ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

হয়রানি বন্ধে ই-মেইলে এনবিআরের করসেবা

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩২, ১৭ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হয়রানি বন্ধে ই-মেইলে এনবিআরের করসেবা

অর্থনৈতিক প্রতিবেদক : চলতি সপ্তাহে ব্যবসায়ীসহ সব করদাতার  হয়রানি বন্ধে  আয়কর, ভ্যাট ও শুল্ক- এই তিন বিভাগের ফিডব্যাক ই-মেইল সার্ভিস চালু করা হবে। যেখানে করদাতাদের যেকোনো সমস্যার সমাধান পাওয়া যাবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের  (এনবিআর)  চেয়ারম্যান নজিবুর রহমান।

মঙ্গলবার রাজধানীর  মহাখালীর রাওয়া ক্লাবে মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ বাস্তবায়নের লক্ষ্যে করদাতা উদ্বুদ্ধকরণবিষয়ক সেমিনারে প্রধান অতিথির  বক্তব্যে তিনি এসব কথা জানান।

এনবিআর চেয়ারম্যান বলেন, চলতি সপ্তাহে  ব্যবসায়ীদের হয়রানি বন্ধে  আয়কর, ভ্যাট ও শুল্ক- এই তিন বিভাগের ফিডব্যাক ই-মেইল সার্ভিস চালু করা হবে। যেখানে করদাতাদের যেকোনো সমস্যার সমাধান পাওয়া যাবে।

তিনি বলেন, নতুন ভ্যাট  আইন বাস্তবায়ন হতে আর মাত্র পাঁচ মাস ১৩ দিন বাকি আছে। ২০১৭ সালের ১ জুলাই ওই আইন কার্যকর হবে। নতুন ভ্যাট আইন মানুষের হয়রানি বন্ধের পাশাপাশি সবার জন্য  মঙ্গল নিয়ে আসবে। হয়রানি বন্ধে আমরা রাজস্ব সংলাপ করে যাচ্ছি। অন্যদিকে যারা হয়রানি করছে সেসব কর্মকরর্তাকে শাস্তি দেওয়া হচ্ছে।

ইসিআর মেশিন প্রসঙ্গে এনবিআর চেয়ারম্যান বলেন,  ব্যবসা প্রতিষ্ঠানে ইসিআর মেশিন স্থাপন হবে। আমরা ডিজিটাল এনবিআরের দিকে যাচ্ছি। ভ্যাট অনলাইনে চালু হলে হয়রানি আর থাকবে না।

তিনি বলেন, রাজস্ব আহরণের দিক থেকে বাংলাদেশ এখন রোল মডেল। আমরা করের বোঝা না বাড়িয়ে করের নেট সম্প্রসারণে কাজ করে যাচ্ছি। এরই অংশ হিসেবে আমি কিছুদিন আগে ভোলার চর কুকরি-মুকরিতে  রাজস্ব সফরে গিয়েছিলাম।  সেখানে জনগণের মধ্যে কর প্রদানে আগ্রহ দেখেছি। এখন জনগণ রাজস্ব প্রদানে আর পিছপা হন না।  কর দেওয়ার সময় উৎসব আমেজ বিরাজ করে।

নজিবুর রহমান বলেন,  আমাদের দেশে সবচেয়ে বড় আশীর্বাদ হলো জনগণ। আমরা গত কয়েক বছর ধরে ভ্যাট বিষয়ে প্রশিক্ষণ দেওয়ার পাশাপাশি ব্যবসায়ীদের  মধ্য থেকে প্রশিক্ষক তৈরি করার কাজ করছি। এক্ষেত্রে আমরা সফল হয়েছি।

এফবিসিসিআইয়ের সভাপতিকে উদ্দেশ করে তিনি বলেন,  আমাদের বাগানে যেমন অনেক ফুল আছে তেমনি বাঘও রয়েছে।  মানুষ যদি সৎ হয় তাহলে বাঘ ও মানুষের মধ্যেও বন্ধুত্ব হয়।  সেক্ষেত্রে কারো কোনো সমস্যা হয় না।

বিশেষ অতিথির বক্তব্যে এফবিসিসিআই সভাপতি আবদুল মাতলুব আহমাদ বলেন, ব্যবসায়ীরা চায় নতুন ভ্যাট আইন আগামী ২০১৭ সালের ১ জুলাই থেকে কার্যকর হোক। তবে ভ্যাটের হার ১৫ শতাংশের পরিবর্তে ৭ শতাংশ করা হোক। আমি আশা করি হয়রানি সমস্যা দূর করতে পারবে নতুন ভ্যাট অনলাইন প্রকল্প। কারণ এখনো ব্যবসায়ীরা হয়রানি হচ্ছে। এছাড়া ব্যবসায়ীদের বিনামূল্যে ইসিআর মেশিন বিতরণ করার দাবি জানান তিনি।

ঢাকা উত্তরের কমিশনার মাসুদ সাদেকের সভাপতিত্বে সেমিনারে আরো বক্তব্য রাখেন এনবিআর সদস্য ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন, সুলতান মাহমুদ,  ভ্যাট গোয়েন্দার মহাপরিচালক খন্দকার আমিনুর রহমান,  এফবিসিসিআইয়ের পরিচালক আবুল কাসেম খান প্রমুখ।

রাজস্ব হয়রানি রোধ এবং অভিযোগ, সমস্যা ও পরামর্শ জানাতে এ সপ্তাহে কাস্টমস, আয়কর ও ভ্যাট তিনটি ফিডব্যাক ই-মেইল ([email protected], [email protected], [email protected]) শিগগিরই খোলা হবে ।



রাইজিংবিডি/ঢাকা/১৭ জানুয়ারি ২০১৭/এম এ রহমান/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়