ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সোলার হোম সিস্টেমে ১৪৯ কোটি টাকা লোপাট, মামলা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৮, ১৪ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সোলার হোম সিস্টেমে ১৪৯ কোটি টাকা লোপাট, মামলা

সোলার হোম সিস্টেম স্থাপন প্রকল্পে ঋণের নামে ১৪৯ কোটি টাকা আত্মসাতের অভিযোগে হিলফুল ফুযুল সমাজকল্যাণ সংস্থার চেয়ারম্যান মো. রফিকুল ইসলামসহ তিনজনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার দুদকের সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১ উপপরিচালক মির্জা জাহিদুল আলম বাদী হয়ে মামলাটি দায়ের করেন। দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রনব কুমার ভট্টাচার্য রাইজিংবিডিকে নিশ্চিত করেছেন।

আসামিরা হলেন- হিলফুল ফুযুল সমাজকল্যাণ সংস্থার চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম, কথিত ভারপ্রাপ্ত চেয়ারম্যান কবির আহম্মদ তালুকদার এবং প্রধান নির্বাহী নুরুল হক বিশ্বাস।

মামলার অভিযোগে বলা হয়, ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড (ইডকল) সরকারের একটি নন ব্যাংকিং আর্থিক ঋণদানকারী প্রতিষ্ঠান।  এই প্রতিষ্ঠান বিভিন্ন বিদেশি  দাতা বা সাহায্যকারী সংস্থার নিকট থেকে ঋণ গ্রহণ করে স্বল্প সুদে ও স্বল্প জামানতে বাংলাদেশ এনজিও বিষয়ক ব্যুরোর তালিকাভুক্ত এনজিওকে ঋণ প্রদান করে থাকে। এ প্রক্রিয়ার অংশ হিসেবে ২০০৬ সালের ১ আগস্ট সোলার প্যানেল স্থাপনে বিদ্যুৎ বিতরণের জন্য ইডকলের সাথে হিলফুল ফুযুল সমাজকল্যাণ সংস্থার সঙ্গে চুক্তি সই হয়।  চুক্তির আওতায় সংস্থাকে ১ লাখ ৩৬ হাজার ১৫৬টি সোলার হোম সিস্টেমের বিপরীতে ১৩৩ কোটি ৬৩ লাখ টাকা ঋণ প্রদান করে।  এর মধ্যে ২৫ কোটি ৮১ লাখ পরিশোধ করলেও কিন্তু আসামিরা পরস্পর যোগশাজসে প্রতারণার মাধ্যমে ১০৭ কোটি ৮২ লাখ টাকা আত্মসাৎ করেন।  যা সুদাসলসহ মোট ১৪৯ কোটি ১৭ লাখ দাঁড়িয়েছে। দুদকের মামলায় দণ্ডবিধির ৪০৯/৪২০/ ১০৯ ধারা  সহ মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ৪ (২) ও (৩) ধারায় অভিযোগ আনা হয়েছে।

 

ঢাকা/এম এ রহমান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়