ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

সয়াবিন তেল থেকে বিস্ময়কর পদার্থ তৈরি

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৬, ২ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সয়াবিন তেল থেকে বিস্ময়কর পদার্থ তৈরি

বিজ্ঞান-প্রযু্ক্তি ডেস্ক : বিস্ময়কর পদার্থ হিসেবে পরিচিত ‘গ্রাফিন’, রান্নার কাজে ব্যবহৃত সয়াবিন তেল থেকে উৎপাদন করে চমক সৃষ্টি করেছেন অস্ট্রেলিয়ার কমনওয়েলথ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ অর্গানাইজেশনের বিজ্ঞানীরা।

গ্রাফিন এক ধরনের কার্বন, যার পুরুত্ব মাত্র একটি পরমাণুর আকারের সমান। গ্রাফিনের বিস্ময়কর ব্যাপার হচ্ছে, এটি যেমন হালকা তেমনি আবার ইস্পাতের তুলনায় প্রায় ১০০ গুণ বেশি শক্তিশালী এবং এখন পর্যন্ত আবিষ্কৃত সব মৌল ও যৌগের মধ্যে সবচেয়ে ভালো বিদ্যুৎ পরিবাহী। প্লাস্টিকের মধ্যে শতকরা মাত্র ১ ভাগ গ্রাফিন মেশালে তা তড়িৎ সুপরিবাহীতে পরিণত হতে পারে।

এখন পর্যন্ত আবিস্কৃত পদার্থসমূহের মধ্যে সবচেয়ে শক্তিশালী হিসেবে খ্যাত গ্রাফিন আবিষ্কার হয়েছিল ২০০৪ সালের অক্টোবরে। এটি আবিষ্কারের জন্য আন্দ্রেঁ গেইম এবং কনস্টানটিন নভোসেলভ ২০১০ সালে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার লাভ করেন।

বিদ্যুৎশক্তি উৎপাদন, তথ্যপ্রযুক্তি ও চিকিৎসাপ্রযুক্তি থেকে শুরু করে মহাকাশ গবেষণায়ও বৈপ্লবিক পরিবর্তন ঘটাতে পারে গ্রাফিন। কিন্তু দুষপ্রাপ্যতা এবং জটিল ও ব্যয়বহুল উৎপাদন পদ্ধতির কারণে বর্তমান বিশ্বে গ্রাফিনের ব্যবহার সীমিত রয়েছে।

তবে সম্প্রতি অস্ট্রেলিয়ার বিজ্ঞানীরা দাবি করেছেন, এই অতিসূক্ষ্ণ বস্তুটি সয়াবিন তেল থেকেই বানানো সম্ভব। ফলে এটি বাণিজ্যিকভাবে উৎপাদনের পথ খুলে যাবে।

কমনওয়েলথ সাইন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ অর্গানাইজেশনের ড. ঝাহো জুন হান বলেন, গ্রাফিনের ক্ষেত্রে সবচেয়ে বড় সমস্যাটা ছিল এর দাম। নতুন পদ্ধতিতে উৎপাদন খরচ কমানো যাবে এবং এর ব্যবহার ব্যাপকভাবে বাড়ানো সম্ভব হবে।

নতুন পদ্ধতিতে পরিবেষ্টনকারী বাতাসে সয়াবিন তেল উত্তপ্ত করে তা কার্বন ইউনিটে ভেঙে ফেলা হয়। এরপর দ্রুত একটি পাতলা আয়তক্ষেত্রের মধ্যে নিকেল ফয়েলের ওপর ঠান্ডা হয়ে গ্রাফিন গঠিত হয়।

ড. জুন হান বলেন, এই প্রক্রিয়া অনেক সহজ এবং বর্তমানে বিদ্যমান বিপজ্জনক বা বিস্ফোরক সংকুচিত গ্যাস এবং ভ্যাকুয়াম প্রক্রিয়াজাতকরণ পদ্ধতির চেয়ে নিরাপদ।

তথ্যসূত্র: বিবিসি

 

 

রাইজিংবিডি/ঢাকা/২ ফেব্রুয়ারি ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়