ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সৌম্য-লিটনে আস্থা রাখছেন ব্যাটিং কোচ

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫০, ১৪ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সৌম্য-লিটনে আস্থা রাখছেন ব্যাটিং কোচ

ক্রীড়া প্রতিবেদক : তামিম ইকবালের অনুপস্থিতিতে লিটন দাস ও সৌম্য সরকার ইনিংস শুরু করছেন। কিন্তু দীর্ঘদিন ধরেই রানে নেই টপ অর্ডার এই দুই ব্যাটসম্যান। বারবার সুযোগ পেয়ে আসা দুই ব্যাটসম্যানের ওপর আস্থা রাখছেন বাংলাদেশের ব্যাটিং কোচ নিল ম্যাকেঞ্জি। দক্ষিণ আফ্রিকান এই কোচের বিশ্বাস, দ্রুতই স্বরূপে ফিরবেন তারা।

তামিমের অনুপস্থিতিতে নিজেদের মেলে ধরার সর্বোচ্চ সুযোগ সৌম্য ও লিটনের সামনে। দলের জন্য কতটা গুরুত্বপূর্ণ তারা, সেটা প্রমাণের সেরা মঞ্চ। কিন্তু তাদের ব্যাটে নেই সেই আত্মবিশ্বাস। শরীরী ভাষাও নেতিবাচক।

সৌম্য শ্রীলঙ্কার বিপক্ষে শেষ ওয়ানডেতে ৬৯ রান করেছিলেন। লিটনের ব্যাট শেষ হাসে বিশ্বকাপের মঞ্চে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। এরপর থেকে গড়পড়তা পারফরম্যান্স। এমন পারফরম্যান্সের পরও দলে নিয়মিত সুযোগ পাচ্ছেন পূর্বের ভালো পারফরম্যান্সের কারণে। ম্যাকেঞ্জি সেই কথা মনে করিয়ে দিলেন শনিবার। 

‘আপনাকে তার ওপর আস্থা রাখতে হবে। দেখুন সৌম্য সরকার আয়ারল্যান্ডের ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আমাদের ফাইনাল জিতিয়েছিল।  টিভিতে সে খেলা নিশ্চয়ই দেখেছেন। দ্রুত ফিফটি করেছিল। একজন পরিপূর্ণ খেলোয়াড় সে এবং এটা তাকে বিশ্বাস করতে হবে  তার সামর্থ্য নিয়ে কোনো প্রশ্ন নেই। তার নামের পাশে বড় সেঞ্চুরি রয়েছে। পাঁচ-ছয় মাস আগেও জিম্বাবুয়ের বিপক্ষে ৮০ রানের মতো করেছে। আয়ারল্যান্ডে ভালো করেছিল। বিশ্বকাপে প্রায় প্রতি ম্যাচে ভালো শুরু করেছিল। কিন্তু বড় করতে পারেনি। তাই আমাদেরকে তার ওপর আস্থা রাখতে হবে এবং তাকে সাহস দিতে হবে’- সৌম্যকে নিয়ে বলেছেন ম্যাকেঞ্জি। 

লিটনকে নিয়ে প্রায় একই কথা বলেছেন ব্যাটিং কোচ, ‘আপনি সব সময়ই কিন্তু সেঞ্চুরি পাবেন না। লিটন দাস কী করতে পারে, তা আমরা দেখেছি। এশিয়া কাপের ফাইনালে ১৪০ রান করেছিল, সেটা কিন্তু চার-পাঁচ বছর আগের কথা বলছি না। হয়তো ছয়-সাত কিংবা তারও বেশি কিছু সময়ের আগে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বিশ্বকাপে ৯০-এর ঘরে একটি রান করেছিল। তার ব্যাটে আমরা টন্টনে ইতিহাস গড়েছিলাম রান তাড়ায়। এজন্য বলছি তারা খেলতে পারে। আশা করছি নির্বাচকরা তার ওপর আস্থা রাখবে এবং ছোট পারফরম্যান্সগুলো ভুলে যাবে কারণ তারা ভালো খেলোয়াড়। তাদেরকে আমাদের প্রয়োজন।’

লিটন ও সৌম্যর ওপর আস্থা রাখা ম্যাকেঞ্জি তাদের আরো সুযোগ দেওয়ার পক্ষে, ‘মাঠে আপনাকে সব সময় নিজের সঙ্গে যুদ্ধ করতে হয়। সবচেয়ে বড় কথা আপনি যদি আপনার সামর্থ্য নিয়ে সন্দেহ করেন তাহলে আপনি পারফর্ম করতে পারবেন না। নিজের সহজাত ক্রিকেট ভুলে যাবেন। আমরা আমাদের কোনো ছেলের ভেতরে এমন বার্তা দিতে চাই না যে, এটাই তার শেষ সুযোগ। কিংবা এখানেই তার পারফর্ম করতে হবে। তাদেরকে মাঠে গিয়ে ইতিবাচক ক্রিকেট খেলার সাহস দিতে হবে এবং বাংলাদেশকে প্রতিনিধিত্ব করছে সেটা বোঝাতে হবে।’

ব্যাটিং ব্যর্থতা পেছনে ফেলে সৌম্য ও লিটন স্বরূপে ফিরবে, এমনটাই চাওয়া ক্রিকেটপ্রেমীদের। কোচিং স্টাফরা তাদের ওপর আস্থা রাখছেন।  নিজেদের জায়গায় তারা একটু ভালো করলেই হাসবে বাংলাদেশ।


রাইজিংবিডি/ঢাকা/১৪ সেপ্টেম্বর ২০১৯/ইয়াসিন/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়