ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

হিজড়া শব্দকোষ ও রূপান্তরিত মানুষের গল্প গ্রন্থের মোড়ক উন্মোচন

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৩, ১৫ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হিজড়া শব্দকোষ ও রূপান্তরিত মানুষের গল্প গ্রন্থের মোড়ক উন্মোচন

আগামী প্রজন্ম যেন সুস্থ চিন্তায় সমাজের মূল্যবোধ গড়ে তোলে লিঙ্গভিত্তিক বৈষম্যের বিরুদ্ধে এ লক্ষ্যে লেখক সেলিনা হোসেনের সম্পাদনায় তৃতীয় লিঙ্গদের নিয়ে লেখা ‘হিজড়া শব্দকোষ’ও ‘রূপান্তরিত মানুষের গল্প’ গ্রন্থ দুটির মোড়ক উন্মোচন হয়েছে।

মঙ্গলবার বিকেলে শাহবাগে জাতীয় জাদুঘরে বেগম সুফিয়া কামাল মিলনায়তনে এক অনুষ্ঠানে গ্রন্থ দুটির মোড়ক উন্মোচন হয়।

জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম বলেন, বই দুটির সাথে সম্পর্ক করতে পেরে আমি আনন্দিত। মানুষকে মানুষ হিসেবে পরিচয় দেয়া উচিত। যারা তৃতীয় লিঙ্গের তারাও মানুষ। এখন সময় এসেছে  হিজড়াদের জন্য একটি আইন করা।

তিনি বলেন, আমি প্রধানমন্ত্রী সাথে কথা বলেছি। সমাজে যারা তৃতীয় লিঙ্গের মানুষ আছেন, তারা অনেক কষ্টে থাকে। তারা কেন বাবা মার কাছে থাকতে পারে না? তাদেরও তো অধিকার আছে। আমরা সবাই মানুষ। মানবাধিকারে সবার অধিকার সমান। আমরা কেন তাদের ভিন্ন চোখে দেখছি। তাদেরকে যদি আমরা কর্মক্ষেত্রে সুযোগ দেই তাহল তাদের সক্ষমতা প্রকাশ করতে পারবে।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বন্ধু সমাজ কল্যাণ সংস্থার নির্বাহী পরিচালক সালে আহমেদ, জাতীয় জাদুঘরের চেয়ারম্যান অধ্যাপক শামসুজ্জামান খান, ইউএনডিপির কান্ট্রি রিপ্রেজেনটেটিভ মিস্টার সুদীপ মুখার্জি।

গ্রন্থ বিষয়ে আলোচনা করেন বন্ধু সমাজ কল্যাণ সংস্থার সামিউল আলম শাম্মী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক সামিনা লুৎফা নিত্রা

হিজড়া শব্দকোষ ও রূপান্তরিত মানুষের গল্প গ্রন্থ দুটি বাংলাদেশের বিরাজমান সমাজ-সংস্কৃতির বাস্তবতা পঠন-পাঠন, জনমানুষের রুচি চাহিদা এবং সর্বোপরি বইটির ব্যবহারকারী ও পাঠকের সঙ্গে অর্থপূর্ণ যোগাযোগে বিশেষ ভূমিকা রাখবে। পাশাপাশি হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নের জন্য বর্তমান জনবান্ধব সরকারের প্রয়োজনীয় পূর্ণাঙ্গ নীতিমালা প্রণয়নে সহায়ক হবে।


ঢাকা/মাহী/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়