ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

৪৯১ নম্বর উপজেলা কুমিল্লার ‘লালমাই’

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩১, ৯ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৪৯১ নম্বর উপজেলা কুমিল্লার ‘লালমাই’

সচিবালয় প্রতিবেদক : কুমিল্লা জেলার লালমাইকে ৪৯১ নম্বর উপজেলা করার প্রস্তাব অনুমোদন দিয়েছে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার)। এ ছাড়া পিরোজপুরের ‘জিয়ানগর’ উপজেলার নাম পরিবর্তন করে ‘ইন্দুরকানি’ করা হয়েছে।

সোমবার মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন।

এদিন সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভা হয়। সভায় নাম পরিবর্তন সংক্রান্ত প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

মোহাম্মদ শফিউল আলম জানান, জিয়ানগর উপজেলার নাম পরিবর্তনের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এখন থেকে এর নাম ইন্দুরকানি। জনগণের দাবির পরিপ্রেক্ষিতেই নাম পরিবর্তন করা হয়েছে।

প্রসঙ্গত, ২০০২ সালের ১৭ এপ্রিল বিএনপি নেতৃত্বাধীন চার দলীয় জোট সরকারের আমলে জিয়ানগর উপজেলা সৃষ্টি করা হয়েছিল। তবে এর মূল থানার নাম এখনো ইন্দুরকানি।

উপজেলা ও থানার নাম দুই রকম হয়ে গেছে। তবে জনগণ পুরনো (ইন্দুরকানি) নামে ফিরে যাওয়ার দাবি জানানোর কারণে এর নাম পরিবর্তন করা হলো।

এদিকে কুমিল্লার লালমাইকে ৪৯১ নম্বর উপজেলা করার প্রস্তাব অনুমোদন দিয়েছে নিকার। সদর উপজেলার ১৫টি ইউনিয়নের আটটি ও লাকসামের একটিসহ মোট নয়টি ইউনিয়ন নিয়ে লালমাই উপজেলা গঠন করা হবে। এর জনসংখ্যা ২ লাখ ২০ হাজার ৩২ জন। এর সদর দপ্তর হিসেবে জয়নগর মৌজার নাম প্রস্তাব করা হয়েছে। এ উপজেলার আয়তন ১৪৭ দশমিক ০৩ বর্গকিলোমিটার।

এ ছাড়া চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার দোহাজারী ইউনিয়নকে পৌরসভা করার প্রস্তাবও অনুমোদন দিয়েছে নিকার। নতুন এ পৌরসভার জনসংখ্যা ৫৬ হাজার ৬৩৩ জন।



রাইজিংবিডি/ঢাকা/৯ জানুয়ারি ২০১৭/নঈমুদ্দীন/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়