ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

৫ প্রতিষ্ঠানের সোয়া ৪ কোটি টাকার ভ্যাট ফাঁকি

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৩, ৪ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৫ প্রতিষ্ঠানের সোয়া ৪ কোটি টাকার ভ্যাট ফাঁকি

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর পাঁচ প্রতিষ্ঠানের ৪ কোটি ১৯ লাখ টাকার ভ্যাট ফাঁকি উদঘাটিত হয়েছে।

ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেটের একটি টিমের অডিটে এ বিষয়ে সত্যতা পাওয়ার পর ইতিমধ্যে ভ্যাট আইনে প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

সদর দপ্তরের একটি অডিট দল এই অনিয়ম উদঘাটন করে। অডিট দলের প্রধান ছিলেন উপকমিশনার ফেরদৌসী মাহবুব। বুধবার ঢাকা পশ্চিমের ভ্যাট কমিশনার ড. মইনুল খান রাইজিংবিডিকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

প্রতিষ্ঠানগুলো হলো- মিরপুর সিরামিক ওয়ার্কস, সিটি ফয়েলস লিমিটেড, সান্টোস সাঙ্গু ফিল্ড লিমিটেড, পদ্মা ক্যান্স অ্যান্ড ক্লোজার্স লিমিটেড এবং খাদিম সিরামিক লিমিটেড (সেলস সেন্টার)।

প্রতিষ্ঠানগুলো থেকে যথাক্রমে ২.৪৫ কোটি টাকা, ৮১ লাখ টাকা, ২৩ লাখ টাকা, ১৮ লাখ এবং ৫২ লাখ টাকার ভ্যাট ফাঁকি দেয়ার প্রমাণ পাওয়া গেছে।

ঢাকা পশ্চিম ভ্যাট কর্তৃপক্ষ জানায়, আজ ৫টি প্রতিষ্ঠানের ৪.১৯ কোটি টাকার ভ্যাট ফাঁকি উদঘাটিত হয়। অডিটে তাদের ক্রয়, বিক্রয়, ব্যাংক লেনদেন, কম্পিউটারে ধারণকৃত তথ্যা, সিএ রিপোর্ট এবং ভ্যাট রিটার্ন যাচাই করে এসব প্রতিষ্ঠানের অনিয়ম উদ্ঘাটিত হয়। প্রতিষ্ঠানগুলোতে এই অনিয়ম পাওয়ায় পাওনা ভ্যাট দাবি করে নোটিশ ইস্যু করা হয়। এই ভ্যাট পরিশোধের জন্য তাদেরকে সাত কার্যদিবস সময় দেয়া হয়েছে। একইসাথে ভ্যাট ফাঁকির কারণে তাদের প্রত্যেকের নামে ভ্যাট ফাঁকির মামলা হয়েছে। এসব প্রতিষ্ঠানকে ভ্যাট আইনের বিচারে ফাঁকিকৃত ভ্যাটের সমপরিমাণ জরিমানা আরোপ করা হতে পারে।

ফাঁকিকৃত ভ্যাট রাজস্বের ওপর অতিরিক্ত আরো ২ শতাংশ হারে সুদ পরিশোধ করতে হবে তাদের। ভবিষ্যতে ভ্যাট আইন পরিপালন করার জন্য প্রতিষ্ঠানগুলোকে কঠোরভাবে সতর্ক করা হয়েছে।


রাইজিংবিডি/ঢাকা/৪ সেপ্টেম্বর ২০১৯/এম এ রহমান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়