ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

স্ব-চালিত গাড়ি প্রকল্পের কর্মী ছাঁটাই করছে অ্যাপল

মোখলেছুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫০, ২ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্ব-চালিত গাড়ি প্রকল্পের কর্মী ছাঁটাই করছে অ্যাপল

মোখলেছুর রহমান : অ্যাপল তাদের উচ্চাকাঙ্ক্ষী স্ব-চালিত গাড়ির প্রকল্প থেকে ১৯০ কর্মীকে ছাঁটাই করতে যাচ্ছে। এই ছাঁটাই প্রক্রিয়ায় কোম্পানিটির বেশিরভাগ প্রকৌশলীই বরখাস্ত হচ্ছেন। যার মধ্যে রয়েছেন ৩৮ জন প্রকৌশলী প্রোগ্রাম ম্যানেজার, ৩৩ জন হার্ডওয়্যার প্রকৌশলী, ৩১ জন পণ্যের নকশা প্রণয়নকারী প্রকৌশলী এবং ২২ জন সফটওয়্যার প্রকৌশলী।

সিএনবিসির গত জানুয়ারির এক রিপোর্টেই এই ছাঁটাই এর বিষয়টির একটি ইঙ্গিত দিয়েছিল অ্যাপল। ২০১৬ সালেও তাদের স্ব-চালিত গাড়ির প্রকল্প থেকে প্রায় একশ কর্মীকে ছাঁটাই করেছিল অ্যাপল।

২০১৮ সালের আগস্ট মাসে অ্যাপল টেসলার সাবেক ভাইস প্রেসিডেন্ট প্রকৌশলী ডগ ফিল্ডকে তাদের স্ব-চালিত গাড়ির প্রকল্প টাইটানের নেতৃত্ব দেয়ার জন্য নিয়োগ দিয়েছিল। এখন পর্যন্ত ৬৬টি অত্যাধুনিক স্বয়ংক্রিয় গাড়ি নির্মাণ করা হয়েছে অ্যাপলের টাইটান প্রকল্পে।

কোম্পানিটি তাদের স্ব-চালিত গাড়িগুলোতে বেশ কিছু টাইটান-টেকনোলজি প্রয়োগ করার পরিকল্পনা করেছিল। ‘পালো আল্টো টু ইনফিনেট লুপ’ বা ‘পেইল’ নামের স্ব-চালিত ড্রাইভিংয়ের একটি শাটল প্রোগ্রাম তৈরি করার চেষ্টা ছিল অ্যাপলের, যার মাধ্যমে কোম্পানিটির কর্মীদের বে এরিয়া ক্যাম্পাসে যাতায়তের ব্যবস্থা করার পরিকল্পনা ছিল। কিন্তু এত কিছু করেও স্ব-চালিত গাড়ি তৈরির প্রতিযোগিতায় টেসলার সঙ্গে পাল্লা দিতে পারছে না অ্যাপল। সে কারণেই কর্মী ছাঁটাইয়ের এই সিদ্ধান্ত।  

তথ্যসূত্র : গ্যাজেটস নাউ



রাইজিংবিডি/ঢাকা/২ মার্চ ২০১৯/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়