ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

স্মার্টফোনে স্প্যাম নোটিফিকেশ বন্ধে গুগলের নতুন পদক্ষেপ

মোখলেছুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫১, ২৭ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
 স্মার্টফোনে স্প্যাম নোটিফিকেশ বন্ধে গুগলের নতুন পদক্ষেপ

প্রতীকী ছবি

মোখলেছুর রহমান : সম্প্রতি গুগল ঘোষণা করেছে যে কোম্পানিটি তাদের অন্যতম একটি নোটিফিকেশ ফিচার বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। ‘অ্যান্ড্রয়েড নেয়ারবাই নোটিফিকেশন’ নামের এই ফিচারটি গুগল ২০১৫ সালে চালু করলেও অবশেষে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদেরকে স্প্যাম নোটিফিকেশ থেকে সুরক্ষিত রাখতে তা বন্ধ করার পরিকল্পনা করছে।

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদেরকে কাছাকাছি থাকা অ্যাপ এবং অন্যান্য কন্টেন্টগুলো সম্পর্কে সহজে অবহিত করতেই কোম্পানিটি এই ফিচারটি চালু করেছিল। গুগল দাবি করে যে, ডেভেলপাররা এতে এমন এক প্রযুক্তি ব্যবহার করেছে, যাতে ব্যবহারকারীরা কাছাকাছি ওয়াই-ফাই সম্পর্কে সহজেই জানতে পারে, জাদুঘরে গাইড এবং বাসের ট্রানজিট তালিকাও সরবরাহ করত এই ফিচারটি। কিন্তু চালু হওয়ার হওয়ার পর দেখা যায় যে, এর মাধ্যমে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের কাছে অনেক স্প্যাম নোটিফিকেশও আসছে। আর এ কারণেই ফিচারটি বন্ধ করার সিদ্ধান্ত নিল গুগল।

এক অফিসিয়াল ব্লগ পোস্টে গুগলের এক মুখপাত্র বলেন, ‘আমরা কাছাকাছি থাকা বিভিন্ন কিছু সম্পর্কে অ্যান্ড্রয়েড ফোনে নোটিফিকেশন পেতেই এই ফিচারটি চালু করেছিলাম। কিন্তু এই বছরের শুরুর দিকে, আমরা লক্ষ্য করলাম এর মাধ্যমে স্থানীয় অনেক অপ্রাসঙ্গিক এবং স্প্যাম নোটিফিকেশনও আসছে। যার ফলে অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীরা অনেক খারাপ অভিজ্ঞতা লাভ করছেন। আর তাই আমরা ‘অ্যান্ড্রয়েড নেয়ারবাই নোটিফিকেশন’ নামের এই ফিচারটি বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছি। ডিসেম্বরের ৬ তারিখ থেকে এই ফিচারের মাধ্যমে আর কোনো নোটিফিকেশন অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা পাবে না।’

এছাড়াও সম্প্রতি গুগল ঘোষণা করেছে যে, তারা জনপ্রিয় সকল স্মার্টফোনের এবং ট্যাবলেট প্রস্তুতকারকদের তাদের ডিভাইসগুলোর ক্ষেত্রে আগামী দুই বছরের জন্য অ্যান্ড্রয়েড সুরক্ষা আপডেটগুলো বাধ্যতামূলকভাবে চালু করতে অনুরোধ করছেন।

তথ্যসূত্র : গ্যাজেটস নাউ



রাইজিংবিডি/ঢাকা/২৭ অক্টোবর ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়