ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

২০১৯ যেন ছিল ভয়াবহ অগ্নিকাণ্ডের বছর

মাকসুদুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৬, ২৬ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
২০১৯ যেন ছিল ভয়াবহ অগ্নিকাণ্ডের বছর

২০১৯ যেন ছিল ভয়াবহ অগ্নিকাণ্ডের বছর। বছরজুড়ে আলোচনায় ছিল আগুন। জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত সারা দেশে মোট ২২ হাজার ২৮৩টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

চুড়িহাট্টায় ধ্বংসস্তুপ

২০ ফেব্রুয়ারি রাত ১০টা ৩৮ মিনিটে চকবাজারের নন্দ কুমার দত্ত রোডের চুড়িহাট্টা ওয়াহিদ ম্যানশনে আগুন লাগে। দাহ্য পদার্থ থাকায় পার্শ্ববর্তী পাঁচটি ভবনে আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। আগুনে পুরো এলাকা পরিণত হয় ধ্বংসস্তুপে। পরে ৭১ জনের মরদেহ উদ্ধার করা হয়।

এফআর টাওয়ারে আগুন

২৮ মার্চ বনানীর বহুতল বাণ্যিজিক ভবন দুপুর ১টায় আগুনের সূত্রপাত হয়। ২২ তলা ভবনের অষ্টম তলায় প্রথম আগুন লাগে। ক্রমেই আগুন অন্যান্য তলায় ছড়িয়ে পড়ে। ভবনের ভেতর আটকা পড়া অনেকে ভবনের কাঁচ ভেঙে ও রশি দিয়ে নামার চেষ্টা করেন। এ সময় কয়েকজন নিচে পড়ে মারা যায়। পরে ফায়ার সার্ভিসের ১৭টি ইউনিটের সঙ্গে বিমানবাহিনী, সেনাবাহিনী, নৌবাহিনী ও পুলিশের সদস্যরা উদ্ধার কাজে যোগ দেন। বিকেল ৩টায় উদ্ধার কাজে হেলিকপ্টার অংশ নেয়। ৫টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসলেও ২৫ জনের মর্মান্তিক মৃত্যু হয়।

কেরানীগঞ্জে আগুন

বছরের শেষদিকে কেরানীগঞ্জে আগুনে পুড়ে ২৪ জন অঙ্গার হয়। ১১ ডিসেম্বর বিকেলে দক্ষিণ কেরানীগঞ্জের চুনকুটিয়ার হিজলতলার প্রাইম পেট অ্যান্ড প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড কারখানায় আগুন লাগে। মূহুর্তের মধ্যে আগুন ছড়িয়ে পড়ে কারখানার বিভিন্ন স্থানে। ঘটনাস্থলেই আগুনে এক শ্রমিক মারা গেলেও পরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ২৩ জন মারা যান।

২২ হাজার ২৮৩টি আগুনের ঘটনা

ফায়ার সার্ভিস সদর দপ্তরের এক হিসাবে দেখা গেছে, বছরের শুরু থেকে নভেম্বর পর্যন্ত সারা দেশে মোট ২২ হাজার ২৮৩টি আগুনের ঘটনা ঘটে।


ঢাকা/মাকসুদ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়