ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

২০ রোজার মধ্যে শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধের দাবি

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৩৫, ১১ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
২০ রোজার মধ্যে শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধের দাবি

নিজস্ব প্রতিবেদক : বাজেটে শ্রমিক স্বার্থ নিশ্চিত ও আগামী ২০ রোজার মধ্যে শ্রমিকদের বেতন-বোনাসসহ সব পাওনা পরিশোধের দাবি জানিয়েছেন শ্রমিক-কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ)।

পাশাপাশি পোশাক শ্রমিকদের আবাসন-চিকিৎসা-রেশনিংয়ের জন্য বাজেটে বিশেষ বরাদ্দ এবং আশুলিয়ায় মজুরি আন্দোলনে শ্রমিক নেতাদের বিরুদ্ধে দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহারেরও দাবি জানায় সংগঠনটি।

রোববার জাতীয় প্রেসক্লাবের সামনে শ্রমিক-কর্মচারী ঐক্য পরিষদের উদ্যোগে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে এ দাবি জানানো হয়।

সমাবেশে বক্তারা বলেন, প্রতি বছর রোজার শুরুতে শ্রম মন্ত্রণালয় মালিকদের সঙ্গে বৈঠক করে সব পোশাক শিল্প শ্রমিকের বেতন-ভাতা পরিশোধের আশ্বাস দেয়। কিন্তু মালিকেরা ঈদের ছুটির আগ মুহূর্ত পর্যন্ত শ্রমিকদের বোনাস-বেতন পরিশোধ না করে শ্রমিকদের জিম্মি করে রাখে। ঈদের আগ মুহূর্তে শ্রমিকেরা যখন স্বজনদের সঙ্গে দেখা করতে উদগ্রীব থাকে, তখন মালিকেরা শ্রমিকদের বোনাস না দিয়ে বকশিশ হিসেবে কিছু টাকা দিয়ে আর আংশিক বেতন দিয়ে প্রতারণা করে।

বক্তারা আরো বলেন, শ্রমিকদের তখন প্রতিবাদ করার কোনো সুযোগ থাকে না। প্রতিবাদ করলেও উৎসবের পূর্বে আইনশৃঙ্খলার অজুহাতে সরকার মালিকদের বিরুদ্ধে ব্যবস্থা নেয় না।

এ ছাড়া লাখ লাখ গার্মেন্টস শ্রমিকের ঘামের বিনিময়ে দেশ অনেক বৈদেশিক মুদ্রা অর্জন করছে। অথচ জাতীয় বাজেটে সেই শ্রমিকদের আবাসন, চিকিৎসা, খাদ্য নিরাপত্তার জন্য কোনো সুনির্দিষ্ট বরাদ্দ রাখা হয়নি। সরকার একদিকে মালিকদের স্বার্থ রক্ষায় শ্রমিকদের মজুরি বৃদ্ধির আন্দোলনকে পুলিশ দিয়ে দমন করছে, অন্যদিকে এই শ্রমিকদের জীবনমান উন্নয়নে রাষ্ট্রীয় কোনো বরাদ্দ রাখছে না।

সমাবেশে ঘোষণাপত্র পাঠ করেন ঐক্য পরিষদের যুগ্ম সমন্বয়কারী ডা. ওয়াজেদুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন, জাতীয় ট্রেড ইউনিয়ন কেন্দ্রের আহ্বায়ক শহীদ উল্লাহ চৌধুরী, স্কপের কেন্দ্রীয় নেতা ফজলুল হক মন্টু, আনোয়ার হোসেন প্রমুখ।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১১ জুন ২০১৭/নাসির/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়