ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

৯ উইকেটের হারে সফর শেষ বাংলাদেশের

শামীম হোসেন পাটোয়ারি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:১২, ২৩ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৯ উইকেটের হারে সফর শেষ বাংলাদেশের

ক্রীড়া প্রতিবেদক : ওয়েলিংটন টেস্টে দুর্দান্ত প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে পথ হারিয়েছিল বাংলাদেশ। সেই সঙ্গে হারায় ম্যাচও।

এবার ক্রাইস্টচার্চে প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসেও চরম ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। ফলে ৯ উইকেটে হারের লজ্জাকে সঙ্গী করে সফরকারীরা।

স্কোর: বাংলাদেশ ২৮৯ ও ১৭৩

 

নিউজিল্যান্ড ৩৫৪ ও ১১১/১

 

ফল: নিউজিল্যান্ড ৯ উইকেটে জয়ী

ক্রাইস্টচার্চ টেস্টের তৃতীয় দিনটি বৃষ্টিতে ভেসে গিয়েছিল। আজ চতুর্থ দিনেই ম্যাচের ফলাফল নিষ্পত্তি হয়। বলা যায় তিন দিনেই শেষ হলো ক্রাইস্টচার্চ টেস্ট। আজকে ৯ উইকেটে হারের ফলে দুই ম্যাচ টেস্টে ২-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হলো বাংলাদেশ।


এর আগে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে ৬-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হয়েছিল বাংলাদেশ। এবার টেস্টের দুই ম্যাচে হারের ফলে ব্যবধানটা ৮-০ তে গিয়ে দাঁড়ায়।  তাই ব্যক্তিগত কিছু অর্জন ছাড়া নিউজিল্যান্ড থেকে একেবারে শূন্য হাতেই দেশে ফিরতে হচ্ছে বাংলাদেশ দলকে।

ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করে সবকটি উইকেট হারিয়ে ১৭৩ রান করতে সমর্থ হয় বাংলাদেশ। ফলে জয়ের জন্য কিউইদের দরকার হয় মাত্র ১০৯ রান। শেষ দিকে তাসকিন আহমেদ ও কামরুল ইসলাম রাব্বির ব্যাটে ৫০ রানের জুটিতে ভর করেই লিড একশ’র ওপরে ওঠাতে পারে সফরকারীরা। দুই পেসারের এমন দৃঢ় ব্যাটিং থেকে এ রান না এলে হয়তো লজ্জাটা আরো বড় হতো বাংলাদেশের।

১০৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুধু জিৎ রাভালকে (৩৩) হারায় নিউজিল্যান্ড। টম লাথাম ৪১ এবং গ্র্যান্ডহোম ৩৩ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন। ১৮.৪ ওভারেই জয়ের বন্দরে পৌঁছে যায় কিউইরা।


নিউজিল্যান্ড এর আগে প্রথম ইনিংসে সবকটি উইকেট হারিয়ে ৩৫৪ রান করে। ৬৫ রানে পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। তবে ব্যাটিংযে নেমে শুরুতেই ওপেনার তামিম ইকবালকে (৮) হারায়। এরপর দ্বিতীয় উইকেট জুটিতে সৌম্য সরকার ও মাহমুদউল্লাহ কিছুটা প্রতিরোধের আভাস দেন।

প্রথম ইনিংসে দারুণ খেলার পর এদিনও ভালো কিছু শটে নিজের ইনিংস বড় করতে থাকেন সৌম্য। তবে দলীয় ৫৮ রানের মাথায় কলিন ডি গ্র্যান্ডহোমের বলে আউট হন বাঁহাতি তিনি। ৬৪ বলে ছয় চারে ৩৬ রান করেন তিনি। ব্যাট হাতে মাত্র ৮ রান করে সাজঘরে ফেরেন সাকিব।

এরপর ব্যক্তিগত ৩৮ রানে ওয়াগনারের বলে সরাসরি বোল্ড হন মাহমুদউল্লাহ। চার ওভার পরে সেই ওয়াগনারই তুলে নেন সাব্বিরকে। ব্যক্তিগত শূন্য রানে উইকেটরক্ষক বিজে ওয়াটলিংকে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। একই ওভারের চতুর্থ বলে ফের ওয়াটলিংয়ে ক্যাচে শূন্য রানে মাঠ ছাড়েন নুরুল হাসান সোহান।


টেস্ট মেজাজে ব্যাটিং করা নাজমুল হোসেন শান্ত ৬০ বলে ১২ রান করার পর ট্রেন্ট বোল্টের বলে বোল্ড হন।পরে উইকেটে এসে থিতু হতে পারেননি মেহেদী হাসান মিরাজ। ব্যক্তিগত ৪ রানে বোল্টের বলে টম লাথামকে ক্যাচ দিয়ে ফেরেন তিনি।

নবম উইকেট জুটিতে ৫১ রান যোগ করেন তাসকিন আহমেদ ও কামরুল ইসলাম রাব্বি। তাসকিন ৩০ বলে দুই ছক্কা ও একটি চারে ৩৩ রানের ঝোড়ো এক ইনিংস খেলে বোল্টের শিকার হন। ২৫ রানে অপরাজিত থাকেন রাব্বি। 

নিউজিল্যান্ডের হয়ে ৩টি করে উইকেট নেন বোল্ট, সাউদি ও ওয়াগনার। ১টি উইকেট নেন গ্র্যান্ডহোম।

 

রাইজিংবিডি/ঢাকা/২৩ জানুয়ারি ২০১৭/শামীম/ এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়