ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

৬ ছেলের বাবাকেও ভিক্ষা করতে হচ্ছে!

মামুন চৌধুরী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:১৩, ১৭ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৬ ছেলের বাবাকেও ভিক্ষা করতে হচ্ছে!

একজন ৯০ বছর বয়সী বৃদ্ধ আব্দুল জলিল। সিএনজি অটোরিকশা স্ট্যান্ডে দাঁড়িয়ে যাত্রীদের কাছে হাত পেতে সাহায্য চাচ্ছেন। এ বয়সে তার শারীরিক অবস্থা খুব নাজুক। ঠিক মতো দাঁড়াতেও পারছেন না, কিন্তু ভিক্ষা করতে হচ্ছে। এমন অবস্থা দেখা গেছে, হবিগঞ্জ জেলার শায়েস্তাগঞ্জ রেলওয়ে জংশনের দাউদনগর বাজার এলাকায়।

আব্দুল জলিল জানান, তার ৬ ছেলে রয়েছে। তারা বিভিন্ন পেশায় কাজ করে যা রোজগার করেন, তা দিয়ে তাদের স্ত্রী সন্তান নিয়ে মোটামুটি শান্তিতে রয়েছেন।

তিনি রোগাক্রান্ত স্ত্রীকে নিয়ে টিন-বাঁশের ঘরে বসবাস করেন। এক বেলা খেলে দুই বেলা না খেয়ে থাকতে হয় তাদের। এভাবে আর পারছিলেন না। অবশেষে নিজ হাতে রোজগারের জন্য ভিক্ষা করার কাজে নেমেছেন তিনি। যদিও স্থানীয় জনপ্রতিনিধি তাকে বয়স্ক ভাতার কার্ড দিয়েছেন। এ কার্ডের ভাতা কয়েক মাস ধরে পাচ্ছেন না। ব্যাংকে গিয়ে যোগাযোগ করে জেনেছেন আরো কিছু দিন পরে আসবে ভাতা। তাই এ মুহূর্তে কোনো উপায় না পেয়ে তিনি লোকজনের কাছে কাছে গিয়ে আর্থিক সাহায্য কামনা করছেন। এতে সাড়া দিয়ে অনেকেই ৫ থেকে ১০ টাকা পর্যন্ত দিচ্ছেন। এ টাকা জমিয়ে বিকেলে তিনি বাজার করে বাড়ি নিয়ে যাচ্ছেন।

বর্তমানে চলছে তার দিন। একদিকে পেটে নেই ভাত। সেই সাথে তার নেই পর্যাপ্ত পরিমাণ গরম কাপড়। ফলে, এ শীতে তাকে দুর্ভোগ পোহাতে হচ্ছে।

তিনি বলেন, ‘কন্যা সন্তান থাকলে ঠিকই তাদেরকে দেখাশুনা করতো। এখানে পুত্র সন্তান থেকেও নেই। আর কদিন বেঁচে থাকব। মরার আগে বৃদ্ধ স্ত্রীকে নিয়ে কিছুটা হলেও স্বস্তি নিয়ে বাঁচতে চাই।’

এদিকে টাকার অভাবে নিজের চিকিৎসা করাতে পারছে না। পাশাপাশি তার স্ত্রীরও শারীরিক অবস্থা তেমন ভালো যাচ্ছে না। এ অবস্থাই তাকে (স্ত্রী) রান্না করতে হয়।

অনেকেই আক্ষেপ করে বলেন, সুসন্তান জন্ম না দিতে পারলে বৃদ্ধকালে করুণ পরিণতি হবে। তার প্রমাণ আব্দুল জলিল।

 

হবিগঞ্জ/মাহি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়