ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

হাইড্রোজেন বোমার পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া!

আলী নওশের || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৩৪, ৩ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হাইড্রোজেন বোমার পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া!

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়া জানিয়েছে তারা একটি হাইড্রোজেন বোমার পরীক্ষা চালিয়েছে যেটি আনবিক বোমার চেয়ে অনেক গুণ বেশি শক্তিশালী। পিয়ংইয়ং এটি তাদের ষষ্ঠ ক্ষেপণাস্ত্র পরীক্ষা উল্লেখ করে বলেছে তাদের এ পরীক্ষা ‘অত্যন্ত সফল’।

রোববার উত্তর কোরিয়া ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রে বহনযোগ্য নতুন হাউড্রোজেন বোমা তৈরি করা হয়েছে এমন দাবি করার ঘণ্টাখানেক পর দেশটির এ পরীক্ষা চালানোর খবর পাওয়া গেল। পিয়ংইয়ংয়ের এ পরীক্ষার পর ৬ দশমিক ৩ মাত্রার ভূমিকম্পের খবর দিয়েছে আন্তর্জাতিক বিভিন্ন সংবাদ মাধ্যম।

চীনের ভূমিকম্প বিষয়ক দপ্তরও উত্তর কোরিয়ার এ ভূমিকম্প ‘বিস্ফোরণের কারণে’ সৃষ্ট বলে ধারণা করছে। প্রথম কম্পনের আট মিনিট পর ৪ দশমিক ৬ মাত্রার আরেকটি কম্পনের কথাও বলছে তারা, যেটিকে প্রথমটির ‘পরাঘাত’ হিসেবে বলা হচ্ছে।



জাপান এ পরীক্ষার নিন্দা জানিয়েছে। জাপানের পররাষ্ট্রমন্ত্রী এক বিবৃতিতে বলেছেন, উত্তর কোরিয়ার ষষ্ঠ পারমাণবিক অস্ত্র পরীক্ষার কারণে বিস্ফোরণে এ ভূমিকম্প হয়েছে। সে দেশের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তাদের তিনটি সামরিক বিমান ভূমিকম্পের কারণে সৃষ্ট বিকিরণ পরিমাপ করতে রওনা হয়েছে।

এদিকে এ ঘটনার পর দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন তার নিরাপত্তা কর্মকর্তাদের সঙ্গে জরুরি বৈঠকে বসেছেন। দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রীয় আবহাওয়া সংস্থা জানিয়েছে, উত্তর কোরিয়ার পঞ্চম পরমাণু পরীক্ষার পর যে ভূকম্পন হয়েছিল তার থেকে ৯ দশমিক ৮ গুণ বেশি কম্পন অনুভূত হয় রোববারের পরমাণু পরীক্ষার পর।

বিবিসি জানিয়েছে, দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা বলেছেন, উত্তরাঞ্চলে কিলজু কাউন্টিতে এ পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। এখানে পাংগি-রিতে পরমাণু পরীক্ষা চালিয়ে থাকে তারা।

এর আগে রোববার সকালে উত্তর কোরিয়া দাবি করে তারা একটি ‘ব্যাপক ধ্বংসাত্মক ক্ষমতাসম্পন্ন’ হাইড্রোজেন বোমা তৈরি করেছে। এটি আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রে বহনযোগ্য। দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএ এই দাবির সঙ্গে কিম জং উনের কয়েকটি ছবিও প্রকাশ করেছে। সেসব ছবিতে দেখা গেছে উত্তর কোরিয়ার শীর্ষ এই নেতা পরমাণু অস্ত্র কর্মসূচি সম্পর্কে নির্দেশনা দিচ্ছেন।



রাষ্ট্রীয় সংবাদসংস্থা কেসিএনএ কিম জং উনকে উদ্ধৃত করে জানায়,  দশ কিলোটন থেকে কয়েকশ কিলোটন পর্যন্ত বিস্ফোরণ ক্ষমতাসম্পন্ন এই হাইড্রোজেন বোমা মাল্টি-ফাংশনাল থার্মোনিউক্লিয়ার নিউক যা ভয়াবহ ধ্বংসযজ্ঞ ঘটাতে সক্ষম।

নতুন এই হাইড্রোজেন বোমা নিজস্ব প্রক্রিয়া ও যন্ত্রপাতি ব্যবহার করে তৈরি করা হয়েছে। প্রচণ্ড শক্তিশালী বিদ্যুৎচৌম্বকীয় স্পন্দনের মাধ্যমে এটি ভূপৃষ্ঠের উপরেও বিস্ফোরিত হয়ে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারবে।

এদিকে রয়টার্স জানিয়েছে, পিয়ংইয়ংয়ের এই বোমা তৈরির দাবির মধ্যেই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে টেলিফোনে পরস্পরের কথা বলেছেন। দুই নেতা কোরীয় উপদ্বীপ ঘিরে সৃষ্ট উত্তেজনায় দক্ষিণ কোরিয়াকে সঙ্গে নিয়ে কাজ করার ওপর জোর দেন।

জাপানের ডেপুটি চিফ কেবিনেট সেক্রেটারি ইয়াসুতোশি নিশিমুরা সাংবাদিকদের জানান, ‘দুই নেতা উত্তর কোরিয়ার ক্রমবর্ধমান হুমকির মুখে যুক্তরাষ্ট্র, জাপান ও দক্ষিণ কোরিয়ার ঘনিষ্ঠ সহযোগিতার বিষয়ে পুনরায় গুরুত্বারোপ করেন।’



রাইজিংবিডি/ঢাকা/৩ সেপ্টেম্বর ২০১৭/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়