ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

১৯৮১ সালের পর বাবরই প্রথম

শামীম হোসেন পাটোয়ারি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৯, ২৬ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
১৯৮১ সালের পর বাবরই প্রথম

ক্রীড়া ডেস্ক : নিজেদের নামের আগে ‘আনপ্রেডিক্টেবল’ তকমা থাকলেও বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার গৌরবও কিন্তু রয়েছে পাকিস্তানের। তবে অস্ট্রেলিয়ার মাটিতে স্বাগতিকদের বিপক্ষে ওয়ানডে সেঞ্চুরি পাকিস্তানিদের জন্য বিরল ঘটনাই বলা যায়।

অস্ট্রেলিয়ার মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে গত ৩৫ বছর যাবৎ কোনো সেঞ্চুরির দেখা পাননি পাকিস্তানের কোনো ব্যাটসম্যান। আজ অ্যাডিলেইড ওভালে সেই অপেক্ষার অবসান ঘটালেন বাবর আজম। ১৯৮১ সালে সিডনিতে ১০৮ রানের এক ইনিংস খেলেছিলেন জহির আব্বাস। এরপর থেকে দেশটিতে পাকিস্তানি কোনো ব্যাটসম্যান সেঞ্চুরির দেখা পাননি।

আজ অসিদের বিপক্ষে শেষ ওয়ানডেতে ঠিক ১০০ রানের ইনিংস খেলেন বাবর আজম। দীর্ঘ ৩৫ বছর পর এমন সেঞ্চুরির পর তার উদযাপনটা ছিল দেখার মতোই। তার ১০৯ বলের ইনিংসটি সাজানো ৭টি চার ও একটি ছক্কায়।

কিন্তু তার এমন লড়াকু সেঞ্চুরিও পাকিস্তানকে হারের হাত থেকে রক্ষা করতে পারেনি। ওয়ার্নার ও ট্রাভিস হেডের রেকর্ড জুটিতে ভর করে শুরুতে ৩৬৯ রানের বড় সংগ্রহ গড়ে অস্ট্রেলিয়া। এ লক্ষ্য তাড়া করতে নেমে ৩১২ রানেই থেমে যায় পাকিস্তানের ইনিংস। যে কারণে অসিদের কাছে ৫৭ রানে হার মেনে মাঠ ছাড়ে পাকিস্তান। এর ফলে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজে ৪-১ ব্যবধানে হারে সফরকারীরা।

 

জহির আব্বাসের পর অস্ট্রেলিয়ার মাটিতে সর্বোচ্চ ৯০ রান করেছিলেন আমির মালিক। ওয়াসিম আকরাম ১৯৯০ সালে করেছিলেন ৮৬ রান। ২০০০ সালে ইজাজ আহমেদ করেন ৮৫ রান।



রাইজিংবিডি/ঢাকা/২৬ জানুয়ারি ২০১৭/শামীম/ইয়াসিন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়