ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

৮৮ বছরের রিকশা চালকের পাশে সিএমপি’র মানবিক পুলিশ

রেজাউল করিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩০, ১৯ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
৮৮ বছরের রিকশা চালকের পাশে সিএমপি’র মানবিক পুলিশ

আলী আজম। থুর থুরে বার্ধক্য ছুঁয়ে গেছে তাকে। বয়স এখন তার ৮৮ বছর। শরীরের চামড়া ঝুলে পড়েছে। দুই পায়ে হেঁটে চলারই শক্তিও ক্ষীণ হয়ে এসেছে। তবু এই বয়সে তাকে চালাতে হয় রিকশা। হঠাত করেই এই বয়োবৃদ্ধ রিকশা চালক নজরে পড়েছে চট্টগ্রাম মহানগর পুলিশের মানবিক ইউনিটের। রিকশা’র পরিবর্তে ক্ষুদ্র ব্যবসা করে সংসার চালানোর সুযোগ করে দিতে এই বৃদ্ধের পাশে দাঁড়ালো মানবিক পুলিশ।

রিকশা চালক আলী আজম জানান, অনেক বছর ধরে চট্টগ্রাম মহানগরীতে তিনি রিকশা চালান। যাত্রী নিয়ে রিকশায় প্যাডেল মেরে গন্তব্যে পৌঁছে দিতে পারলেই দু’মুটো অন্ন জুটে তার। তিন কন্যার জনক আলী আজমের কোন পুত্র সন্তান নেই নিজেকেই এই বয়সে সংসারের ঘানি টানতে হয়। শরীরে কুলোয় না। একজনের বেশি দু’জন যাত্রী তুলতে পারেন না। পা দিয়ে রিকশার পুরো প্যাডেলও তিনি নাগাল পান না। তবু নিরূপায় হয়েই রাস্তায় নামতে হয় রিকশা নিয়ে। সারা দিন কঠোর পরিশ্রম করে রিকশা চালিয়ে যে টাকা আয় হয়, তা দিয়ে বস্তিতে তিন কন্যা ও স্ত্রীকে নিয়ে বসবাস করেন আজম আলী। রিকশা চালাতে চালাতেই বৃহস্পতিবার নগরীর কোতোয়ালী থানার রেডিসন স্কয়ার এলাকায় মানবিক পুলিশের নজরে আসেন  আলী আজম। এই বৃদ্ধ বয়সে রিকশা চালাতে দেখে চট্টগ্রাম নগর পুলিশের মানবিক পুলিশ ইউনিটের সদস্য শওকত হোসেন আলী আজমের হাতে নগদ ৭০০০ টাকা তুলে দেন। এই টাকা দিয়ে রিকশা চালানোর পরিবর্তে এখন ডাবের ব্যবসা করবেন বলে জানান আলী আজম।

চট্টগ্রাম মহানগর পুলিশের মানবিক পুলিশ ইউনিটের সদস্য আলী আজম রাইজিংবিডিকে জানান, বৃহস্পতিবার রেডিসন স্কয়ার এলাকায় দায়িত্ব পালন করার সময় হঠাত করেই ৮৮ বছরের বৃদ্ধ রিকশা চালকের দেখা মেলে। ‍বৃষ্টিতে ভিজে রিকশা চালিয়ে যাচ্ছিলেন এই বয়োবৃদ্ধ। কাছে ডেকে তার কথা জানতে চাইতেই তিনি জানালেন, একান্ত নিরূপায় হয়েই এই ৮৮ বছর বয়সেও রিকশা চালিয়ে জীবিকা নির্বাহ করতে হয়। সহায়তা করা হলে রিকশা না চালিয়ে কী করবেন, জানতে চাইলে আলী আজম জানান, তিনি ডাবের ব্যবসা করতে চান। এর জন্য তার ৫ হাজার টাকা পুঁজি হলেই চলবে। পরে মানবিক পুলিশ ইউনিটের পক্ষ থেকে তার হাতে নগদ ৭০০০ টাকা তুলে দেওয়া হয়। আমেরিকা প্রবাসী এক নারী ও ঢাকার এক নারী এই টাকা স্পন্সর করেছেন বলে জানান পুলিশ সদস্য শওকত। টাকা হাতে পেয়ে এই  টাকায় নগরীর এনায়েত বাজার মোড়ে ডাবের ব্যবসা করবেন বলে জানিয়েছেন বৃদ্ধ আলী আজম।

মানবিক পুলিশ শওকত হোসেন জানান, বৃদ্ধ আলী আজম সততার একটা বড় উদাহারণ। এই বৃদ্ধ বয়সেও কারো কাছে হাত না পেতে কঠোর পরিশ্রম করে সংসার চালাচ্ছেন। মানবিক পুলিশ তার পাশে থাকতে পেরে গর্ববোধ করেছে। এভাবে মানবিকতা নিয়ে মানুষের পাশে দাঁড়াতে চান বলে জানালেন মানবিক পুলিশ শওকত।




চট্টগ্রাম/রেজাউল করিম/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়