনেন্দ্র চৌধুরী ও লিয়াকত আলী লাকী এবং পরিকল্পনা ও নির্দেশনা দিয়েছেন লিয়াকত আলী লাকী।

 


নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন, রোকসানা আক্তার রূপসা,  মো. জাহিদুল কবির লিটন, লিয়াকত আলী লাকী, আজমেরি এলাহী নীতি, উম্মে মরিয়ম রুমা ও কিশোয়ার জাহান, মো. রওশন হোসেন,  সূচিত্রা রানী সূত্রধর, আব্দুল্লাহেল রাফি তালুকদার, শায়লা আহমেদ, মো. রওশন হোসেন, এম এ মোমিন, মো. সোহানুর রহমান সোহান,  তাল্বিদা আলী মীম, নাবিলা ইসলাম শোভা ও নাসরীন আক্তার টুকু, মুসা রুবেল ও মিজানুর রহমান মিজান, তাজুল ইসলাম মুন্সি।

নাটকটির মঞ্চ ব্যবস্থাপনায় রয়েছেন, মুসা রুবেল ও তাল্বিদা আলী মীম। আলোক পরিকল্পনায়- সুজন মাহাবুব। মিউজিকে রয়েছেন ইয়াসমীন আলী, সাদমান তারিফ প্রত্যয়, এম এ মোমিন, মো. জাহিদুল কবির লিটন, মো. মনিরুজ্জান, মো. নুরুজ্জামান বাদশা, এ.এফ.এম একরাম হোসেন, মো. মনিরুজ্জামান, মো.কবির হাসান, মো. রওশন হোসেন, শিশির কুমার রায় ও মো. শাহীন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩১ জানুয়ারি ২০১৭/শান্ত/মারুফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়