ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

হংকংয়ে চীনা সেনা ব্যবহারের আশঙ্কা

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৪, ২৯ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হংকংয়ে চীনা সেনা ব্যবহারের আশঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক : হংকং সীমান্তে চীনের সামরিক বাহিনীর যানবাহনের চলাচল লক্ষ্য করা গেছে। বেইজিং একে তার বাহিনীর নিয়মিত কার্যক্রম দাবি করলেও হংকংয়ে কয়েক মাস ধরে চলা রাজনৈতিক অস্থিরতা দমনে চীন সেনা ব্যবহার করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে চীনা সরকারি বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে, হংকং গ্যারিসনে থাকা চাইনিজ পিপলস লিবারেশন আর্মি বার্ষিক সাধারণ রুটিনের অংশ হিসেবে সেনাদের স্থানান্তর করছে।

সিনহুয়া প্রকাশিত ছবিতে দেখা গেছে, সশস্ত্র যান ও ট্রাক সীমান্তে সেনাদের বহন করে নিয়ে যাচ্ছে এবং নৌবাহিনীর একটি যান হংকংয়ে এসে ভীড়েছে।

সরকারি বার্তা সংস্থাটি জানিয়েছে, এর আগে ২০১৭ ও ২০১৮ সালে সেনা ইউনিট পরিবর্তন করা হয়েছিল। তবে সেনা সংখ্যা ও অস্ত্র সংখ্যায় পরিবর্তন আনা হয়নি। চলতি বছর অবশ্য পরিবর্তিত সেনা ও অস্ত্রের সংখ্যা জানানো হয় নি। ধারণা করা হয়, হংকংয়ের গ্যারিসন ও সীমান্ত এলাকায় আট থেকে ১০ হাজার সেনা মোতায়েন রয়েছে।

এমন সময় চীনের এই সেনা ইউনিট পরিবর্তনের খবর এলো যখন সরকার পরিবর্তনের দাবিতে গণতন্ত্রপন্থীরা শনিবার বড় ধরণের বিক্ষোভের আয়োজন করতে যাচ্ছে।

হংকংয়ের আইনপ্রণেতা ডেনিস কৌক এই সেনা ইউনিট পরিবর্তনকে রাজনৈতিক ইঙ্গিতবাহী বলে মন্তব্য করেছেন।

তিনি বলেছেন, ‘আমি মনে করি এটা পিএলএ’র পক্ষে রাজনৈতিক ইঙ্গিতবাহী যাতে হংকংবাসীকে সতর্ক করা হয়েছে সেনা মোতায়েন করা হতে পারে। আমি আবারও বলছি হংকংয়ে সেনা ব্যবহার হবে হংকংয়ের সমাপ্তি এবং কেন্দ্রীয় সরকারকে এ ধরণের কোনো পদক্ষেপের বিরুদ্ধে সতর্ক করছি।’


রাইজিংবিডি/ঢাকা/২৯ আগস্ট ২০১৯/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়