ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

হত্যাযজ্ঞের প্রমাণ মুছে ফেলছে মিয়ানমারের সেনারা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০৪, ১১ এপ্রিল ২০২১  
হত্যাযজ্ঞের প্রমাণ মুছে ফেলছে মিয়ানমারের সেনারা

বাগো শহরে অভ্যুত্থানবিরোধীদের ওপর চালানো হত্যাযজ্ঞের প্রমাণ মুছে ফেলছে মিয়ানমারের সেনারা। রোববার স্থানীয় সংবাদমাধ্যম মিয়ানমার নাউ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সামরিক জান্তার সহিংসতার ওপর নজর রাখছে অ্যাসিসটেন্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্স নামের একটি সংস্থা।

রোববার সংস্থাটি জানিয়েছে, ৯ এপ্রিল ইয়াঙ্গুনের ৯০ কিলোমিটার উত্তরপূর্বের শহরটিতে সামরিক অভ্যুত্থানবিরোধীদের দমন করতে অভিযানে নামে সেনাাবাহিনী। ওই রাতে অভিযানে ৮২ জনকে হত্যা করে সেনারা। বাগোর পূর্বাঞ্চলের মা গা দিত সড়কে বিক্ষোভকারীদের শক্ত অবস্থান গুঁড়িয়ে দিতে ভারী অস্ত্র ও গোলাবারুদ ব্যবহার করা হয়েছিল। 

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, অভিযানের পর জিয়ার মুনি নামে একটি বৌদ্ধ মন্দির ও এর পাশের একটি স্কুলের আঙ্গিনায় মৃতদেহগুলো স্তুপ করা হয়। 

নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রত্যক্ষদর্শী বলেন, ‘সেনারা মন্দিরের আঙ্গিনায় ঘাঁটি গাড়ে। তারা শুক্রবার সকালে মৃতদেহ স্তুপ করা শুরু করে।

তিনি জানান, মন্দিরের পূর্ব দিকের প্রবেশ পথে  ৪০টি ৫০টি দেহ স্তুপাকারে রাখা হয়। তবে এদের সবাই মৃত ছিল না। যারা মারা গেছে তাদের দেহের পাশেই আহতদের দেহ রাখা হয়। পরে মৃতদেহ ও আহত ব্যক্তিদের দেহ টেনে নিয়ে যাওয়া হয়।

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, শনিবার সকালের মধ্যে মন্দির এলাকা পরিস্কার হয়ে যায়। হতাহতদের দেহ গায়েব হয়ে যায়, সেনারা সেখান থেকে সরে যায় এবং অভিযানের আগে মন্দিরের অবস্থা যেমন ছিল সেই অবস্থাতেই রাখা হয়। মৃতদেহগুলো কী করা হয়েছে কিংবা আহতদের কোথায় নিয়ে যাওয়া হয়েছে তা জানা যায়নি।

তারা আরও জানান, মন্দিরে থাকা প্রমাণগুলো মুছে ফেলার আগে বাগোর বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেওয়া হয়। বিক্ষোভকারীরা যেসব স্থানে সেনাদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলেছিল সেসব স্থানে পরে গ্রেপ্তার অভিযান চালায় সেনারা।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়