ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

হ্যাক হওয়া জিমেইল অ্যাকাউন্ট পুনরুদ্ধার করবেন যেভাবে

মোখলেছুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৯, ২৩ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হ্যাক হওয়া জিমেইল অ্যাকাউন্ট পুনরুদ্ধার করবেন যেভাবে

মোখলেছুর রহমান :  জিমেইল, গুগলের জনপ্রিয় ই-মেইল পরিষেবা। জিমেইল বর্তমানে বিশ্বব্যাপী সবচেয়ে বেশি ব্যবহৃত ই-মেইল পরিষেবাও বটে। বিশ্বব্যাপী এক বিলিয়নেরও বেশি মানুষ এই ই-মেইল পরিষেবাটি ব্যবহার করছে। আর এই কারণেই হ্যাকারদেরও প্রিয় লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে এটি।

তাই যদি কখনও আপনার জি-মেইল অ্যাকাউন্টে কোনো সন্দেহজনক কার্যকলাপ চোখে পড়ে, তাহলে ধরে নিতে পারেন সম্ভবত কেউ না কেউ আপনার জিমেইল অ্যাকাউন্টটি হ্যাক করার চেষ্টা করছে।

আপনার জিমেইল অ্যাকাউন্ট যদি কখনও কোনো কারণে হ্যাক হয়ে যায় তাহলে কিভাবে তা পুনরুদ্ধার করবেন এবং কিভাবে আপনি আপনার জিমেইল অ্যাকাউন্টটি আরো সুরক্ষিত রাখতে পারেন, জেনে নিন এবার।

হ্যাক হওয়া জিমেইল অ্যাকাউন্ট পুনরুদ্ধার করবেন যেভাবে:

* প্রথমে আপনার জিমেইল অ্যাকাউন্টের রিকভারি পেজে যান।
* যদি এক্ষেত্রে আপনি আপনার পাসওয়ার্ড মনে করতে না পারেন, তাহলে ‘ট্রাই ডিফারেন্ট কোশ্চেন’ অপশনটিতে ক্লিক করুন।
* আপনার রিকভারি ই-মেইল বা ফোন নম্বর ব্যবহার করুন।
* জিমেইল তখন আপনার অ্যাকাউন্টের মালিকানা ফোন নম্বর/ই-মেইল প্রমাণ করার জন্য একটি পুনরুদ্ধারের কোড পাঠাবে।
* বিকল্পভাবে পদ্ধতি হিসেবে, জিমেইলে আইডি খোলার সময় সিকিউরিটি হিসেবে থাকা প্রশ্নগুলোর যে উত্তর আপনি দিয়েছিলেন তা সঠিকভাবে লিখুন।
* আপনি যখন পুনরুদ্ধার কোডটি পেয়ে যাবেন তখন এর মাধ্যমে আপনার জিমেইল আইডিতে প্রবেশ করতে পারবেন। পুনরুদ্ধার কোড দিয়ে আইডিতে প্রবেশ করার পর গুগল আপনাকে পাসওয়ার্ড পরিবর্তন করার অপশনটি দিবে।
* একবার সাইন ইন হয়ে গেলে জিমেইল তখন আপনাকে আপনার জিমেইলের নিরাপত্তা পরীক্ষার অপশনটিতে নিয়ে যাবে। এক্ষেত্রে আপনার নিরাপত্তা সংক্রান্ত তথ্যগুলো পুনরায় যাচাই এবং পরিবর্তন করতে ভুলবেন না।

আপনার জিমেইল অ্যাকাউন্টে যখন কোনো হ্যাকিংয়ের ঘটনা ঘটবে তখন আপনার জিমেইল অ্যাকাউন্টের তথ্য চুরি ছাড়াও একজন হ্যাকার অনলাইন দুনিয়ায় আপনার আরো অনেক ধরণের ক্ষতি সাধন করতে পারে।

উদাহরণস্বরুপ আপনার অনলাইন পেমেন্ট গেটওয়েতে অনাহুত পেমেন্ট কার্যকলাপ ঘটতে পারে, গুগল প্লেতেও অনাহুত কার্যকলাপ দেখা যেতে পারে, আপনার ইউটিউব কার্যকলাপ ওদের দ্বারা নিয়ন্ত্রিত হতে পারে। তাই একজন জিমেইল ব্যবহারকারী হিসেবে আপনার অ্যাকাউন্টের নিরাপত্তার বিষয়ে সব সময় সচেষ্ট থাকতে হবে।

আপনার জিমেইল অ্যাকাউন্টটিকে সুরক্ষিত রাখার জন্য নিচের পদ্ধতিগুলো অনুসরণ করুন:

* প্রথমত নিরাপত্তা চেকআপের নির্দেশাবলী অনুসরণ করুন। এটি গুগল এর সকল পরিষেবা-যেমন সংযুক্ত অ্যাপস, ডিভাইস এবং অ্যাকাউন্টে ঢুকার ক্ষেত্রে চেকিং এর মাধ্যমে ব্যবহারকারীদের তাদের গুগল অ্যাকাউন্টগুলো নিরাপদ রাখতে সহায়তা করে, যাতে করে আপনার অ্যাকাউন্টটি কোনো ভাবেই হ্যাকিংয়ের শিকার না হয়ে যায়।
* আপনার গুগল অ্যাকাউন্টের পাসওয়ার্ডটি এখনই পরিবর্তন করুন, যদি আপনি এর আগে কখনও পাসওয়ার্ড পরিবর্তন না করে থাকেন।
* যদি আপনি আপনার গুগল অ্যাকাউন্টের জন্য ব্যবহৃত পাসওয়ার্ডটি অ্যাপ এবং বিভিন্ন সাইটের পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করে থাকেন তবে অবিলম্বে তা পরিবর্তন করুন।
* আপনার গুগল অ্যাকাউন্টের মাধ্যমে যে সমস্ত অ্যাপ এবং সাইটে লগইন করেছেন সেগুলোর পাসওয়ার্ডও পরিবর্তন করুন। পাশাপাশি আপনার ক্রোম ব্রাউজারে সংরক্ষিত বিভিন্ন অ্যাপ এবং সাইটগুলোর পাসওয়ার্ডও পরিবর্তন করুন।
* নিশ্চিত করুন আপনার পুনরুদ্ধার ফোন নম্বর এবং ইমেইলটি সঠিক কিনা।
* সন্দেহজনক অ্যাকাউন্ট কার্যকলাপ সম্পর্কে সব সময় সচেতন থাকুন।

তথ্যসূত্র : গ্যাজেটস নাউ

পড়ুন :



রাইজিংবিডি/ঢাকা/২৩ জুন ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়